৮ ওভার পর গায়ানায় ফের বৃষ্টি, বন্ধ খেলা

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গায়ানায় দ্বিতীয় সেমির টসের নির্ধারিত সময়ের আগ থেকেই শুরু হয় বৃষ্টি। পরে তা থামলে ম্যাচের নির্ধারিত সময় থেকে ১ ঘণ্টা ১৫ মিনিট পর শুরু হয় খেলা। টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। সেখানে শুরুটা খুব একটা ভালো হ্য়নি ভারতের। পাওয়ারপ্লেতেই তারা হারিয়েছে ২ উইকেট। সেই চাপ অবশ্য অনেকটা সামলে নিয়েছিলেন রোহিত ও সূর্যকুমার। তবে ফের বাঁধা হানল বৃষ্টি। দ্বিতীয় দফায় বৃষ্টি বাঁধার আগে ৮ ওভারে ২ উইকেট হারিয়ে ৬৫ রান তুলেছে রোহিত শর্মার দল। 

ম্যাচ শুরুর আগের বৃষ্টি ম্যাচের সময় অনেকটা নষ্ট করলেও ওভার না কমিয়েই শুরু হয় ম্যাচ। কেননা দ্বিতীয় সেমির জন্য নেই কোনো রিজার্ভ ডে। তবে বৃষ্টির কথা মাথায় রেখে ম্যাচের জন্য রাখা হয়েছে অতিরিক্ত ২৫০ মিনিট সময়। 

এদিকে ব্যাট করতে শুরুটা ভালো হলেও এদিনও টিকতে পারলেন না বিরাট কোহলি। দলীয় ১৯ রানের মাথায় ফিরেছেন ৯ রান করে। এদিকে দ্রুতই ফিরলেন রিশাভ পান্তও। স্কোরবোর্ডে তখন ৫ ওভার ২ বলে ৪০ রান।

তবে আগের ম্যাচের ছন্দে এ ম্যাচেও ধরে রেখে এগোতে থাকেন রোহিত শর্মা। চারে নেমে দলের অধিনায়ককে যোগ্য সঙ্গ দিতে থাকেন সূর্যকুমার যাদবও। তবে গায়ানার ফের ছেয়ে গেল বৃষ্টিতে। ২৬ বলে ৩৭ রানে অপরাজিত আছেন রোহিত। 

শেষ ষোলোতেই বিদায় চ্যাম্পিয়ন ইতালির



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর এর আগের ২০২০ আসরে গ্রুপপর্বেই সুইজারল্যান্ডের বিপক্ষে লড়েছিল ইতালি। সেই ম্যাচে সুইসদের ৩-০ ব্যবধানে উড়িয়েছিল আজ্জুরিরা। শেষ পর্যন্ত জিতেছিল শিরোপাটাও। আসর ঘুরে এবার জার্মানিতে গ্রুপপর্বের বাঁধা পেরিয়ে শেষ ষোলোতে সুইসদের বিপক্ষে নামে লুইস স্পালেত্তির দলটি। তবে এবার আর সেই দাপট ধরে রাখতে পারল না ইতালি। সুইজারল্যান্ডের কাছে ২-০ ব্যবধানে হেরে এবারের আসরে শেষ ষোলো থেকেই বিদায় নিল ২০২০ আসরের চ্যাম্পিয়নরা। 

গ্রুপপর্বে পেরোতেই কঠিন পরীক্ষা দিতে হয়েছিল ইতালিকে। সেখানে তিন ম্যাচের মধ্যে তারা জিতেছে কেবল একটতে। পরে গ্রুপপর্বে শেষ ম্যাচে ম্যাচের যোগ করা একদম শেষ মুহূর্তে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করে ১-১ সমতা এনে শেষ ষোলোতে পৌঁছায় আজ্জুরিরা। তবে শেষ ষোলোতে তাদের বিদায়ের ঘণ্টা বাজিয়ে দেয় সুইসরা। 

