২০২১ সালে সেরা দশ আবিষ্কার

  সালতামামি


দেবদুলাল মুন্না
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) ‘ডিপ মাইন্ড

২০৩০ সালের মধ্যে ২ কোটি চাকরি চলে যাবে রোবটের দখলে। শুধু  চীনেই রোবটকর্মীর সংখ্যা হবে প্রায় দেড় কোটি। অক্সফোর্ড ইকোনমিকস এর একটি গবেষকদল এ তথ্য জানান ডিসেম্বরের প্রথম সপ্তাহে। আমাদের দেশের  কিশোর-তরুণ রোবট গবেষকেরা ও পিছিয়ে নেই।

এ ডিসেম্বরই আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ৪টি স্বর্ণসহ মোট ১৫টি পদক জিতেছে দেশের স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের একটি দল।হয়তো চুড়ান্ত ফলাফল আরও পরে আসবে কিন্তু কাজ শুরু হয়েছে।

পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং বলেছিলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) মানুষের জন্য যেমন কল্যাণ বয়ে আনতে পারে, তেমনি হয়ে উঠতে পারে ভয়ংকর হুমকি। মানুষ হারাতে পারে চাকরি।   গুগলের সাবেক চেয়ারম্যান এরিক স্মিড ও এমনটি মনে করেন। গুগলের মূল প্রতিষ্ঠানের নাম এখন অ্যালফাবেট। কিন্তু এ প্রতিষ্ঠানটি এখন কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উন্নত গবেষণা করে বলেছে এবছর বলেছে ২০২২ সাল থেকেই শুরু করবে মহড়া ভিত্তিক কাজ।

গুগলের ডিপ মাইন্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রকল্পকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র। কৃত্রিম বুদ্ধিমত্ত্বা নিয়ে যদিও আরও আগে থেকেই কাজ হচ্ছে তবে সাফল্যের ৭০ ভাগ কাজ হয়েছে চলতি বছর। ‘ডিপ মাইন্ড’ এর কাজ হচ্ছে শুধু রোবোটিক কাজই করা না, অন্য কে কি ভাবছে সেটিও শনাক্ত করা। মানে মনকে পড়ে ফেলা।

যুক্তরাষ্ট্রের এনভিডিয়া তৈরি করছে উন্নত চিপসেট। দ্রুত বাড়ছে কৃত্রিম বুদ্ধিমত্তার বাজার। গবেষণা প্রতিষ্ঠান ইউবিএস জানাচ্ছে, রোবট ২০৫০ সালের মধ্যে সমস্ত মানবিক কাজ সম্পাদন করতে সক্ষম হবে। তবে ডিপফেক নিয়েও দুশ্চিন্তা বাড়ছে। ডিপফেক হচ্ছে, ছবি বা ভিডিওকে বিকৃত ও কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে নিখুঁতভাবে তৈরি করে হুবহু আসলের মতো বলে প্রচার করা হচ্ছে।  এতে যে কোনো প্রভাবশালী মহল অন্য মহলকে বা ব্যাক্তিকে বিপদে ফেলতে পারবে। সত্য ও মিথ্যা নির্ধারণ করাও কঠিন হয়ে পড়বে।

বর্তমানে ড্রোনের মতো আধা স্বয়ংক্রিয় যন্ত্রগুলোর যুদ্ধক্ষেত্রে ব্যবহার অনেক রাষ্ট্রেরই মাথাব্যথার কারণ।

মহাকাশে হচ্ছে পর্যটনস্থল

জেফ বেজোস ও রিচার্ড ব্র্যানসন এরিমেধ্য মহাকাশ ঘুরে এসেছেন। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে গত ১১ জুলাই প্রথমবারের মতো পর্যটক হিসেবে মহাকাশের প্রান্ত ঘুরে এসে ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন বলেন, শিগগিরই নিয়মিত মহাকাশ ভ্রমনের ব্যবস্থা করা হবে। এ কাজটি করবে যুক্তরাষ্ট্র ভিত্তিক ভার্জিন গ্রুপের গ্যালাকটিকের নভোযান।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার তথ্য অনুযায়ী, ইতিমধ্যে ভার্জিন গ্যালাকটিকের কাছে যাত্রী হিসেবে ৬০০ ব্যক্তি অগ্রিম টিকিটের ফরমাশ দিয়ে রেখেছেন। এক ঘণ্টার এই অভিজ্ঞতা নিতে খরচ হবে আড়াই লাখ মার্কিন ডলার বা ২ কোটি ১১ লাখ টাকার বেশি। এ যাত্রায় পাঁচ মিনিটের মতো ওজনহীনতার অভিজ্ঞতা ও পৃথিবীর দিগন্ত দেখার সুযোগ পাওয়া যাবে।২০২২ সাল থেকে আগ্রহী যাত্রীদের কাছে টিকিট বিক্রি করবেন। নাসার এ তথ্যের বরাতে খবর প্রকাশ করেছে হাফিংটনপোস্ট। 

