এখন তো আমি বেকার: রাহুল দ্রাবিড়

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিসিসিআই আগেই জানিয়ে দিয়েছিল যে বিশ্বকাপের পরেই শেষ হচ্ছে রাহুল দ্রাবিড় অধ্যায়। তার জায়গায় নতুন কোচ চেয়ে বিজ্ঞাপন এমনকি কোচ নিয়োগের জন্য সাক্ষাৎকারও নিতে শুরু করেছে বিসিসিআই। তাই বিশ্বকাপ জিতলেও চাকরি হারাতেই হচ্ছে দ্রাবিড়কে। তবে বিষয়টি জীবনের অংশ হিসেবেই মেনে নিয়েছেন দ্রাবিড়। তার অধীনে দল বিশ্বকাপ জেতাতেই খুশি তিনি।

তার অধীনে ভারতীয় দলের সাফল্য নিয়ে দ্রাবিড় বলেন, ‘দুবছরের একটা যাত্রা শেষ হল এই টি-টোয়েন্টি বিশ্বকাপে। একটা ভারসাম্যপূর্ণ দল তৈরি করতে চেয়েছিলাম। খেলোয়াড়দের মধ্যে নির্দিষ্ট মানের দক্ষতা চেয়েছিলাম। প্রয়োজনীয় কিছু ক্রিকেটারকে চেয়েছিলাম। ২০২১ সালে দায়িত্ব নেওয়ার সময় থেকেই দলে আলোচনা শুরু হয়েছিল, কিভাবে বিশ্বকাপ জেতা যায়। আমরা কিন্তু এই বিশ্বকাপের জন্য পরিশ্রম করিনি। গত দু’বছরের পরিশ্রমের ফল এই ট্রফি।’

দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে কখনোই বিশ্বকাপ জয়ের স্বাদ পাননি দ্রাবিড়। কোচিংয়ের মাধ্যমে সেই স্বাদ পাওয়ার চেষ্টা করেছেন কিনা; এমন প্রশ্নে দ্রাবিড় বলেন, ‘নিজের সেরাটা দিলেও খেলোয়াড় হিসাবে একটা ট্রফি জেতার সৌভাগ্য আমার হয়নি। আমি ভাগ্যবান এই দলের কোচ হওয়ার সুযোগ পেয়েছি। একদল দুর্দান্ত ছেলে আমার বিশ্বকাপ জেতার স্বপ্ন বাস্তবায়িত করেছে। দুর্দান্ত অনুভূতি। তবে আমি কোনও যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্য কাজ করিনি। শুধু নিজের কাজটা করার চেষ্টা করেছি। সত্যি, দুর্দান্ত একটা যাত্রা শেষ হল।’

ভারতীয় দলের সঙ্গে তার দায়িত্ব শেষ হওয়ায় এখন কি করবেন তিনি; এমন প্রশ্নে দ্রাবিড় বলেন, ‘এই জয়ের পর আমি দ্রুতই সামনে এগোব। পরের সপ্তাহ থেকে আমি বেকার (হাসি)। কাজেই আমি খুব সামনের কথা ভাবতে চাই না। তবে আমি আশা করি এগিয়ে যেতে পারব। আর আমি মনে করি এটাই জীবন।’

২০২১ বিশ্বকাপের পর রবি শাস্ত্রীর জায়গায় ভারতের প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন দ্রাবিড়। তার অধীনে গত ১২ মাসে তিনটি আইসিসি ইভেন্টের ফাইনালে খেলেছে ভারত। এরমধ্যে সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে জিতেছে ভারত। এর বাইরে তার অধীনে সবশেষ এশিয়া কাপ জিতেছে ভারত। দ্রাবিড়কে তাই ভারতের অন্যতম সফল কোচ বলায় যায়। আর সেই সফল কোচের তকমা নিয়েই ভারতের কোচের দায়িত্ব শেষ হচ্ছে দ্রাবিড়ের।

