ইংল্যান্ডকে উড়িয়ে ১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারত  

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ আসরে ঠিক ১০ বছর আগে ২০১৪ সালে ফাইনালে উঠেছিল ভারত। সেই ম্যাচটি অবশ্য শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরেছিল তৎকালের মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দলটি। এরপর আরও দুই আসরের সেমিতে পৌঁছালেও ফাইনাল খেলা হয়নি ভারতের। অবশেষে তৃতীয়বারের প্রচেষ্টায় এক দশক পর সাদা বলের এই ফরম্যাটের বিশ্বকাপের ফাইনালে পৌঁছাল রোহিত শর্মার দল। এর আগের ২০২২ আসরে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে সেমি থেকে বিদায় নিয়েছিল ভারত। এতে বছর দুয়েক পর টুর্নামেন্টের এই নবম আসরে ‘প্রতিশোধ’ নিয়ে ইংলিশদের ৬৮ রানে হারিয়ে ফাইনালের টিকিট কাটল রোহিত-কোহলিরা। 

অ্যাডিলেইডের সেই ম্যাচে ভারতের দেওয়া ১৬৯ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই তুলে ফেলেছিল ইংলিশরা। এবারের সেমিতেও লক্ষ্যটা ছিল অনেকটা কাছাকাছিই, ১৭২ রানের। তবে এবার ভারতীয় স্পিনারদের সামনে টিকতেই পারল না বাটলার-সল্টরা। ১৬ ওভার ৪ বলে ১০৩ রানেই গুটিয়ে যায় তারা। আর এতেই আগের আসরের চ্যাম্পিয়নদের বিদায় করে টুর্নামেন্টে তৃতীয়বারের মতো ফাইনালে পৌঁছাল ভারত। 

গায়ানা প্রভিডেন্স স্টেডিয়ামে দ্বিতীয় সেমি-ফাইনাল ম্যাচটি শুরু হয়েছে বৃষ্টি বাঁধা দিয়ে। এতে ১ ঘণ্টা ১৫ মিনিট বিলম্বে শুরু হয় ম্যাচ। টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জশ বাটলার। সেখানে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৭১ রান তোলে ভারত। 

চ্যালেঞ্জিং সেই লক্ষ্য তাড়ায় বাটলারের ব্যাটিং তাণ্ডবে শুরুটা বেশ ঝোড়ো পেয়েছিল ইংলিশরা। ৩ ওভারের তাদের স্কোরবোর্ডে উঠেছিল ২৬ রান, যার মধ্যে ২৩ রান বাটলারের। পরের চতুর্থ ওভারের প্রথম বলেই ইনিংসের প্রথম ধাক্কা খায় তারা। অক্ষর প্যাটেলের বল রিভার্স সুইপ মারতে গিয়ে বাটলারের ব্যাটের কানায় লেগে উঠে যায় পান্তের কাছে। সেখানে সহজ এক ক্যাচ নেন ভারতীয় উইকেটরক্ষক। 

উইকেট হারানোর সেই শুরু, এরপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংলিশ ব্যাটাররা। ৪৯ রানেই সাজঘরে পাড়ি জমায় অর্ধেক দল। পরে হ্যারি ব্রুকের ২৫ এবং জোফরা আর্চারের ২১ রান কেবলই কমিয়েছে হারের ব্যবধান এবং ইংলিশরা গুটিয়ে যায় ১০৩ রানেই। সেখানে ৪ ওভার বল করে ২৩ রান দিয়ে ৩ উইকেট নেন অক্ষর এবং জেতেন ম্যাচসেরার খেতাবও। এদিকে কুলদীপ যাদবও নেন ৩ উইকেট এবং বুমরাহ নেন ২টি। 