জেফ বেজোস ও মহাকাশ খ্রমণ শেষ করেছেন। তার প্রতিষ্ঠান আমাজনের পক্ষ থেকে বলা হয়, পৃথিবীর আবহাওয়ামণ্ডল ও মহাকাশের কাল্পনিক সীমা কারমান লাইন নামে যেটি পরিচিত সেখানে বেজোস গিয়েছিলেন।বেজোসের মহাকাশ সংস্থা ব্লু অরিজিন ও মহাকাশে যাত্রী আনা নেওয়ার কথা ভাবছে। 

মহাকাশ পর্যটন শুরু করতে তোড়জোড় করে বানানো হচ্ছে বাণিজ্যিক মহাকাশ স্টেশন। এতে সহায়তা করছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা।

নাসা এর জন্য বিভিন্ন প্রতিযোগিতারও আয়োজন করছে। একটি আয়োজনের নাম, স্পেস অ্যাপস চ্যালেঞ্জ। এ প্রতিযোগিতাতেও একাধিকবার অংশ নিয়েছে বাংলাদেশ। এ বছর ‘বেস্ট মিশন কনসেপ্ট’ ক্যাটাগরিতে এসেছে চ্যাম্পিয়নের স্বীকৃতি। ও হ্যাঁ, মে মাসেও এসেছিল সুখবর। মার্স সোসাইটি সাউথ এশিয়া আয়োজিত আইপিএএস চ্যালেঞ্জে উদ্ভাবনে সেরার স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ‘টিম ইন্টারপ্ল্যানেটার’। ফলে বাংলাদেশও মহাকাশ নিয়ে পিছিয়ে নেই। সঙ্গে রয়েছে।

ফোনে আড়ি পাতার জন্য নতুন সফটওয়্যার

ফোনে আড়িপাতার প্রযুক্তি বিক্রেতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপ চলতি বছর বেশ কয়েকবার আলোচনায় এসেছে। বাংলাদেশ নিয়ে বহুল আলোচিত আলজাজিরার একটি রিপোর্টেও ফোনে আড়ি পাতার প্রসঙ্গ এসেছে।

এনএসও গ্রুপের পেগাসাস সফটওয়্যার নিয়ে বিতর্ক কয়েক বছর ধরে চলছে। গত নভেম্বর নাগাদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এনএসওকে কালো তালিকাভুক্ত করে মার্কিন সরকার। কারণ এটি যে কোনো দেশের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তাসংক্রান্ত স্বার্থবিরোধী।

এরপরও থেমে নেই এনএসও গ্রুপ। গত ডিসেম্বরে আড়িপাতার প্রযুক্তি বিষয়ক আরেকটি সফটওয়ার বানানো হয়েছে। এনএসও গ্রুপ নিয়ে চলতি সপ্তাহে আরেকটি তথ্য সামনে আসে। ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, কানাডার টরন্টোভিত্তিক প্রতিষ্ঠান সিটিজেনল্যাবের ফরেনসিক বিশ্লেষণে বলা হয়েছে, খাসোগিকে হত্যার মাত্র এক মাস আগে তাঁর এক ঘনিষ্ঠজনের মুঠোফোন হ্যাক করা হয়েছিল। এরকম  নতুন সফটওয়্যার ‘ পিংকস’ দিয়ে যে কারো ফোন হ্যাক করা যাবে ও অডিও ভিডিও ডামি বানানো যাবে।

বাংলাদেশে ইতোমধ্যে পেগাসাস সফটওয়্যার (স্পাইওয়্যারের) ব্যবহারের মাধ্যমে ডিজিটাল নিরাপত্তায় উদ্ভূত হুমকি অনুসন্ধানে নিষ্ক্রিয়তা কেন সংবিধানের কয়েকটি অনুচ্ছেদের পরিপন্থী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

সাকারা নেক্রোপলিসের মমি উদ্ধারে ‘ট্রিমো ব্যবহার

মিশরীয় সভ্যতার অনেক নিদর্শনই এখনো চাপা পড়ে আছে মরুভূমির বালির নিচে। ২০২০ সালে  প্রত্নতাত্ত্বিকরা কায়রোর দক্ষিণে সাকারা যেটি মূলত একটি নেক্রোপলিস যেখানে যান ও গবেষণা শুরু করেন। সেসময়  ১০০টি প্রাচীন কফিন উদ্ধার করেছেন মিশরীয় প্রত্নতাত্ত্বিক কর্মকর্তারা। কফিনগুলোর কয়েকটির মধ্যে সম্পূর্ণ অবিকৃত অবস্থায় কিছু মমিও উদ্ধার করা সম্ভব হয়েছে। এছাড়া, ৪০টি সোনার ভাস্কর্য-মূর্তি এবং প্রতিমা আবিষ্কৃত হয়েছে। কাঠের কফিন এবং অন্যান্য জিনিসপত্র সমাহিত করা হয়েছিল টলেমাইক পিরিয়ডে, যা ৬৬৪ থেকে খ্রিষ্টপূর্ব ৩৪ শতাব্দী পর্যন্ত স্থায়ী ছিল। ২০২১  সালে প্রত্নতাত্ত্বিকরা ‘ট্রিমো’ নামের একটি বিশেষ যন্ত্র ব্যবহার করে নতুন মমি উদ্ধার করেছেন ১২১টি। ট্রিমো যন্ত্রটি তৈরি করেছেন জোসেফ গল। ট্রিমো মাটিতে স্পর্শ করলেই বোঝা যায় মাটির নিচে মমি রয়েছে কি না।