তাসকিনের ঘুম কাণ্ড প্রসঙ্গে যা বললেন সাকিব



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ সফর শেষ করে শুক্রবার দেশে ফিরেছে বাংলাদেশ দল। এরমধ্যেই হঠাৎ করেই আলোচনায় এসেছে তাসকিন আহমেদের নাম। বিশ্বকাপে সুপার এইটের গ্রুপপর্বে ভারতের বিপক্ষে ম্যাচের আগে একাদশে ছিলেন না এই টাইগার পেসার। তার না থাকার কারণ ছিল ঘুম। যা নিয়েই এখন হচ্ছে নানা আলোচনা-সমালোচনা। বিতর্কিত এই আলাপে এবার নিজের মত দিয়েছেন জাতীয় দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান।

ভারতের বিপক্ষে কেন একাদশে ছিলেন না তাসকিন আহমেদ? সত্যিই কি সেদিন ঘুমের কারণে টিম বাস মিস করেছিলেন তাসকিন? এসব নিয়ে সাধারণ জনগণের মধ্যে ভিন্নধর্মী আলোচনার জন্ম নিয়েছে, তাসকিনকেও হতে হচ্ছে সমালোচিত। বিষয়টি পরিষ্কার করতে এবার এটি নিয়ে যুক্তরাষ্ট্র যাওয়ার পথে বিমানবন্দরে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন সাকিব। তাসকিনের ঘুম কাণ্ডের বিষয়টির সত্যতাও নিশ্চিত করেছেন তিনি।

ঠিক কি হয়েছিল ওই দিন? তা নিয়ে সাকিব বলেন, ‘টিমের বাস একটা নির্দিষ্ট সময়ে ছাড়ে। ক্রিকেটে আমরা যারা প্লেয়ার আছি তাদের একটা রুলস, নরমালি বাস কখনোই অপেক্ষা করে না। কেউ হয়ত এরকম মিস করলে পরে গাড়ি নিয়ে আসে বা ম্যানেজারের গাড়ি থাকে বা ট্যাক্সি থাকে। ওয়েস্ট ইন্ডিজ যেহেতু একটা ডিফিকাল্ট জায়গা, সেখানে পরিবহনের সাপোর্ট অনেক কঠিন ছিল।’

তাসকিন টিম বাস মিস করলেও পরে ম্যাচে নামার আগে তাসকিনকে দেখা গেছে জাতীয় সঙ্গীত গাওয়ার জন্য বাকি ক্রিকেটারদের সঙ্গে লাইনে দাঁড়াতে। তাসকিন তাহলে ঠিক কখন মাঠে এসেছিল? এমন প্রশ্নে সাকিব বলেন, ‘যখন তাসকিন পৌঁছেছিল মাঠে, তখন অলমোস্ট টস হওয়ার ৫-১০ মিনিট আগে। ম্যাচের খুব কাছাকাছি সময়ে। স্বাভাবিকভাবে ওই সময়ে কঠিন ছিল টিম ম্যানেজমেন্টের জন্য সিলেক্ট করা ওকে। কোন অবস্থাতে থাকে এরকম পরিস্থিতিতে একজন খেলোয়াড়, তার জন্যেও বিষয়টা কঠিন।’

তাসকিন বিষয়টি নিয়ে পরে বাকিদের কাছে ক্ষমা চেয়েছেন বলেও জানান সাকিব। বলেন, ‘স্বাভাবিকভাবে তাসকিন পরে পুরো দলের কাছে ক্ষমা চেয়েছে। সবাই বিষয়টা স্বাভাবিকভাবে নিয়েছে। মানুষের ক্ষেত্রে ভুল হতেই পারে, অনেক সময় না চাইতেও ভুল হয়। এই ভুল সবারই হয়ে থাকে। সে বিষয়টা স্বীকার করেছে এবং তারপর ওখানে শেষ হয়ে গেছে।’

  ক্রিকেট কার্নিভাল

;