এদিকে এর আগে ব্যাট করতে নেমে শুরুটা আশাজাগানিয়া হলেও দিনও টিকতে পারলেন না বিরাট কোহলি। দলীয় ১৯ রানের মাথায় ফিরেছেন ৯ রান করে। এদিকে দ্রুতই ফেরেন রিশাভ পান্তও। স্কোরবোর্ডে তখন ৫ ওভার ২ বলে ৪০ রান। তবে আগের ম্যাচের ছন্দে এ ম্যাচেও ধরে রেখে এগোতে থাকেন রোহিত শর্মা। চারে নেমে দলের অধিনায়ককে যোগ্য সঙ্গ দিতে থাকেন সূর্যকুমার যাদবও। তবে ইনিংসের অষ্টম ওভার শেষে ফের নামে বৃষ্টি এবং আবারো খেলা বন্ধ থাকে প্রায় ১ ঘণ্টা ১৫ মিনিট।

দ্বিতীয় দফার বৃষ্টি শেষে খেলা শুরুর পর উইকেট সামলে রানের গতি সচল রেখে এগোতে থাকেন রোহিত-সূর্যকুমার। তাদের তৃতীয় জুটি থেকে আসে ৭৩ রান। সেখানে দলীয় সর্বোচ্চ ৩৯ বলে ৫৭ রান করে ফেরেন অধিনায়ক রোহিত। সেখানে থেকে ১২ বলের মাথায় একই রাস্তা মাপেন আরেক সেট ব্যাটার স্কাইও। ৩৬ বলে তিনি করেন ৫৭ রান। স্কোরবোর্ডে তখন ১৫ ওভার ৪ বলে ৪ উইকেটে ১২৪ রান। পরে সেখান থেকে হার্দিক পান্ডিয়ার ২৩ এবং শেষে রবীন্দ্র জাদেজার ৯ বলে ১৭ রানের ক্যামিওতে ১৭১ রানের চ্যালেঞ্জিং পুঁজিতে পৌঁছে যায় ভারত। ইংল্যান্ডের হয়ে ৩ ওভার বল করে ৩৭ রান দিয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন ক্রিস জর্ডান। 

চলতি মাসের শুরুর দিন থেকে শুরু হওয়া বিশ্বকাপের নবম এই আসর বিদায়ের দুয়ারে। এর আগে প্রথম সেমিতে আফগানদের উড়িয়ে ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। তাদের বিপক্ষেই আগামী শনিবার শিরোপার লড়াইয়ে নামবে রোহিত শর্মার দল। কেনসিংটন ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে। 

ফাইনাল হেরেও দল নিয়ে গর্বিত মার্করাম 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিরোপার মঞ্চটা এক সময়ের জন্য যেন প্রস্তুতই হয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার জন্য। ১৫তম ওভারে যখন এক ওভারেই ২৪ রান দিয়ে বসলেন ভারতীয় স্পিনার অক্ষর প্যাটেল তখন জয়ের জন্য প্রোটিয়াদের সামনে সমীকরণ দাঁড়ায় ৩০ বলে ৩০ রানের। হাতে তখনও ছিল ৬ উইকেট। তবে শেষ পাঁচ বলে আরও ৪ উইকেট হারিয়ে এইডেন মার্করামের দল স্কোরবোর্ডে যোগ করল কেবল ২২ রান এবং প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনালে প্রোটিয়ারা হেরে যায় ৭ রানে। 

জয়ের একদম দুয়ারে এসেও এমন হার স্বাভাবিকভাবেই বেশ হতাশ করেছে প্রোটিয়াদের। কেনসিংটনের ওভালে স্মৃতি রাখতে এসে যেন তা হয়ে গেল দুঃস্মৃতি। ২৬ বছর আইসিসির কোনো টুর্নামেন্টের শিরোপার কাছে এসেও তা জেতা হলো না দক্ষিণ আফ্রিকার। অপেক্ষা বাড়ল  আরও খানিকটা। তবে এসব ছাপিয়েও দল নিয়ে বেশ গর্বিত তাদের অধিনায়ক এইডেন মার্করাম। 