টাইমমেশিনে মহাবিশ্বের প্রাণের মুহূর্ত দেখা

এটি দেখা যাবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মাধ্যমে। এই টাইম মেশিনে আমাদের মহাবিশ্বের প্রাণের মুহূর্তটি দেখতে পাওয়া যাবে। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ হল কিংবদন্তি হাবল স্পেস টেলিস্কোপের উত্তরসূরি।

এই টেলিস্কোপের পরিচালক যখন উৎক্ষেপণের প্রক্রিয়াটি সম্পূর্ণ করেছিলেন, তখন সারা বিশ্বের জ্যোতির্বিজ্ঞানীরা তাকিয়ে ছিলেন আরিয়ান-৫ রকেটের যাত্রার দিকে।মহাকাশে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ নিক্ষেপ করতে রকেট উৎক্ষেপণের সঙ্গে সঙ্গে জ্যোতির্বিজ্ঞানীদের মহাকাশে একটি টেলিস্কোপ পাঠানোর ২৫ বছরের দীর্ঘ স্বপ্নপূরণ হল, যা আমাদের প্রাণের উৎসের উত্তর খুঁজে এনে দিতে পারে।

ইউরোপের ফ্রেঞ্চ গায়ানা স্পেসপোর্ট থেকে শক্তিশালী আরিয়ান-৫ রকেটে তার নিজ গ্রহ থেকে প্রায় ১৫ লক্ষ কিলোমিটার দূরে একটি গন্তব্যে যাত্রা করা হয়েছিল। সূর্য থেকে দূরে পৃথিবীর অন্ধকার দিকে মুখ করে টেলিস্কোপটি মহাবিশ্বকে পর্যবেক্ষণ করবে।

গত ২৫ ডিসেম্বর ক্রিসমাসের দিনে উৎক্ষেপণ হয় আরিয়ান রকেটে করে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের। উচ্চ বাতাসের কারণে লিফট-অফ এক দিন আগে স্থগিত রাখা হয়েছিল। যাইহোক একদিন পরে হলেও আরিয়ান টেলিস্কোপটিকে দ্বিতীয় ল্যাগ্রেঞ্জ পয়েন্টে যাওয়ার পথে এগিয়ে নিয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে। যেখানে এটি আগামী ৩০ দিনের মধ্যে পৌঁছবে। টেলিস্কোপটি মহাবিশ্বের ইতিহাসের প্রতিটি পর্যায় অধ্যয়ন করবে- বিগ ব্যাং-এর পরে প্রথম আলোকিত দীপ্তি থেকে শুরু করে পৃথিবীর মতো গ্রহগুলিতে প্রাণের মুহূর্ত দর্শন, সৌরজগতের গঠন, মহাবিশ্বের অন্যান্য গ্রহসমূহ।

ভারতে মাটির মধ্যে চিত্রকর্ম

একটি বিশাল জিওগ্লিফ, সম্ভবত বিশ্বের বৃহত্তম, ভারতের থর মরুভূমিতে পাওয়া গেছে, যা পাকিস্তানের সাথে ভারতের সীমান্তের কাছে প্রায় ৫১ একর এলাকা জুড়ে রয়েছে। জিওগ্লিফ হচ্ছে মাটির মধ্যে  বেশ কয়েকটি সর্পিল এবং একটি স্নেকিং লাইন নিয়ে গঠিত যা সামনে পিছনে যায়। এরকম জিওগ্লিফ এর আগে পেরু ও মঙ্গোলিয়ায় আবিস্কৃত হয়েছিল। ভারতীয় বিজ্ঞানীরা এই জিওগ্লিফের সন্ধান চলতিবছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে অবস্থিত বিশ্ব প্রত্নতাত্ত্বিক সংস্থা (ডবিলউএএ) কে জানালে সংস্থাটি ডিসেম্বরে এটির চুড়ান্ত অনুমোদন দেয়।

জিওগ্লিফের লাইন ধরে একটি হাইক ৩০ মাইল ভ্রমণের জন্য তৈরি করবে। জিওগ্লিফটি প্রায় ১৫০ বছর আগের অনুমান করা হয়, তবে এর উদ্দেশ্য অস্পষ্ট। জিওগ্লিফটি মাটি থেকে দেখা কঠিন, এবং এটি প্রথম গবেষকদেরএকটি দল যারা সনাক্ত করা করেছিল তারা গুগল আর্থ ব্যবহার করে ল্যান্ডস্কেপ বিশ্লেষণ করছিলেন।

হারানো সোনার শহর

প্রত্নতাত্ত্বিকরা মিশরের লুক্সর (প্রাচীন থিবস) কাছে একটি হারানো সোনার শহর আবিষ্কার করেছেন। শহরটি "দ্য রাইজ অফ আটেন" নামে পরিচিত ছিল এবং ফারাও আমেনহোটেপ তৃতীয় দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যিনি ১৩৯১ এবং ১৩৫৩ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে শাসন করেছিলেন। শহরটিতে রয়েছে অসংখ্য ঘরবাড়ি, প্রশাসনিক ভবন, একটি বড় বেকারি, মাটির ইট তৈরির ক্ষেত্র এবং বেশ কিছু কবরস্থান। ঐতিহাসিক নথি থেকে জানা যায় যে আমেনহোটেপ III-এর শহরে তিনটি রাজকীয় প্রাসাদ ছিল ও বেশির ভাগ এলাকার মাটির নিচেই সোনা রয়েছে।  এখন শহরটিতে প্রত্নতাত্ত্বিক খনন কাজ চলছে।

