পেঁয়াজ কাটলে ঝাঁজ লাগবে না চোখে

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
পেঁয়াজ কাটার ক্ষেত্রে সহজ নিয়ম মানতে হবে

পেঁয়াজ কাটার ক্ষেত্রে সহজ নিয়ম মানতে হবে

  • Font increase
  • Font Decrease

পেঁয়াজ কাটলে চোখে পানি আসবেই, এর যেন কোন ব্যতিক্রম নেই।

রান্না করার সবচেয়ে বিরক্তিকর কাজটা হলো পেঁয়াজ কাটা। কিন্তু পেঁয়াজ ছাড়া আমাদের দেশীয় তো বটেই, বাইরের দেশের রান্নাও হয় না। মজাদার খাবার খেতে পেঁয়াজ যেহেতু প্রয়োজন হবেই, তাই এমন কৌশল বের করতে হবে, যেভাবে পেঁয়াজ কাটলে চোখে ঝাঁজ লাগবে না।

পেঁয়াজ কাটার সময় পেঁয়াজ থেকে সালফক্সাইড মলিক্যুল নির্গত হয়, যা এক ধরনের চোখে পানি আনার মতো এনজাইম। এই এইনজাইম চোখের সংস্পর্শে আসলে জ্বালাপোড়াভাব তৈরি হয়, এ কারণেই চোখে পানি আসে।

আজকের ফিচারে খুব সহজ ও উপকারী পাঁচটি কৌশল সম্পর্কে জানানো হবে, যা পেঁয়াজ কাটার সময় চোখকে সুরক্ষিত রাখতে কাজ করবে।

ভেন্টের নিচে পেঁয়াজ কাটা

মাথার উপরে ভেন্ট রয়েছে এমন স্থানের নিচে দাঁড়িয়ে পেঁয়াজ কাটা হলে পেঁয়াজের ঝাঁজ সরাসরি চোখে প্রবেশে বাধা পাবে। ভেন্টের পাশাপাশি মাইক্রোওয়েভ ভেন্টিলেশন ফ্যানের সামনে দাঁড়িয়ে পেঁয়াজ কাটলেও ভালো ফল পাওয়া যাবে।

পেঁয়াজকে ফ্রিজে রাখা

যে পেঁয়াজগুলো কাটতে হবে, সেগুলো ১৫ মিনিটের জন্য রেফ্রিজারেটরে রেখে কিছুটা ঠাণ্ডা করে নিতে হবে। এতে করে ঠাণ্ডা পেঁয়াজ কাটার সময় পেঁয়াজের বাইরর আবরণ ঠাণ্ডা থাকায় পেঁয়াজের ঝাঁজ কম পাওয়া যাবে।

পানিতে ভিজিয়ে রাখা

প্রথমে পেঁয়াজের মাথার অংশ অল্প পরিমাণ কেটে ও খোসা ছাড়িয়ে পানি ভর্তি পাত্রে ভিজিয়ে রাখতে হবে। ১৫-২০ মিনিট পর পেঁয়াজ কাটলে পেঁয়াজের ঝাঁজ কম পাওয়া যাবে। কারণ পানিতে পেয়াজ ভিজিয়ে রাখার ফলে পেঁয়াজের সালফিউরিক উপাদানের কিছুটা পানিতে মিশে যাবে, যা ঝাঁজ তৈরির জন্য দায়ী।

আগুনের সামনে পেঁয়াজ কাটা

আগুনের সামনে পেঁয়াজ কাটার ফলে কীভাবে ঝাঁজ কম পাওয়া যাবে? আগুনের তাপ পেঁয়াজের সালফারকে অনেকটাই নিস্তেজ করে দেয়। এই আগুন হতে পারে মোমবাতির অথবা চুলার। তবে অবশ্যই এক্ষেত্রে সাবধানে থাকতে হবে।

ছুরিতে লেবুর রস ব্যবহার

অন্যান্য যেকোন পদ্ধতির চাইতে এই পদ্ধতিটা মেনে চলা সহজ। এই পদ্ধতিতে ছুরির ধারালো অংশে লেবুর রস মাখিয়ে নিয়ে এরপর পেঁয়াজ কাটতে হবে। এতে করে পেঁয়াজের গন্ধের সাথে সাথে ঝাঁজও কম পাওয়া যাবে।

আরও পড়ুন: ভ্রমণে যেমন খাবার রাখা চাই সাথে

আরও পড়ুন: এখন প্রয়োজন অ্যাপল সাইডার ভিনেগার!

আপনার মতামত লিখুন :