মাঝে খেলা সহজ না এলেও ১৭৭ রানের লক্ষ্য়টি ছিল নাগালেই। তবে শেষ দিকে এসে মুহূর্তেই যখন সব পাল্টে গেল তা দেখে রীতিমত হতাশ বনেই যান মার্করাম। ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এসব নিয়ে তিনি বলেন, ‘ লক্ষ্যটা নাগালেই ছিল। ভালো ব্যাটিং করেছি, জয়ের একদম কাছেই ছিলাম, তবে ট্র্যাক ধরে শেষ পর্যন্ত পৌঁছাতে না পারায় হতাশ হয়েছি।’

শেষ ওভার পর্যন্তও লড়াইয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। শেষ ওভারে তাদের দরকার ছিল ১৬ রান। তবে হার্দিকের প্রথম বলে সূর্যকুমারের দারুণ এক ক্যাচে যখন মিলার ফিরলেন তখনই ম্যাচের পুরো নিয়ন্ত্রণ নিয়ে নেয় ভারত। তবে অধিনায়কের মতে ম্যাচটায় শেষ বল পর্যন্ত লড়েছে প্রোটিয়ারা। ‘শেষ বলটি শেষ না হওয়া পর্যন্ত এটি (ফাইনালের লড়াই) শেষ হয়নি। আমরা কখনই স্বাচ্ছন্দ্য নিয়ে খেলিনি। শেষে এসে বিষয়গুলো দ্রুতই ঘটে। তবে আমরা নিজেদের যোগ্য ফাইনালিস্ট প্রমাণ করার জন্য শেষ পর্যন্তও দুর্দান্ত এক অবস্থানে পৌঁছেছি।’ 

নতুন করে তবে ফাইনালের ‘চোকার্স’ তকমা লাগতে যাচ্ছে প্রোটিয়াদের। মার্করাম অবশ্য এতসব ভাবছেন না। তার মতে, প্রোটিয়ারা লড়াই করতেই নামে এবং হারের পরও এই দল নিয়ে তিনি বেশ গর্বিত। 

  ক্রিকেট কার্নিভাল

;

শেষ আটে উঠে মুসিয়ালাকে প্রশংসায় ভাসালেন জার্মান কোচ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে ইউরোর এবারে আসরে দারুণ ছন্দে আছে জার্মানি। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে উঠে নক-আউটেও সেই দাপট ধরে রেখেছে জার্মানরা। গত রাতের শেষ ষোলোতে ডেনমার্ককে ২-০ ব্যবধানে হারিয়ে স্বাগতিকরা উঠে গেছে কোয়ার্টার-ফাইনালে। 

আসরে এখন পর্যন্ত অপরাজিত যাত্রা ধরে রেখেছে ইউলিয়ান নাগলসম্যানের দল। কেবল গ্রুপপর্বে সুইসদের সঙ্গে ১-১ ব্যবধানের ড্রয়ে ম্যাচ শেষ করে জার্মানি। এছাড়া শেষ ষোলোর ম্যাচ মিলিয়ে বাকি তিনটিতেই দাপটের সঙ্গেই জিতেছে তারা। এবং সেই তিন ম্যাচেই গোল পেয়েছে তাদের তরুণ তারকা জামাল মুসিয়ালা। তিন ম্যাচে ৩টি গোল করেছেন ২১ বছর বয়সী এই তরুণ। এতেই বায়ার্ন মিউনিখের এই তরুণ তারকার জাদুতে বেশ মুগ্ধ জার্মান কোচ নাগলসম্যান। ম্যাচ শেষে তাই আলাদাভাবেই মুসিয়ালাকে প্রশংসায় ভাসালেন তিনি। 