ঐতিহাসিক নথি থেকে শহরের অস্তিত্ব জানা ছিল কিন্তু এ বছরের আগে পর্যন্ত আবিষ্কৃত হয়নি। এর আগে অনেক বিদেশী দল এ হারানো শহরটির সন্ধান করলেও খুঁজে পাওয়া যায়নি বলে জানান দেশটির প্রত্নতত্ত্ব বিষয়ক প্রতিমন্ত্রী জাহি হাওয়াস।

নতুনরূপে সামুদ্রিক দানব

চলতিবছর নেভাদায় ৫৫ ফুট লম্বা ট্রায়াসিক সামুদ্রিক দানব আবিষ্কৃত হয়েছে।

প্রারম্ভিক ডাইনোসর যুগে বসবাসকারী একটি সামুদ্রিক দানব এতটাই অপ্রত্যাশিতভাবে বিশাল, এটি প্রকাশ করে যে এটির ধরণটি খুব দ্রুত বিশাল আকারে বেড়েছে, অন্তত বিবর্তনীয়ভাবে বলতে গেলে। আবিষ্কারটি পরামর্শ দেয় যে এই ধরনের ichthyosours - মাছের আকৃতির সামুদ্রিক সরীসৃপদের একটি দল যা ডাইনোসর-যুগের সমুদ্রে বাস করে- মাত্র ২.৫ মিলিয়ন বছরের ব্যবধানে বিশাল আকারে বেড়েছে, নতুন গবেষণায় দেখা গেছে। এই প্রসঙ্গে বলতে গেলে, তিমিদের তাদের ৫৫ মিলিয়ন বছরের ইতিহাসের প্রায় শতকরা ৯০ ভাগ সময় লেগেছে বিশাল আকারে পৌঁছতে যা ইচথিওসররা তাদের ১৫০ মিলিয়ন বছরের ইতিহাসের প্রথম শতকরা ১ ভাগ  বিবর্তিত হয়েছিল। গবেষকরা বলছেন, "আমরা আবিষ্কার করেছি যে ichthyosours তিমিদের তুলনায় অনেক দ্রুত বিকশিত হয়েছে, এমন এক সময়ে যেখানে পৃথিবী ধ্বংসাত্মক বিলুপ্তি থেকে পুনরুদ্ধার করছিল পারমিয়ান যুগের শেষের দিকে। "  সিনিয়র গবেষক লার্স স্মিটজ, স্ক্রিপস কলেজের জীববিজ্ঞানের সহযোগী অধ্যাপক। ক্লারমন্ট, ক্যালিফোর্নিয়া, একটি ইমেলে লাইভ সায়েন্সকে জানান, "এটি আশার একটি সুন্দর ঝলক এবং জীবনের স্থিতিস্থাপকতার একটি চিহ্ন - যদি পরিবেশগত পরিস্থিতি সঠিক হয়, তবে বিবর্তন খুব দ্রুত ঘটতে পারে এবং জীবন ফিরে আসতে পারে।"  গবেষকরা প্রথম ১৯৯৮ সালে প্রাচীন ইচথায়োসরের জীবাশ্মগুলি লক্ষ্য করেছিলেন।

প্রথম 'কোয়ান্টাম এন্ট্যাঙ্গলড' প্রাণী

টার্ডিগ্রেডস।এদের বলা হচ্ছে  কোয়ান্টাম প্রাণী। তারণ এ প্রাণী সব পরিস্থিতিতে খাপ খাইয়ে নিতে পারে। এ প্রাণীর আবিষ্কার করা হয়েছে চলতি বছরের নভেম্বরে। এদের "মস পিগলেট" বলা হচ্ছে।  আশ্চর্যজনকভাবে টেকসই প্রাণীগুলিকে বন্দুক থেকে গুলি করা হয়েছে, ফুটন্ত-গরম পানিতে অনেকক্ষণ রাখা হয়েছে, তীব্র অতিবেগুনি বিকিরণের সংস্পর্শে এসেছে এবং এমনকি (দুর্ঘটনাক্রমে) চাঁদে অবতরণ করা হয়েছে, সবই তাদের চরিত্র বোঝার জন্য যে কোন অবস্থায় তারা কিরকম থাকে সেটির জন্যে। কিন্তু এই কোয়ান্টাম প্রাণীগুলি সবচেয়ে ঠান্ডা তাপমাত্রা এবং সর্বোচ্চ চাপে স্বাভাবিক আচরণ করেছে।