অধিনায়ক রোহিতকে ধন্যবাদ জানালেন কোচ দ্রাবিড়

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গেল বছর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে হারের পর মানসিকভাবে ভেঙে পড়েছিলেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়। সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের প্রধান কোচের দায়িত্বেই আর থাকবেন না তিনি। তবে সেটি আসলেই হলে বিশ্বকাপ জেতা কোচ হওয়া হতো না তার। হতাশার সময় পার করতে থাকা রাহুলকে সেদিন ফোন দিয়ে প্রধান কোচের দায়িত্বে থেকে যাওয়ার জন্য বুঝিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা।

এরপর তো কি হয়েছে তা সকলেরই জানা। সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপটাও দ্রাবিড়কে জিতিয়েছেন রোহিত। নিজেও হয়েছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক। সে সময়ের ঘটনা মনে করে রোহিত শর্মাকে ধন্যবাদ জানিয়েছেন দ্রাবিড়।

রোহিতকে ধন্যবাদ জানিয়ে দ্রাবিড় বলেন, ‘নভেম্বরে আমাকে ফোন কল করে চালিয়ে যেতে বলার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, রো (রোহিত)। আমি মনে করি আপনাদের প্রত্যেকের সাথে কাজ করা একটি বিশেষ সুযোগ এবং আনন্দের বিষয়। রো, দারুণ এই সময়ের জন্যও ধন্যবাদ। আমাদের কথা বলার অনেক সময় আছে, আমাদের আলোচনা করতে হবে, একমত হতে হবে, আবার মাঝে মাঝে ভিন্নমতও থাকবে, কিন্তু এসবের বাইরেও আপনাকে অনেক ধন্যবাদ।’

বিশ্বকাপ জয়ের পর সময়টা উপভোগ করাতেই ক্রিকেটারদের মনোযোগ দিতে বলেছেন দ্রাবিড়। বলেন, ‘আপনারা সকলেই এই মুহূর্তগুলি মনে রাখবেন। রান নয়, উইকেট নয়, আপনি কখনই আপনার ক্যারিয়ারের কথা মনে রাখেন না। তবে আপনি এই মুহূর্তগুলি মনে রাখবেন, তাই আসুন আমরা সত্যিই সময়টাকে উপভোগ করি।’

বিশ্বকাপ জয়ের পরও কেন ভারতের কোচ হতে চান না তা জানিয়ে দ্রাবিড় বলেন, ‘দুর্ভাগ্যবশত, যে ধরনের ঠাসা সময়সূচী আন্তর্জাতিক ক্রিকেটে। যেখানে আমি আমার জীবনের এই পর্যায়ে নিজেকে খুঁজে পেয়েছি, সেখানে আবার আবেদন করা যায় বলে আমার মনে হয়নি।’

  ক্রিকেট কার্নিভাল

;

এলপিএলে মাঠে নামছে তাসকিনের কলম্বো স্ট্রাইকার্স



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লঙ্কান প্রিমিয়ার লিগের ম্যাচে গতকাল (সোমবার) রাতে ক্যান্ডি ফ্যাল্কন্সের বিপক্ষে মাঠে নেমেছিল ডাম্বুলা সিক্সার্স, যেই দলে আছেন দুই টাইগার ক্রিকেটার তাওহিদ হৃদয় ও মুস্তাফিজুর রহমান। ব্যাট হাতে হৃদয় করেছেন মাত্র ১ রান এবং মুস্তাফিজ শিকার করেছেন ১ উইকেট। যদিও তাদের দল শেষ পর্যন্ত ৬ উইকেটে হারের স্বাদ হজম করেছে।

আজ (মঙ্গলবার) ক্যান্ডি ফ্যাল্কন্সের বিপক্ষে মাঠে নামছে কলম্বো স্ট্রাইকার্স, যেখানে প্রথমবারের মতো খেলছেন টাইগার পেসার তাসকিন আহমেদ। বাংলাদেশ সময় রাত ৮টায় পাল্লেকেলেতে মুখোমুখি হবে দু’দল।

