প্যারাগুয়েকে উড়িয়ে শেষ আটে এক পা ব্রাজিলের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের দ্বিতীয় ম্যাচে এসে প্রথম জয়ের দেখা পেল ব্রাজিল। প্যারাগুয়েকে উড়িয়ে দিয়েছে ৪-১ গোলে। তাতে শেষ আটেও এক পা দিয়েই রাখল ৯ বারের কোপা আমেরিকাজয়ীরা।

শুরুটা ভালো না হলেও প্রথমার্ধটা ব্রাজিলের করে দেন ভিনিসিয়াস জুনিয়র।  লুকাস পাকেতার পেনাল্টি মিসের ৪ মিনিট পর তারই পাস থেকে গোল করেন ভিনি। বিরতির বাঁশি বাজার আগে করলেন আরও এক গোল। মাঝে সাভিওর এক লক্ষ্যভেদ মিলিয়ে ব্রাজিল এগিয়ে গিয়েছিল ৩-০ গোলে। 

দ্বিতীয়ার্ধের শুরুতে অবশ্য প্যারাগুয়ে জেগে উঠেছিল রীতিমতো। বেশ চাপে রেখেছিল ২০১৯ সালের চ্যাম্পিয়নদের। ৪৮ মিনিটে তার ফলটাও পেয়ে যায় প্যারাগুয়ে। ওমার আলদারেতের গোলে ব্যবধান কমায় তারা। 

তবে ম্যাচে তাদের ফেরার সম্ভাবনাটা শেষ করে দেন পাকেতা। ৬৮ মিনিটে পেনাল্টি পেয়ে যায় ব্রাজিল। সেখান থেকে গোল করেন তিনি। 

শেষ দিকে আবার লাল কার্ড দেখেন প্যারাগুয়ের আন্দ্রেস কুবাস। ম্যাচে আর দলটার ফেরা হয়নি। ব্রাজিল মাঠ ছেড়েছে ৪-১ গোলের বড় জয় নিয়ে।

এই জয় শেষ আটের খুব কাছাকাছি নিয়ে গেল ব্রাজিলকে। ডি গ্রুপের দ্বিতীয় স্থানে আছে দলটা। শীর্ষে থাকা কলম্বিয়ার পয়েন্ট ৬, সমান ম্যাচে ব্রাজিলের পয়েন্ট ৪। শেষ ম্যাচে হার এড়াতে পারলেই শেষ আটে চলে যাবে সেলেসাওরা।

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইকুয়েডর, অপেক্ষায় ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপার এই আসরে সবার আগে কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। গত ২৬ জুন চিলিকে ১-০ ব্যবধানে হারিয়ে গ্রুপপর্বে এক ম্যাচ হাতে রেখেই শেষ আটে উঠে যায় মেসি-ডি মারিয়ারা। তার ৫ দিন বাদে লিওনেল স্কালোনির দলটি পেয়ে গেল কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ দলও। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে আলবিসেলেস্তেরা খেলবে ইকুয়েডরের বিপক্ষে। তবে এখনো শেষ আট ওঠার অপেক্ষাতেই পড়ে রয়েছে ব্রাজিল। 

কোপায় আজ (সোমবার) সকালে ‘বি’-গ্রুপের ম্যাচে মেক্সিকোকে আশাহত করে গোলশূন্য ব্যবধানের ড্রয়ে গ্রুপ রানার্স আপ হয়ে শেষ আটে পৌঁছায় ইকুয়েডর। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি টেক্সাসের হিউস্টনে আগামী ৫ জুলাই শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। 

এদিকে আজ সকালের আরেক ম্যাচে জ্যামাইকাকে ৩-০ ব্যবধানে উড়িয়েছে ভেনেজুয়েলা। শেষ আটে তারা লড়বে কানাডার বিপক্ষে।

