সেমিফাইনালের স্বপ্ন শেষ টাইগারদের

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সেমিফাইনালে জায়গা করে নেওয়ার শেষ সম্ভাবনাটাও আর নেই বাংলাদেশের। আফগানিস্তানের দেওয়া ১১৬ রান টাইগারদের টপকাতে হতো ১২.১ ওভারের মধ্যেই। যা করতে ব্যর্থ হলেন টাইগার ব্যাটাররা।

বিশ্বকাপ থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিল বাংলাদেশ। এখন আর এই রান তাড়া করলেও সেমিফাইনালে যেতে পারবে না। তবে জয়ের সম্ভাবনা এখনও আছে। জয় তুলে নিতে পারলে আফগানিস্তান বিদায় নেবে। অস্ট্রেলিয়া চলে যাবে সেমিফাইনালে।

পুরো ২০ ওভার ব্যাটিং করে আফগানরা বাংলাদেশকে ১১৬ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল। লক্ষ্যটা বেশ কমই ছিল, এমনকি সেমির টিকিট পেতে বাংলাদেশের এই রান টপকাতে হতো ১২.১ ওভারের মধ্যে। যেটি খুব সম্ভবই ছিল, কিন্তু শেষ পর্যন্ত ব্যাটিং ব্যর্থতায় তা করে দেখাতে পারল না বাংলাদেশ।

বিশ্বকাপে ভারতকে বেশি সুবিধা দেওয়া হয়েছে বলে দাবী ভন-মাঞ্জেরেকারের

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের স্কোয়াডে কেন স্পিনারদের আধিক্য? দল ঘোষণার পর, রোহিতকে জিজ্ঞেস করেও তখন জানা যায়নি এই রহস্য। অবশেষে গায়ানায় এসে উত্তর মিললো। বুঝা গেল কেন দলে চার স্পিনার। বিশ্বকাপ শুরুর আগেই ভারত জেনে গিয়েছিল সেমিতে উঠলে কোথায় খেলবে তারা। গায়ানায় সেমিফাইনালে ইংল্যান্ডকে ধসিয়ে দিয়েছে ভারতীয় স্পিনাররা।

আর এতেই আপত্তি ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনের। ক্লাব প্রেইরি ফায়ার পডকাস্টে তার সহজ কথা টুর্নামেন্টটি সাজানোই হয়েছে ভারতকে শিরোপা জেতাতে। গায়ানায় বাড়তি সুবিধা পেয়েছে ভারত, এটা মানছেন ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জেরেকারও।

মাঞ্জেরেকার ইএসপিএনক্রিকইনফোতে বলেন, ‘পরিষ্কার সুবিধা দেওয়া হয়েছে। রোহিতকে এটা মানতেই হবে। সে বলতে পারবে না যে এটা তাদের কাজটা সুবিধা করে দিচ্ছে না। ভারত নিশ্চয়ই তাদের দল সাজিয়েছে এটা মাথায় রেখে। সেমিফাইনাল ও ফাইনাল ভারতের সমস্যা ছিল। যখন আপনি জানবেন আপনার খেলা গায়ানায়, তখন আপনি চার স্পিনার দলে রাখবেন। এটাই হবে একটা কারণ।’ 

এদিকে ভনের অভিযোগ টুর্নামেন্টই তো ভারতের। তাই তাদের সব রকম সুযোগই দিচ্ছে আইসিসি। যা নিয়ে ভন বলেন, ‘এটা ভারতের টুর্নামেন্ট। তারা যেখানে চায়, সেখানে খেলছে। তারা জানে তাদের সেমিফাইনাল ম্যাচ কোথায় হবে। তারা প্রতিটা ম্যাচ খেলছে সকাল বেলা, যেন ভারতের দর্শকরা রাতের বেলা টিভিতে খেলা দেখতে পারে। আমি বুঝতে পারছি। বিশ্ব ক্রিকেটে অর্থের বিষয়টি গুরুত্বপূর্ণ। একটা দ্বিপাক্ষিক সিরিজ হলে বিষয়টি বোধগম্য হতো। কিন্তু আপনি যখন বিশ্বকাপ খেলবেন, আইসিসির উচিৎ অন্য দলগুলোর প্রতি আরও স্বচ্ছ হওয়া। এই বিশ্বকাপ সম্পূর্ণ ভারতের জন্য সাজানো হয়েছে।’ 

  ক্রিকেট কার্নিভাল

;

দুটি ছক্কায় রোহিতের ‘দুই’ কীর্তি 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের চলতি আসরের শুরুটা কিছুটা সাদামাটা হলেও সুপার এইট থেকে ব্যাট হাতে দারুণ ছন্দে র‍য়েছেন রোহিত শর্মা। সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে অজিদের বিপক্ষে ৯২ রানের দারুণ এক ইনিংসের পর গতকাল দ্বিতীয় সেমিতেও ফিফটির দেখা পান এই ভারতীয় অধিনায়ক। ইংল্যান্ডের বিপক্ষে তার ব্যাট থেকে ৩৬ বলে আসে দলীয় সর্বোচ্চ ৫৭ রান। যেই ইনিংসে চড়েই বড় সংগ্রহের ভিত পায় ভারত। 