এবারই প্রথম এই ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে গিয়েছেন তাসকিন। সব ঠিক থাকলে আজ রাতেই এলপিএলে অভিষেক হতে যাচ্ছে তার। লঙ্কান প্রিমিয়ার লিগের নিলামে ৫০ হাজার ডলারে তাসকিনকে এবার দলে ভিড়িয়েছে কলম্বো স্ট্রাইকার্স।

  ক্রিকেট কার্নিভাল

;

ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ: ফুটবল-নন্দন আর শক্তি প্রদর্শন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ, ফাইল ছবি

ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ, ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

সেই ২০২২ সালের ফেব্রুয়ারিতে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ হেরেছিল কলম্বিয়া। এরপর জার্মানি, ব্রাজিল ও স্পেনের মতো প্রতিপক্ষকে একে একে হারিয়ে দিয়ে টানা ২৫ ম্যাচ অপরাজিত দলটি।

হারতে ভুলে যাওয়া দল কলম্বিয়ার বিপক্ষে ফের মুখোমুখি ব্রাজিল। কোপা আমেরিকায় ‘ডি’ গ্রুপ থেকে কলম্বিয়া এরইমধ্যে উঠে গেছে কোয়ার্টার ফাইনালে। অন্যদিকে, ব্রাজিলের আছে দুশ্চিন্তা; কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের পাশাপাশি নকআউট পর্বে তুলনামূলক কম শক্তির প্রতিপক্ষ বাছাইয়ের সুযোগ।

গ্রুপের দুই রাউন্ড শেষ। প্যারাগুয়েকে ২-১ গোলের হারানোর পর কোস্টা রিকাকে ৩-০ গোলে হারিয়েছে কলম্বিয়া। অপরদিকে, প্রথম ম্যাচে কোস্টা রিকার বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ৪-১ গোলে জিতেছে সেলেসাওরা।

গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণ হয়নি এখনো, তবে নিশ্চিত হয়েছে কলম্বিয়ার (পয়েন্ট ৬) নকআউট পর্বে উত্তরণ। নিশ্চিত হয়েছে প্যারাগুয়ের বিদায়। ব্রাজিলের (পয়েন্ট ৪) বিপক্ষে ম্যাচ থেকে এক পয়েন্ট নিয়ে আশায় আছে এখনো কোস্টা রিকা (পয়েন্ট ১)।


নকআউট পর্বে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল খেলবে ‘সি’ গ্রুপের রানার্সআপ দল পানামার বিপক্ষে, আর গ্রুপের রানার্সআপ দল খেলবে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল উরুগুয়ের বিপক্ষে। ম্যাচগুলো হবে যথাক্রমে ৭ জুলাই ভোর ৪টায় এবং সকাল ৭টায়।

কাতার বিশ্বকাপে ভরাডুবির পর ব্রাজিলের কোচ পরিবর্তন হয়েছে। তিতের পর আরও কয়েক হাত ঘুরে দায়িত্বে এখন দরিভাল জুনিয়র। ক্লাব ফুটবলে দীর্ঘ অভিজ্ঞতা থাকা দরিভাল দায়িত্বে এসে হঠাৎ যে সবকিছু বদলে যাবে এমন আশ্বাস দেননি। সময় চেয়েছেন তিনি। বলেছেন, এটা পরিবর্তনের সময়, রূপান্তরের সময়। একটা দল রাতারাতি তৈরি করা যায় না। এটা স্বাভাবিক প্রক্রিয়া।

তবে ব্রাজিলের ফুটবল এমনই যে, যেখানে থাকে প্রত্যাশার চাপ, ফলাফলের সঙ্গে দেখাতে হয় নান্দনিকতার ছাপ। কাতারে ব্যর্থতার পর বিশ্বকাপ বাছাইপর্বে অপ্রত্যাশিত ফলাফলে এই অল্প সময়ের মধ্যে র‌্যামন মেনেজেস, ফের্নান্দো দিনিজ কেউ টিকতে পারেননি। দরিভাল জুনিয়রের সামনে তাই কঠিন পরীক্ষা।