শিরোপা ধরে রাখার মিশনটা আর্জেন্টিনা শুরু করেছে বেশ দাপটের সঙ্গেই। তবে চিরপ্রতিদ্বন্বী ব্রাজিলের এখনো নিশ্চিতই হয়নি শেষ আটের জায়গা। শিরোপা পুনরুদ্ধারের এই মিশনে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে বুধবার কলম্বিয়ার বিপক্ষে লড়বে দরিভাল জুনিয়রের দলটি। আগের দুই ম্যাচে একটি ড্র ও জয়ে সেলেসাওদের পয়েন্ট ৪, আছে তালিকার দুইয়ে। এতেই শেষ আটে নিজেদের জায়গা নিশ্চিতে কলম্বিয়ার বিপক্ষে অন্তত ড্র করতেই হবে ব্রাজিলকে। তবে হারলেও অবশ্য সুযোগ থাকবে পরের রাউন্ডে ওঠার, সেক্ষেত্রে চেয়ে থাকতে হবে কোস্টা রিকা-প্যারাগুয়ের ম্যাচের দিকে।

;

ঘূর্ণিঝড়ে বার্বাডোজেই আটকা রোহিতরা, বিকল্প ব্যবস্থা নিচ্ছে বিসিসিআই 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সামাজিক যোগাযোগ মাধ্যমে আপাতত ঝড় বইছে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় উদযাপনের। তবে বার্বাডোজে পড়েছে আসল ঘূর্ণিঝড়ের কবলে। আর এতেই শিরোপা জয়ের পর সেখানে আটকা পড়েছে ভারত দল। ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই বন্ধ হয়ে গেছে বার্বাডোজের বিমানবন্দরও। রোহিত-কোহলিদের দেশের ফেরাতে এখন তাই বিকল্প পথ খুঁজছে ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের ফাইনালে শনিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামে ভারত। কেনসিংটন ওভালের সেই ম্যাচে প্রোটিয়াদের ৭ রানে হারিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় শিরোপা জেতে রোহিতরা। বার্বাডোজে বজ্রবৃষ্টি মাথায় রেখে আগে থেকেই রাখা হয়েছিল রিজার্ভ ডে। তবে শনিবারের ম্যাচটি সম্পন্ন হয় ঝড়-বৃষ্টির বাঁধা ছাড়াই। 

তবে গতকাল বার্বাডোজে আঘাত হানে ‘বেরিল’ নামক ঘূর্ণিঝড়টি। ইউরোপীয় বার্তা সংস্থা এএফপির সূত্র মতে, গতকাল ঘূর্ণিঝড়টির সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১৩০ মাইল। যেটিকে অন্তর্ভুক্ত করা হয়েছে অত্যন্ত বিপজ্জনক বা ক্যাটাগরি ফোরে। তারা আরও জানায়, সেখানে এর আগে জুন মাসে কখনোই এমন ঘূর্ণিঝড় হয়নি। যা স্বাভাবিকভাবেই বেশ দুশ্চিন্তায় ফেলেছে বিসিসআইকে। 

বার্বাডোজের ব্রিজটাউন থেকে আজ নিউইয়র্কের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা ছিল ভারত দলের। পরে নিউইয়র্ক থেকে দুবাই হয়ে রোহিত-কোহলি বাণিজ্যিক বিমানে চড়ে পৌঁছানোর কথা নিজ দেশে। তবে সেই পরিকল্পনা আপাতত স্থগিত।  

সংবাদ সংস্থা পিটিআই এর এক সূত্র জানিয়েছে, ‘এখান (ব্রিজটাউন) থেকে নিউইয়র্ক এবং এরপর দুবাই হয়ে দলের ভারতে পৌঁছানোর কথা ছিল। তবে এখন এখান থেকেই সরাসরি দিল্লিতে চার্টার ফ্লাইটে যাওয়ার পরিকল্পনা।’

;