স্কটল্যান্ডের পর হাঙ্গেরি এবং শেষ ষোলোতে ডেনমার্ক, তিন দলের বিপক্ষেই একটি করে গোল করেছেন মুসিয়ালা। এছাড়া প্লে-মেকিংয়েও দারুণ কার্যকরী তিনি। সব মিলিয়ে ম্যাচ শেষে তাকে নিয়ে নাগলসম্যান বলেন, ‘আমি চাই জামাল মুসিয়ালা এই জাদুতেই খেলতে থাকুক। যেমন সে জার্মানি বা ইংল্যান্ডের যেকোনো জায়গায় ছোট মাঠগুলোতে খেলেছে...এটা কোনো ব্যাপারই না।’ 

মুসিয়ালার জন্য বিষয়গুলো সহজ করে দিতে চান নাগলসম্যান। এগোতে বললেন নির্ভয়ে। ‘তাকে এমনভাবে খেলতে হবে যেন তার বন্ধুদের সঙ্গে ফুটবল খেলছে। চাপের কথা ভাবার দরকার নেই। ফুটবলে সে দারুণ মেধাবী।’ 

  ক্রিকেট কার্নিভাল

;

আইসিসির বিশ্বকাপ সেরা একাদশে রিশাদ 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার ফাইনাল দিয়েই গত রাতে পর্দা নামল টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম এই আসরের। সেখানে প্রোটিয়াদের ৭ রানে হারিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় শিরোপা জেতে রোহিত শর্মার দল। এদিকে আসরটা বাংলাদেশের কেটেছে মন্দের ভালো। সুপার এইট থেকেই বিদায় নিয়েছে নাজমুল হোসেন শান্তর দলটি। পুরো আসরেই ব্যাট হাতে শান্ত-লিটনরা একের পর এক ব্যর্থতার ইনিংস উপহার দিলেও বোলাররা ছিলেন দারুণ ছন্দে। যার ফলে আসর থেকে বিদায়ের পরও এলো বাংলাদেশের নাম। কেননা আইসিসির বিশ্বকাপ সেরা একাদশে জায়গা করে নিয়েছেন রিশাদ হোসেন। 

কেবল টি-টোয়েন্টি বিশ্বকাপই না, আইসিসির যেকোনো ধরণের ইভেন্টে এটি ছিল রিশাদের প্রথমবারের অংশগ্রহণ। এবং নিজের জাত চেনালেন প্রথমবারেই। ৭ উইকেটে নিয়েছেন ১৪ উইকেট, যেখানে ইকোনমি ছিল ৭.৭৬ এবং যৌথভাবে আছেন আসরের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকার পঞ্চমে। আর এতেই জায়গা করে নেন আইসিসির টুর্নামেন্ট সেরা ফ্যান্টাসি একাদশেও। 

৪৭৮ পয়েন্ট নিয়ে সেরা একাদশে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে আছেন রিশাদ। বোলারদের সেই তালিকার পয়েন্ট বিচারে সবার ওপরে আছেন রশিদ খান। তার পয়েন্ট ৫৭৮ এবং এই দলের অধিনায়কও তিনিই। বোলারদের বাকি তিন জায়গা পেসারদের। সেখানে আছেন আরেক আফগান তারকা ফজলহক ফারুকি। বাকি দুই পেসারই ভারতের। টুর্নামেন্ট সেরা যশপ্রীত বুমরাহ ছাড়াও সেখানে আছেন আর্শদীপ সিং। 

এদিকে একাদশে আছেন দু’জন পেসার অলরাউন্ডার। দল সুপার এইটে বাদ পড়লেও আসরে দারুণ পারফর্ম করা অজি তারকা মার্কাস স্টয়নিস আছেন এই একাদশে। এছাড়া ফাইনালে ভারতের জয়ের নায়ক হার্দিক পান্ডিয়াও আছেন। 

একাদশের মূল ব্যাটার চারজন। আছেন দুই অজি ওপেনার ট্রাভিস হেড ও ডেভিড ওয়ার্নার। উইকেটরক্ষক ব্যাটার হিসেবে আছেন আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ এবং ফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকার একমাত্র ক্রিকেটার হিসেবে আছেন ট্রিস্টান স্টাবস। 