রোহিতের ৫৭ রানের এই ইনিংস সাজানো ৬ চার ও ২ ছক্কায়। যেখানে এই দুই ছক্কায় দুটি কীর্তিতে ভাগ বসিয়েছেন হিটম্যান খ্যাত এই ব্যাটার। এই ইনিংসে দুটি ছক্কা দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ৫০ ছক্কার মাইলফলক স্পর্শ করলেন রোহিত। এই কীর্তি প্রথম গড়েছিলেন ক্যারিবীয় কিংবদন্তি ক্রিস গেইল। এতেই দ্বিতীয় ক্রিকেট হিসেবে সেই তালিকায় নাম লেখালেন রোহিত। 

এদিকে চলতি বিশ্বকাপ এ নিয়ে তিনটি ফিফটি পেরোনো ইনিংস খেললেন রোহিত। এর মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ফিফটি তোলেন ইনিংসে নিজের দ্বিতীয় ছক্কাটি হাঁকিয়ে। আর এতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের নক-আউটে প্রথম কোনো ভারতীয় অধিনায়ক পেলেন ৫০ ঊর্ধ্ব ইনিংসের দেখা। 

চলতি আসরে ৭ ম্যাচে এখন পর্যন্ত ৪১.৩৩ গড় এবং ১৫৬ স্ট্রাইক রেটে ২৪৮ রান করেন রোহিত। যা আসরের তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। ৮ ম্যাচে ২৮১ রান করে এই তালিকায় শীর্ষে আছে রহমানউল্লাহ গুরবাজ। তার দল সেমি থেকেই বিদায় নিলেও শীর্ষস্থানটি ধরে রেখেছেন তিনি। তবে ফাইনালে রোহিত ৩৪ রান করলেই তাকে ছাড়িয়ে উঠে যাবে শীর্ষে।  

  ক্রিকেট কার্নিভাল

;

ফাইনালেই ছন্দে ফিরবেন কোহলি, আশা কোচ ও অধিনায়কের 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পরিসংখ্যানও যেন বিরাট কোহলির এমন ফর্ম মানতে পারছে না। এর আগের চার টি-টোয়েন্টি বিশ্বকাপে যখন দুই অঙ্কের আগে ফিরেছেন কেবল দুবার, সেখানে চলতি বিশ্বকাপে ১০ আগের আগে আউট হয়েছেন পাঁচবার। বিশ্বকাপের ঠিক আগে আইপিএলে ব্যাট হাতে দারুণ ছন্দে থাকলেও বিশ্বকাপের আসরে সেই ছন্দের যেন ধারেকাছেও নেই কোহলি। এতেই অনেকেই তার একাদশে বা ওপেনিংয়ে নামা নিয়ে তুলেছেন প্রশ্ন। তবে কোহলির এই ফর্মহীনতা মোটেও ভাবাচ্ছে না ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তার মতে, দ্রুতই রানে ফিরবেন কোহলি। 

গতকাল ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে ১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে ভারত। সেখানে শুরুটা আশাজাগানিয়া হলেও কেবল ৯ রান করেই ফিরেছেন কোহলি। এতে আরও একবার দলের এই তারকা ব্যাটার নিজের নামের সুবিচার না করতে পারলেও তাকে নিয়ে কোনো ধরণের দ্বিধায় নেই রোহিত। ম্যাচে শেষে তিনি বলেন, ‘আমরা বুঝি সে (কোহলি) কোন মানের ক্রিকেটার। ১৫ বছর ধরে খেললে ফর্ম কোনো সমস্যাই নয়। সম্ভবত ফাইনালের জন্য জমিয়ে রেখেছে।’ 

চলতি আসরে সাত ইনিংসেই ওপেনিংয়ে নামা কোহলির মোট রান ৭৫। যেখানে গড় মাত্র ১০.৭১ স্ট্রাইক রেট ১০০। এই আসরের বিরাটের পরিসংখ্যানের খাতাটা মলিন হলেও আশার বাণী শোনালেন দলের হেড কোচ রাহুল দ্রাবিড়ও। ‘বিরাটকে আপনারা জানেন। একটু রিস্ক নিয়ে খেললে সবসময় সফল হওয়া যায় না। ইংল্যান্ডের বিপক্ষে ওর ইনটেন্ট ভালো লেগেছে। এমন কিছু বলতে চাই না, যাতে হিতে বিপরীত হয়। তবে আমার মনে হয় বড় কিছুই আসছে। তার আচরণ ভালো লাগে এবং মাঠে যেভাবে নিজেকে নিংড়ে দেয়-আমার মনে হয় তার রানে ফেরা ওর প্রাপ্য।’ 