জর্জিয়াকে উড়িয়ে শেষ আটে স্পেন 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে গ্রুপপর্বে ২-০ ব্যবধানে হারিয়ে শেষ ষোলোতে উঠে বেশ আত্মবিশ্বাসী ছিল জর্জিয়া। প্রথমবারের মতো ইউরো খেলতে এসেই র‍্যাঙ্কিংয়ে ৬৮ ধাপ এগিয়ে থাকা কোনো দলকে হারিয়ে যখন প্রথমবারের মতো শেষ ষোলোতে পৌঁছে যায় তখন এমন আত্মবিশ্বাস যেন বেমানান নয়। তবে নক-আউটে তাদের সামনে ছিল কঠিন পরীক্ষা। প্রতিপক্ষ শক্তিশালী স্পেন, যারা গ্রুপপর্বে তিনটি ম্যাচই জিতে এসেছে শেষ ষোলোতে। তবে স্প্যানিশদের চমকে দিয়ে গত রাতের ম্যাচটিতে গোলের খাতা আগে খোলে জর্জিয়াই। যদিও গোলটি এসেছিল স্প্যানিশ ডিফেন্ডারের সুবাদেই। তবে ম্যাচের বাকি সময় ইয়ামাল-রদ্রিদের কাছে পাত্তাই পেল না জর্জিয়া। এবং দারুণ ফুটবলের প্রদর্শনী দেখিয়ে ৪-১ ব্যবধানে ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায় লুইস দে লা ফুয়েন্তের দলটি। 

কোলনের গত রাতের ম্যাচটিতে জর্জিয়ার অর্জন কেবল ওই বিপক্ষে দলের একটি আত্মঘাতী গোল। এছাড়া পুরো ম্যাচে স্রেফ ২৪ শতাংশ বল দখলে রেখে কেবল ৪টি শট নিয়েছে তারা। যেখানে লক্ষ্যে ছিল না একটিও। 

এদিকে শুরুতে কিছুটা গোলমাল পাকিয়ে ফেললেও দ্রুতই তা সামলে নেয় স্পেন। প্রথমার্ধেই সমতায় ফেরার পর দ্বিতীয়ার্ধে একচেটিয়া আধিপত্য ধরে রাখে টুর্নামেন্টটির সর্বোচ্চ তিনবারের চ্যাম্পিয়নরা। ৭৬ শতাংশ বল ছিল তাদের দখলেই এবং তারা শট নিয়েছিল মোট ৩৫টি!

ম্যাচের শুরু থেকেই নির্ভার হয়ে খেলতে থাকে স্পেন। প্রতিপক্ষের রক্ষণে একের পর এক আক্রমণ চালাতে থাকে দলটির আক্রমণ বিভাগ। তবে ম্যাচের ১৮তম মিনিটে ধাক্কা খেয়ে বসে নিজেরাই। জর্জিয়া মিডফিল্ডার কাকাবাদজের এক ক্রস ক্লিয়ার করতে যেয়ে নিজেদের জালের বল জড়িয়ে বসে স্প্যানিশ ডিফেন্ডার রবিন লে নরম্যান্ড। এতে অবশ্য মোটেও দমে যায়নি দলটি। ম্যাচের ৩৯তম মিনিটে দারুণ এক শটে দলকে সমতায় ফেরান রদ্রি এবং সেই ১-১ ব্যবধানে শেষ হয় প্রথমার্ধের খেলা। 

পরে দ্বিতীয়ার্ধে চলল স্প্যানিশদের গোল উৎসব। একে একে গোল করেন ফাবিয়ান রুইজ, নিকো উইলিয়ামস ও দানি অলমো। এবং ম্যাচ শেষ স্কোরলাইন দাঁড়ায় ৪-১ ব্যবধানের। 

কোয়ার্টার ফাইনালে স্পেন লড়বে জার্মানির বিপক্ষে। স্টুটগার্টে আগামী ৫ জুলাই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। 

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর শেষ ষোলোতে আজ মাঠে নামবে ফ্রান্স ও বেলজিয়াম। এদিকে আছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের ম্যাচ, স্লোভেনিয়ার বিপক্ষে। এছাড়া টিভিতে যা যা থাকছে।

ইউরো (শেষ ষোলো)
ফ্রান্স-বেলজিয়াম
রাত ১০টা, টি স্পোর্টস

পর্তুগাল-স্লোভেনিয়া
রাত ১টা, টি স্পোর্টস

কোপা আমেরিকা
যুক্তরাষ্ট্র-উরুগুয়ে
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস

বলিভিয়া-পানামা
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস/টি স্পোর্টস ডিজিটাল

;