আইসিসির টুর্নামেন্ট সেরা ফ্যান্টাসি একাদশ: রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ট্র্যাভিস হেড, ডেভিড ওয়ার্নার, ট্রিস্টান স্টাবস, হার্দিক পান্ডিয়া, মার্কাস স্টয়নিস, রশিদ খান (অধিনায়ক), ফজলহক ফারুকি, যশপ্রীত বুমরাহ, আর্শদীপ সিং, রিশাদ হোসেন। 

  ক্রিকেট কার্নিভাল

;

শেষ ষোলোতেই বিদায় চ্যাম্পিয়ন ইতালির



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর এর আগের ২০২০ আসরে গ্রুপপর্বেই সুইজারল্যান্ডের বিপক্ষে লড়েছিল ইতালি। সেই ম্যাচে সুইসদের ৩-০ ব্যবধানে উড়িয়েছিল আজ্জুরিরা। শেষ পর্যন্ত জিতেছিল শিরোপাটাও। আসর ঘুরে এবার জার্মানিতে গ্রুপপর্বের বাঁধা পেরিয়ে শেষ ষোলোতে সুইসদের বিপক্ষে নামে লুইস স্পালেত্তির দলটি। তবে এবার আর সেই দাপট ধরে রাখতে পারল না ইতালি। সুইজারল্যান্ডের কাছে ২-০ ব্যবধানে হেরে এবারের আসরে শেষ ষোলো থেকেই বিদায় নিল ২০২০ আসরের চ্যাম্পিয়নরা। 

গ্রুপপর্বে পেরোতেই কঠিন পরীক্ষা দিতে হয়েছিল ইতালিকে। সেখানে তিন ম্যাচের মধ্যে তারা জিতেছে কেবল একটতে। পরে গ্রুপপর্বে শেষ ম্যাচে ম্যাচের যোগ করা একদম শেষ মুহূর্তে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করে ১-১ সমতা এনে শেষ ষোলোতে পৌঁছায় আজ্জুরিরা। তবে শেষ ষোলোতে তাদের বিদায়ের ঘণ্টা বাজিয়ে দেয় সুইসরা। 

বার্লিনের গত রাতে ম্যাচের শুরু থেকেই দাপুটে ফুটবল খেলতে থাকে সুইসরা। ফল পেতেও অপেক্ষা করতে হয়নি লম্বা সময়। ৩৭তম মিনিটে রুবেন ভারগাসের বাড়িয়ে দেওয়া বলকে জালের ঠিকানায় পৌঁছে দিয়ে দলকে এগিয়ে নেন রেমো ফ্রয়লার। প্রথমার্ধ শেষ হয় সেই ১-০ ব্যবধানেই। 

পরে দ্বিতীয়ার্ধের একদম শুরুতে প্রথম গোলে অ্যাসিস্টের পর নিজের গোলের খাতাটাও খুললেন ভারগাস। এতে ৪৬তম মিনিটেই সুইসরা এগিয়ে যায় ২-০ ব্যবধানে। সেখান থেকে একাধিক চেষ্টা করেও শেষ পর্যন্ত সুইসদের রক্ষণে খুব একটা চ্যালেঞ্জ জানাতে পারেনি স্পালেত্তির দলটি। আর এতেই আসরের প্রথম দল হিসেবে কোয়ার্টার-ফাইনালে পৌঁছে যায় সুইজারল্যান্ড। 

কোয়ার্টার ফাইনালে এবার ইংল্যান্ড-স্লোভাকিয়া ম্যাচের জয়ী দলের সঙ্গে লড়বে সুইজারল্যান্ড। সেই ম্যাচটি হবে আগামী ৬ জুলাই বাংলাদেশ সময় রাত ১০টায়। 

  ক্রিকেট কার্নিভাল

;