দল ও সরকারে আছেন মাত্র ৫ জন

  আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল-২০১৯

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দল ও সরকারকে পৃথকীকরণ নিয়ে ২১তম ত্রি-বাষিক জাতীয় কাউন্সিলের শুরু থেকেই আলোচনা ছিল আওয়ামী লীগের রাজনীতিতে। দল ও সকারকে পৃথক করার মধ্য দিয়ে আওয়ামী লীগকে ঢেলে সাজানোর ব্যাপারে হাইকমান্ডের ইচ্ছার প্রতিফলন দেখা গেছে আওয়ামী লীগের নতুন কমিটিতে।

নতুন কমিটিতে মন্ত্রিসভার সদস্য ব্যক্তির সংখ্যা আরও কমে এসেছে। ৮১ সদস্যের কার্যনির্বাহী কমিটির মধ্যে ৪৩ জনের নাম শনিবার (২১ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দলের কাউন্সিল অধিবেশনে ঘোষণা করা হয়। ঘোষিত কমিটির মাত্র পাঁচজন মন্ত্রিসভায় আছেন।

দল ও সরকার উভয় স্থানে থাকা ব্যক্তিদের মধ্যে দলীয় সভাপতি শেখ হাসিনা প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এছাড়া সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক কৃষিমন্ত্রী, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি শিক্ষামন্ত্রী ও ড. হাছান মাহমুদ চৌধুরী তথ্যমন্ত্রীর দায়িত্বে আছেন।

গত কমিটির আইন বিষয়ক সম্পাদক ও বর্তমান গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, একই পদের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল এবং পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, ধর্ম বিষয়ক সম্পাদক ও ধর্মমন্ত্রী শেখ আব্দুল্লাহ এবার আওয়ামী লীগের ঘোষিত আংশিক কমিটিতে বাদ পড়েছেন। যদিও কমিটিতে তাদের ফিরে আসার সম্ভাবনাও এখনো রয়েছে।

কাউন্সিল থেকে সাংগঠনিক সম্পাদক পদে তিনটি পোস্টসহ অর্থ সম্পাদক, তথ্য ও গবেষণা সম্পাদক, ধর্ম সম্পাদক, শিল্প ও বাণিজ্য সম্পাদক এবং শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক, উপ সম্পাদক ছাড়াও কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্যদের নাম ঘোষণা করা হয়নি কাউন্সিলে।

আপনার মতামত লিখুন :

  আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল-২০১৯