রোমুলাসের সমাধিতে দুইভাইকে দেখা গেল

৭৫৩ সালে, অর্থাৎ ৮ম শতকে রোমুলাসের হাতেই প্রতিষ্ঠা পেয়েছিল রোম শহর।কিন্তু অভাবের তাড়নায় রোমুলাস এবং রেমুস- দুই ভাইকে শিশু অবস্থায় নদীতে ভাসিয়ে দেয়া হয়েছিল। তখন দুই শিশু একটি এক মায়া নেকড়ের কাছে বড়ো হয় বলে লোকপুরাণে চালু রয়েছে।কিন্তু বড়ো হবার পর কে হবে ওই অঞ্চলের রাজা কিংবা কতোটুকু হবে সীমানা এ নিয়ে বিতর্কে দুই ভাই জড়িয়ে পড়লে এক রাতে রোমুলাস হত্যা করেন নিজের ভাই রেমুসকে এবং নিজেকে রোমের সম্রাট বলে ঘোষণা করেন। মূলত, রোমুলাস থেকেই রোম শব্দের উৎপত্তি বলে ধারণা করা হয়।

২০২০ সালের ফেব্রুয়ারিতে একদল প্রত্নতাত্ত্বিক ঘোষণা দেন, তারা রোমান ফোরামের সিনেট হাউজের নিচে কিংবদন্তি রোমুলাসের সমাধির সন্ধান পেয়েছেন। সিএনএন এ নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। কিন্তু অবাক করা ব্যাপার, ওই সমাধিস্থলে এবার ২৫ ডিসেম্বর ক্রিসমাসের আগের রাতে দুটি গাছ দেখতে পান কিউরেটর। গাছ দুটির বয়স দুইদিনের হলেও একটি গাছ উচ্চতায় একটু লম্বা অন্যটি একটু বেটে। শুধু তাই নয়, বড়ো গাছটির মগপাতায় রোমুলাসের মুখায়ব ভাসছে আর অন্যটিতে রেমুসের। এরপর অনেক বিশ্বাসীরা প্রতিদিনই ভিড় জমাচ্ছেন। তবে গাছে রোমুলাস বা রেমুসের মুখায়বের কোনো অস্তিত্ব নেই বলেই জানিয়েছেসায়েন্স জার্নাল এসোসিয়শন। তবে গবেষকদলের প্রধান টিটল বোলস নেচার ম্যাগাজিনকে বলেন, তিনি শুনেছেন এবং সত্যই মনে হচ্ছে। কারণ তাদের জীবন বেশ রহস্যাবৃত, নাহলে মায়া নেকড়ের কাছে বড়ো হবে কেন আর আমরাই বা এতোবছর পর সমাধি খুঁজে পাবো কেন আর গাছ দুটিই  ‘শুভ বড়দিন’ এর আগে হঠাৎ জন্ম নিবে কেন?

   

উদাল: রাস্তায় বিছিয়ে দেয় ফুলের গালিচা



মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
উদাল: রাস্তায় বিছিয়ে দেয় ফুলের গালিচা

উদাল: রাস্তায় বিছিয়ে দেয় ফুলের গালিচা

  • Font increase
  • Font Decrease

উদাল, সোনালি হলুদ সৌন্দর্যে মুগ্ধতা ছড়ানো মাঝারি সাইজের বৃক্ষ। পত্রঝরা উদাম শরীরে পুরো গাছজুড়ে শুধুই সোনালি হলদে রঙের ফুল। বসন্তে হলদে পাপড়ি ঝরে রাস্তায় বিছিয়ে দেয় ফুলের গালিচা। প্রকৃতির এক অপর সৌন্দর্য উদাল বৃক্ষ ও তার ফুল।

উদাল আমাদের দেশীয় উদ্ভিদ। এদের প্রিয় আবাস পাহাড়ি এলাকা হলেও আগে সারাদেশেই কমবেশি দেখা যেত। নির্বিচারে গাছ উজাড় হতে থাকায় অন্য গাছের সাথে এ দেশী গাছটিও বিপন্ন। ঢাকার মিরপুর জাতীয় উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন, বাংলা একাডেমি, ঢাকার রমনা পার্ক, ময়মনসিংহের ব্রহ্মপুত্র তীরের শিল্পাচার্য জয়নুল আবেদিন পার্কসহ সমতলের অনেক স্থানে উদাল দেখা যায়। চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম বিশেষ করে বান্দরবান ও কক্সবাজারের মিশ্র চিরসবুজ বন এবং গাজীপুর, ময়মনসিংহ ও টাঙ্গাইলের পাতাঝরা শালবনের স্যাঁতসেঁতে জায়গায় বিক্ষিপ্তভাবে উদাল গাছ দেখা যায়।


উদালের বৈজ্ঞানিক নাম স্টারকুলিয়া ভেলোসা। ইংরেজিতে এটিতে হেয়ারি স্টারকুলিয়া বা এলিফ্যান্ট রোপ ট্রি নামে ডাকা হয়। এ গাছের বাকল থেকে এক প্রকার উন্নতমানের তন্তু পাওয়া যায়। এ তন্তু দিয়ে হাতি বেঁধে রাখার দড়ি বানানো হতো বলেও ইংরেজিতে এমন নামকরণ। আমাদের দেশে স্থানীয়ভাবে এটি চান্দুল নামেও পরিচিত। এই উদ্ভিদ মগ ও মারমাদের কাছে ফিউ বান, গারোদের কাছে উমাক এবং ম্রোদের কাছে নাম সিং নামে পরিচিত।