বার্লিনের গত রাতে ম্যাচের শুরু থেকেই দাপুটে ফুটবল খেলতে থাকে সুইসরা। ফল পেতেও অপেক্ষা করতে হয়নি লম্বা সময়। ৩৭তম মিনিটে রুবেন ভারগাসের বাড়িয়ে দেওয়া বলকে জালের ঠিকানায় পৌঁছে দিয়ে দলকে এগিয়ে নেন রেমো ফ্রয়লার। প্রথমার্ধ শেষ হয় সেই ১-০ ব্যবধানেই। 

পরে দ্বিতীয়ার্ধের একদম শুরুতে প্রথম গোলে অ্যাসিস্টের পর নিজের গোলের খাতাটাও খুললেন ভারগাস। এতে ৪৬তম মিনিটেই সুইসরা এগিয়ে যায় ২-০ ব্যবধানে। সেখান থেকে একাধিক চেষ্টা করেও শেষ পর্যন্ত সুইসদের রক্ষণে খুব একটা চ্যালেঞ্জ জানাতে পারেনি স্পালেত্তির দলটি। আর এতেই আসরের প্রথম দল হিসেবে কোয়ার্টার-ফাইনালে পৌঁছে যায় সুইজারল্যান্ড। 

কোয়ার্টার ফাইনালে এবার ইংল্যান্ড-স্লোভাকিয়া ম্যাচের জয়ী দলের সঙ্গে লড়বে সুইজারল্যান্ড। সেই ম্যাচটি হবে আগামী ৬ জুলাই বাংলাদেশ সময় রাত ১০টায়। 

  ক্রিকেট কার্নিভাল

;

কোহলির পর টি-টোয়েন্টিকে বিদায় বললেন রোহিতও 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১১ বছর ও পাঁচ ফাইনাল হারের পর শিরোপার আক্ষেপ ঘুচিয়ে অবশেষে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতল ভারত। টুর্নামেন্টের নবম আসরের ফাইনালে গত রাতে বার্বাডোজে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় শিরোপা উল্লাসে মাতে রোহিত শর্মার দল। সেখানে রানে ফেরার দিনে ৭৬ রান করে ম্যাচসেরার খেতাব পান বিরাট কোহলি। পরে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে ঘোষণা দেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায়ের।

দলের সঙ্গে শিরোপা উল্লাসের পর সংবাদ সম্মেলনে যান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। কোহলি পর তিনিও একই রাতে ঘোষণা দিলেন বিদায়ের। টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ ম্যাচটা হয়ে থাকল শিরোপা জয়ের, সেটিও আবার দলকে নেতৃত্ব দিয়ে। এমন বিদায়টাই যে চেয়েছিলেন রোহিত। আট মাস আগে আহমেদাবাদে ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল হারের দুঃস্মৃতি ভুলে সাদা বলে এই ফরম্যাটে রাজার বেশে বিদায় নিলেন হিটম্যান খ্যাত এই তারকা ক্রিকেটার। 

‘ভারতের হয়ে এটিই ছিল আমার শেষ টি-টোয়েন্টি ম্যাচ।’ ম্যাচশেষে এই কথাটি ছিল বিরাট কোহলির। লম্বা সময় ধরে একই সঙ্গে ড্রেসিংরুম ভাগাভাগি করা রোহিতও খানিক বাদে মেলালেন একই সুর। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটা আমারও শেষ টি-টোয়েন্টি ছিল। এই সংস্করণ থেকে বিদায় নেওয়ার জন্য এর চেয়ে ভালো সময় আর হতে পারে না। প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। এই সংস্করণ দিয়েই ভারতের হয়ে খেলা শুরু করেছিলাম। এটাই চেয়েছিলাম, ট্রফিটা জিততে চেয়েছিলাম।’ 