কোপা আমেরিকায় দরিভাল জুনিয়রের দল দ্বিতীয় ম্যাচে ব্রাজিলিয়ান চিরায়ত শৈল্পিক ফুটবলের পসরা সাজিয়ে প্যারাগুয়েকে বড় ব্যবধানে হারিয়েছে। তবে কোয়ার্টার ফাইনালে উত্তরণের ম্যাচ কলম্বিয়া শক্ত প্রতিপক্ষ। তার ওপর বিশ্বকাপ বাছাইয়ে এই দলটির কাছে হেরেওছিল ব্রাজিল। পরীক্ষা তাই শক্ত।


গ্রুপে যে অবস্থান, তাতে কলম্বিয়ার বিপক্ষে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে নয়বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল। তখন প্রতিপক্ষ হবে পানামা। ম্যাচ ড্র হলেও ব্রাজিল যাবে কোয়ার্টার ফাইনালে, তখন সামনে আসবে দারুণ ছন্দে থাকা উরুগুয়ে।

আর হেরে গেলে কী হবে, বাদ কি পড়ে যাবে ব্রাজিল? না, হিসাবটা এত সহজ নয়। দুই ম্যাচ থেকে এক পয়েন্ট পাওয়া কোস্টা রিকাকে প্রথমে প্যারাগুয়ের বিপক্ষে জিততে হবে, এবং এরপর ঘুচাতে হবে গোল ব্যবধান। দুই ম্যাচ থেকে চার পয়েন্ট নেওয়া ব্রাজিল আছে ৩ গোলের অগ্রগামী, অন্যদিকে কোস্টা রিকা রয়েছে ৩ গোলে পিছিয়ে। অর্থাৎ ব্রাজিলের বাদ পড়ার সম্ভাবনা তাই স্রেফ অংকের হিসাব!

সাম্প্রতিক লড়াইয়ের ফল, কোপা আমেরিকায় বর্তমান অবস্থানের দিক থেকে এগিয়ে থাকলেও কলম্বিয়ার আর্জেন্টাইন কোচ নেস্তর লরেন্সো মাটিতে পা রাখছেন। বলছেন, দলটির নাম যখন ব্রাজিল, তখন ম্যাচে কেউ ফেভারিট নয়। কলম্বিয়া ইতিহাসের কয়েকটি পাতা লিখেছে উল্লেখ করে বলছেন তিনি, তারা আছেন ইতিহাস সমৃদ্ধ করতে।

কলম্বিয়ার ইতিহাস সমৃদ্ধকরণ নাকি ব্রাজিলের প্রত্যাবর্তন, লেখা শুরু হবে ক্যালিফোর্নিয়ার লেভিস স্টেডিয়ামে; বুধবার বাংলাদেশ সময় সকাল ৭টা থেকে। দারুণ ফর্মে থাকা ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো, লুকাস পাকেতার সাথে লুইস দিয়াস ও জেমস রদ্রিগেসদের ম্যাচে থাকবে নান্দনিকতা, সঙ্গে শক্তির প্রদর্শনীও।

হেড-টু-হেড
ম্যাচ: ৩৬, ব্রাজিল: ২১, কলম্বিয়া: ৪, ড্র: ১১।

সবশেষ ৫ ম্যাচের ফল
১৬ নভেম্বর ২০২৩: কলম্বিয়া ২-১ ব্রাজিল
১১ নভেম্বর ২০২১: ব্রাজিল ১-০ কলম্বিয়া
১০ অক্টোবর ২০২১: কলম্বিয়া ০-০ ব্রাজিল
২৩ জুন ২০২১: ব্রাজিল ২-১ কলম্বিয়া
৬ সেপ্টেম্বর ২০১৯: ব্রাজিল ২-২ কলম্বিয়া ২

  ক্রিকেট কার্নিভাল

;