উদাল ২০ মিটার বা ততোধিক লম্বা হয়। এদের বাকল সাদাটে রঙের। এদের পাতার বোঁটা লম্বা, ফলক বড় ও পাতা খাঁজকাটা, পাতার প্রশাখার আগায় পাতা ঘনবদ্ধ। ফুলগুলি সোনালি হলুদ রঙের, ফুলের ভেতর বেগুনি। এর ফল কাঁচা অবস্থায় সবুজ থাকলেও পাকলে গাঢ় লাল রঙের হয়। বীজের রং কালো। বীজ স্বাদ অনেকটা বাদামের মতো হওয়ায় কাঠবিড়ালীর প্রিয় খাবার। তবে মানুষও এর ফল খেয়ে থাকে। বাকল থেকে আঁশ পাওয়া যায়। এ আঁশ দিয়ে দড়ি তৈরি হয়। কাঠ বাদামি রঙের, সাধারণত নরম ও হালকা হয়। এই গাছের কাঠ দিয়ে চায়ের বাক্স বানানো হয়।

উদাল ফল খাচ্ছে ইরাবতী কাঠবিড়ালি। ছবি: তবিবুর রহমান

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন বার্তা২৪.কম-কে জানান, এ গাছ দেশের বন-জঙ্গলে প্রচুর হতো। এ গাছের পাতার বোঁটা দিয়ে শরবত বানানো হয়। উঁচু গাছ থেকে পাতার বোঁটা সংগ্রহ করা কষ্টসাধ্য হওয়ায় বড় বড় গাছ কেটে ফেলা হয়। এরপর এর গোড়া থেকে অনেক নতুন নতুন ডালপালা গজালে সেখান থেকে পাতার বোঁটা সংগ্রহ করা হয়। এছাড়াও উদাল গাছ থেকে স্বচ্ছ আঠা পাওয়া যায়। যা দিয়ে কনফেকশনারিসহ নানাবিধ কাজে ব্যবহার করা হয়।

তিনি আরও বলেন, এ উদ্ভিদ বর্তমানে বিপন্ন প্রজাতির। গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ তিনশ উদাল গাছের চারা বিভিন্ন স্কুল কলেজে বিতরণ করেছে। এবারও প্রায় পাঁচশ চারা বিতরণ করা হবে।


ড. জসীম বলেন, উদলের বাকলের শরবত খেলে শরীর ঠান্ডা থাকে। ফুলের বৃন্ত ছেঁচে জলের সঙ্গে চিনি দিয়ে শরবত করে খেলে প্রস্রাবের সমস্যা ও বাতের ব্যথা দূর হয়। তবে খাওয়ার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া উচিত।

রাঙ্গামাটি বনবিভাগের এসিএফ তবিবুর রহমান জানান, উদালের বীজের স্বাদ অনেকটা বাদামের মতো হওয়ায় কাঠবিড়ালির খুব প্রিয়। তবে এ বীজ মানুষও খেয়ে থাকে।

তিনি আরও জানান, ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইনের তফসিল ৪ অনুযায়ী উদালকে বাংলাদেশের ‘মহাবিপন্ন’ প্রজাতির তালিকাভুক্ত উদ্ভিদ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

  সালতামামি

;

বরিশালের শত বছরের ঐতিহ্যের স্মারক শীতলপাটি



এস এল টি তুহিন, করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার বেশ কয়েকটি গ্রামের পাটিকররা তাদের নিপুণ হাতের তৈরি শীতলপাটির জন্য বিখ্যাত।

উপজেলার দাড়িয়াল ইউনিয়নের কাজলাকাঠী গ্রাম, রঙ্গশ্রী ইউনিয়নের কাঠালিয়া, রাজাপুর গ্রাম ও গারুড়িয়া ইউনিয়নের সুখী নীলগঞ্জ ও হেলেঞ্চা গ্রামে এখনো তৈরি হয়, ঐতিহ্যের অনন্য স্মারক দেশ বিখ্যাত শীতলপাটি।

এই উপজেলায় এখন এক হাজারের বেশি পরিবার শীতলপাটি তৈরি করে সংসার চালাচ্ছে।

উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের কাঁঠালিয়া গ্রামে প্রবেশ করে যতদূর দু’চোখ যায়, দেখা মেলে পাইত্রাগাছের বাগান। গ্রামীণ সড়কের দুই পাশে দেখা মেলে বড় বড় পাইত্রা বা মোর্তাগাছের ঝোপ। বাড়ির আঙিনা, পরিত্যক্ত ফসলি জমি, পুকুর পাড়, সব জায়গাতেই বর্ষজীবী উদ্ভিদ তরতাজা পাইত্রাগাছ মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে। গ্রামীণ জনপদের আভিজাত্যের স্মারক শীতলপাটি তৈরি হয়, এই পাইত্রাগাছের বেতি দিয়ে।

জানা গেছে, এসব গ্রামে পাইত্রাগাছের আবাদ হয়ে আসছে শত শত বছর ধরে। পাটিকরদের পূর্বপুরুষেরা যে পেশায় নিয়োজিত ছিলেন, আজও সেই পেশা ধরে রেখেছেন বাকেরগঞ্জের পাটিকররা।