নিজেকে প্রমাণ করতে এই আসরে সুযোগ হিসেবে একটি ম্যাচই পাচ্ছেন কোহলি। সেটিও আবার ফাইনালের মঞ্চে। ১৬ বছরের চলমান ক্রিকেটীয় ক্যারিয়ারে এখন পর্যন্ত দুটি বিশ্বকাপ ফাইনাল খেলেছেন কোহলি। ২০১১ ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে করেছিলেন ৩৫ রান। পরে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছিলেন ৫৮ বলে ৭৭ রানের দারুণ এক ইনিংস। দুই ফাইনালের সেই স্মৃতি ফিরিয়ে তাই আরও এক ফাইনালে রানে ফিরতে মরিয়া এই ৩৫ বছর বয়সী এই তারকা ব্যাটার। 

  ক্রিকেট কার্নিভাল

;

ব্রাজিল কোচের কাছে প্রতিটা ম্যাচই নির্ণায়ক 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপায় শিরোপা পুনরুদ্ধারের আসরের শুরুটা খুব একটা ভালো হয়নি ব্রাজিলের। গত ২৫ জুন গ্রুপপর্বে কোস্টা রিকার বিপক্ষে ম্যাচটি গোলশূন্য ড্রয়ে শেষ করেছে সেলেসাওরা। যদিও সেই ম্যাচে খেলোয়াড়দের পারফর্ম নিয়ে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বেশ সুনাম করেছিলেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। প্রশংসা করেন নিজেদের পরবর্তী ম্যাচ প্যারাগুয়ের বিপক্ষে লড়াইয়ের আগে ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনেও। আগের ম্যাচের ফলাফল নিয়ে যদিও খুব একটা ভাবছেন না দরিভাল। তবে তার মতে, দলের জন্য প্রতিটা ম্যাচই নির্ণায়ক। 

অবশ্য এই সময়ে এসে প্রতিটা ম্যাচ নির্ণায়ক হিসেবে না ভেবেও যে উপায় নেই ব্রাজিলের। কেননা কোস্টা রিকার বিপক্ষে ড্রয়ের পর এখন গ্রপপর্বে দুই ম্যাচের কোনোটিতে হোঁচট খেলেই বিদায়ের ঘণ্টা বেজে যেতে পারে ভিনিসিয়ুস-রদ্রিগোদের। ‘ডি’ গ্রুপে শীর্ষে আছে দারুণ ছন্দে থাকা কলম্বিয়া। এদিকে প্যারাগুয়েও কঠিন চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত। তাদের বিপক্ষে আগামীকাল গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে নামবে দরিভাল জুনিয়রের দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। 

প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচটি সামনে রেখে তাই দরিভাল বলেন, ‘প্রতিটা ম‍্যাচই নির্ণায়ক, সেটা প্রীতি ম‍্যাচই হোক না কেন। ব‍্যাপারটা সব সময় একই থাকবে। আমরা এখান থেকে বের হতে পারব না।’ 

দরিভালের মতে এটা দলের পরিবর্তনের সময়। এই কোপা দিয়েই ব্রাজিলের হয়ে বড় কোনো টুর্নামেন্টে দায়িত্ব পালন করছেন ৬২ বছর বয়সী এই কোচ। তার কাছে প্রতিটা ম্যাচে দলের নেতিবাচক থেকে ইতিবাচক দিকটাই বেশি আছে। ‘আমাদের বুঝতে হবে, এটা পরিবর্তনের সময়, পালাবাদলের সময়। একটা দল রাতারাতি তৈরি করা যায় না… এটা সহজাত প্রক্রিয়া। স্রেফ সবশেষ ম‍্যাচ নয়, প্রতিটা ম‍্যাচে দল নেতিবাচকতার চেয়ে ইতিবাচকতা বেশি দেখাচ্ছে।’

এদিনও কোস্টা রিকার বিপক্ষে ম্যাচে ফলাফল ছাপিয়ে দলের ফুটবলারদের আরও একবার প্রশংসায় ভাসালেন দরিভাল। ‘এটা স্বাভাবিক যে আমরা সবাই গত ম‍্যাচেন (কোস্টা রিকার বিপক্ষে) ভিন্ন ফল প্রত‍্যাশা করেছিলাম। তবে আমরা যেভাবে পারফর্ম করেছি, এর প্রশংসা না করে পারা যায় না।’ 

১ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ব্রাজিল আছেনগ্রুপপর্বের তালিকার দুইয়ে। এদিকে ৩ পয়েন্ট নিয়ে শীর্ষে কলম্বিয়া। 

  ক্রিকেট কার্নিভাল

;