টি-টোয়েন্টির এই ক্যারিয়ার নিয়ে রোহিত গর্ব করতেই পারেন। ডারবানে ২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আগমন ঘটে তার। সেখান থেকে এই ১৭ বছরে জাতীয় দলের হয়ে এই ফরম্যাটে খেলেন ১৫৯টি ম্যাচ। সেখানে ৩২.০৫ গড় এবং ১৪০-ঊর্ধ্ব স্ট্রাইক রেটে করেন ৪ হাজার ২৩১ রান, যা এই ফরম্যাটের ক্রিকেটে কোনো ব্যাটারের করা সর্বোচ্চ। 

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকে সবগুলো আসর খেলে ৪৭ ম্যাচ রোহিত করেন ১ হাজার ২২০ রান। যা টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। এই জায়গায় শীর্ষে আছেন তারই সতীর্থ একই দিনে টি-টোয়েন্টিকে বিদায় বলা বিরাট কোহলি। 



  ক্রিকেট কার্নিভাল

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর শেষ ষোলোর আলাদা দুটি ম্যাচ আজ রাতে নামবে ইংল্যান্ড ও স্পেন। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

ইউরো চ্যাম্পিয়নশিপ (শেষ ষোলো)
ইংল্যান্ড-স্লোভাকিয়া
রাত ১০টা, সনি স্পোর্টস টেন ২, টি স্পোর্টস

স্পেন-জর্জিয়া
রাত ১টা, সনি স্পোর্টস টেন ২, টি স্পোর্টস

মেয়েদের টেস্ট (৩য় দিন)
ভারত-দক্ষিণ আফ্রিকা
সকাল ১০টা, টি স্পোর্টস অ্যাপ, স্পোর্টস ১৮-১

  ক্রিকেট কার্নিভাল

;

লাওতারোর জোড়া গোলে জিতল আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পেরুর বিপক্ষে শেষ ম্যাচে আর্জেন্টিনা জিতেছে ২-০ গোলে। জোড়া গোল করে আর্জেন্টিনার এই জয়ের নায়ক বনে গেছেন লাওতারো মার্তিনেজ।

চোটের কারণে আজ লিওনেল মেসিকে বিশ্রাম দিয়েছিল আর্জেন্টিনা। নিষেধাজ্ঞার কারণে কোচ লিওনেল স্কালোনিকেও পায়নি আলবিসেলেস্তেরা। তবে লাওতারো তাদের অভাবটা বুঝতে দিলেন না মোটেও। 

মেসির ইন্টার মায়ামির মাঠ হার্ড রক স্টেডিয়ামে আজ ম্যাচের শুরু থেকেই ছড়ি ঘুরিয়েছে বিশ্বচ্যাম্পিয়নরা। শুরু থেকেই গড়েছে সুযোগের পরে সুযোগ। তবু প্রথমার্ধে গোলের দেখা পায়নি দলটা। 

আর্জেন্টিনার গোলের অপেক্ষা শেষ হয় ৪৭ মিনিটে। দারুণ বিল্ড আপ শেষে আনহেল দি মারিয়ার পাস চলে যায় লাওতারো মার্তিনেজের কাছে। তিনি গোল করে ম্যাচের ৪৭ মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে দেন। এরপর ৮৬ মিনিটে তিনি করেছেন দলের জয় নিশ্চিত করার গোলটাও। 

আর্জেন্টিনা আরও গোল পেতে পারত বটে। ৫৫ মিনিটে কর্নার থেকে নিকলাস তালিয়াফিকোর গোল বাতিল হয় ফাউলের কারণে। ৬৯ মিনিটে লিয়ান্দ্রো পারেদেস করেছেন পেনাল্টি মিস। 

এরপরও অবশ্য আকাশী-সাদারা হাসিমুখ নিয়েই ম্যাচটা শেষ করেছে। তিন ম্যাচে তিন জয় নিয়ে চলে গেছে কোয়ার্টার ফাইনালে।

  ক্রিকেট কার্নিভাল

;