এখনো এই সব গ্রামে ‘পাটিকর’ পেশায় টিকে আছে প্রায় এক হাজার পরিবার। আর তাদের সবার পেশাই শীতলপাটি বুনন। ফলে, উপজেলার এসব গ্রাম এখন ‘পাটিকর গ্রাম’ নামে পরিচিত।

সরেজমিন দেখা যায়, কাঁঠালিয়া, রাজাপুর ও গারুড়িয়া ইউনিয়নের সুখী নীলগঞ্জ ও হেলেঞ্চা গ্রামে এখনো গ্রামীণ সড়ক দিয়ে ভেতরে প্রবেশ করতেই ছোট ছোট টিনশেড ও আধাপাকা ঘরগুলোর বারান্দায় নারী-পুরুষ ও শিশুরা মিলে নানান রঙের শীতলপাটি বুনতে ব্যস্ত সময় পার করছেন।

কাঁঠালিয়া গ্রামের সবিতা রানীর পরিবারের সবাই মিলে দিনরাত ব্যস্ত সময় কাটান শীতলপাটি তৈরি করতে। একটু সামনে এগুতেই কথা হয়, প্রিয়লাল পাটিকরের সঙ্গে।

তিনি বলেন, পরিবারের পাঁচ সদস্য মিলে একটি পাটি তৈরি করতে কয়েকদিন চলে যায়। প্রতিজনের দৈনিক মজুরি ১০০ টাকা করেও আসে না। তারপরেও কিছু করার নেই। বাপ-দাদার পেশা হিসেবে এখনো শীতল পাটি বুনে যাচ্ছি। একদিকে, এখন গরম বেড়েছে, অপরদিকে, বৈশাখ মাস চলছে। দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বৈশাখী মেলায় শীতলপাটির চাহিদা থাকে। তাই, পাইকাররা এসে আমাদের এলাকা থেকে পাটি কিনে নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রি করেন।

স্থানীয় পাটিকররা জানান, এখানকার তৈরি শীতলপাটি আন্তর্জাতিক মানের। কিন্তু প্লাস্টিক পাটির কারণে বাজারে শীতলপাটির চাহিদা কমে গেছে। সে কারণে সরকারিভাবে বিদেশে শীতলপাটি রফতানির কোনো ব্যবস্থা করা হলে পাটিকরদের জীবন-জীবিকা ভালো চলতো।

পাশাপাশি শীতলপাটি টিকিয়ে রাখতে হলে সরকারের ক্ষুদ্রঋণ দেওয়া উচিত বলেও মনে করেন তারা। নয়ত এই পেশায় টিকে থাকা দুঃসাধ্য হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন কেউ কেউ।

এ বিষয়ে বরিশালের বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান বলেন, উপজেলা প্রশাসন, মহিলাবিষয়ক কর্মকর্তাসহ জাইকা সংস্থার মাধ্যমে উপজেলার পাটিকরদের মধ্যে বিভিন্ন রকম প্রশিক্ষণ প্রদান অব্যাহত রয়েছে। ফলে, নতুন নতুন ডিজাইনের শীতলপাটি তৈরি করা সম্ভব হচ্ছে। পাশাপাশি আমরা তাদের সরকারি বিভিন্ন রকম সহায়তা দেওয়ার চেষ্টা করছি।

  সালতামামি

;

মস্তিস্কেও ঢুকে যাচ্ছে প্লাস্টিক



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
মস্তিস্কেও ঢুকে যাচ্ছে প্লাস্টিক

মস্তিস্কেও ঢুকে যাচ্ছে প্লাস্টিক

  • Font increase
  • Font Decrease

বর্তমান পৃথিবী প্লাস্টিকময়। ছোট বড় থকে প্রায় সবরকম কাজে প্লাস্টিকের ব্যবহারের আধিক্য। তবে এই প্লাস্টিক অজৈব পদার্থে তৈরি হওয়ার কারণে সহজে পচনশীল নয়। বিভিন্ন স্থানে জমে থাকার কারণে এসব পরিবেশের জন্য ক্ষতিকর।  শুধু পরিবেশ নয়, হার্ট, মগজ, সব জায়গাতেই নাকি ঢুকে রয়েছে প্লাস্টিক। সম্প্রতি এক গবেষণায় এমনটাই জানা গিয়েছে। শুধু তাই নয়, হার্টের নানা রোগ, মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার পিছনেও এই প্লাস্টিকগুলির অবদান রয়েছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

সময়ের বিবর্তনে প্লাস্টিক বিভিন্ন আঘাতের কারণে ক্ষয় হয়ে ক্ষুদ্র আকার ধারণ করে। ৫ মিলিমিটারের চেয়ে ছোট আকারের প্লাস্টিককে মাইক্রোপ্লাস্টিক বলে। দিন দিন পরিবেশে মাইক্রোপ্লাস্টিকের পরিমাণ বেড়ে চলেছে। ইতোমধ্যে সমুদ্রে বিপুল পরিমাণে মাইক্রোপ্লাস্টিক দূষণ সৃষ্টি করেছে। পরিবেশের বিভিন্ন প্রাণী তাদের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে দিন দিন এই মাইক্রোপ্লাস্টিকের আধিপত্য বেড়েই চলেছে। এমনকি মানব শরীরেও মাইক্রোপ্লাস্টিকের অস্তিত্ব পাওয়া যাচ্ছে। এক গবেষণায় মস্তিস্কে মাইক্রোপ্লাস্টিক পাওয়া গেছে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসে নিউ ম্যাক্সিকোর এনভয়রনমেন্টাল হেলথ পারসপেক্টিভ প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয় খাদ্য, পানি এমনকি বায়ুর মাধ্যমেও শরীরে প্রবেশ করে। এসব ক্ষুদ্র প্লাস্টিক কণা আমাদের স্নায়ুবিক নানান অনুভূতির উপরেও মাইক্রো প্লাস্টিক প্রভাব ফেলে।

রক্ত প্রবাহের কারণে তা শরীরের বিভিন্ন স্থানে ভ্রমণ করে বেড়ায়। শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোতে তা জমা থেকে স্বাভাবিক কাজকর্মে বাধা প্রদান করে। বৃক্ক, লিভার, হৃদপিণ্ডের রক্তনালি ছাড়াও সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় মস্তিষ্ক। মাইক্রোপ্লাস্টিক এসব অঙ্গে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে। 

ডাক্তার ইয়াতিন সাগভেকার বলেন দৈনন্দিন নানা কাজের মধ্যেই শরীরে মাইক্রোপ্লাস্টিক প্রবেশ করে। তবে পারে তা ত্বক, প্রশ্বাসের বায়ু বা ইনজেশনের মাধ্যমে।     

তিনি আরও বলেন, শুধুমাত্র ২০ মাইক্রোমিটারের চেয়ে ছোট মাইক্রোপ্লাস্টিক শরীরে প্রবেশ করতে পারার কথা। এছাড়া ১০ মাইক্রোমিটার আকারের গুলো মস্তিষ্কের সুক্ষ্ম কোষের ঝিল্লির অতিক্রম করতে সক্ষম হওয়া উচিত।

প্লাস্টিক পরিবেশ্ম প্রানি এমনকি মানুষের জন্যও অনেক ক্ষতিকর। তাই সকলের উচিত যতটা সম্ভব প্লাস্টিক বর্জন করা। পাশাপাশি প্রাকৃতিক উপাদানে তৈরি জিনিসের ব্যবহার বাড়ানো।

  সালতামামি

;

খাবারের পর প্লেট ধোয়া কষ্ট? তাহলে এই কৌশল আপনার জন্য!



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খাওয়ার বিষয়ে সবাই পটু। কিন্তু খাওয়ার পর থালা বাসন ধোয়াকে অনেকেই কষ্টকর কাজ মনে করেন। তাই দেখা যায় খাওয়ার পর অপরিষ্কার অবস্থায়ই থেকে যায় থালা বাসনগুলো। এবার এই কষ্ট কমাতে এক অভিনব কৌশল বেছে নিয়েছেন এক ব্যক্তি।

সম্প্রতি এমন এক ভিডিও নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। 

হর্ষ গোয়েনকা নামে ভারতের এক শিল্পপতি তাঁর এক্স হ্যন্ডেলে (সাবেক টুইটার) ভিডিওটি শেয়ার করেন। এতে দেখা যায়, থালাবাসন পরিষ্কারের কাজ এড়াতে এক ব্যক্তি মজার এক কৌশল নিয়েছেন। এতে দেখা যায়, এক ব্যক্তি খাবার রান্না করছেন। খাবার আগে তিনি প্লাস্টিক দিয়ে প্লেট, চামচ ও পানির গ্লাস মুড়িয়ে নিচ্ছেন।

শেয়ার করে তিনি মজাচ্ছলে লিখেছেন, "যখন আপনার থালা-বাসন ধোয়ার জন্য পর্যাপ্ত পানি থাকে না..."।

ভিডিওটি শেয়ার করার পর মুহূর্তেই সেটি ভাইরাল হয়ে যায়। ভিডিওটি অনেক বিনোদনের জন্ম দিয়েছে। যদিও কেউ কেউ প্লাস্টিকের মোড়ককে হাস্যকর মনে করেন এবং এর ব্যবহার নিয়ে প্রশ্ন তোলেন।

এক্স ব্যবহারকারী একজন লিখেছেন, 'পানি সংরক্ষণ ও পুনর্ব্যবহার করা হল মন্ত্র হল এমন কৌশল! তবে প্লাস্টিকের ব্যবহার নতুন করে ভাবাচ্ছে।'

অন্য একজন ব্যবহারকারী লিখেছেন, 'আমি আমার হোস্টেলের দিনগুলিতে এটি করেছি। আমাদের পানি সরবরাহ ছিল না এবং বারবার ধোয়ার কষ্টে এমন কৌশল নিয়েছি।'

আরেক ব্যবহারকারী লিখেছেন, ‘মনে হচ্ছে বেঙ্গালুরুতে পানি–সংকটের সমাধান হয়ে যাচ্ছে।’

  সালতামামি

;