ইউক্রেনে ৩৬৪ বেসামরিক মানুষের মৃত্যু: জাতিসংঘ

  নাসিক নির্বাচন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনে চলমান যুদ্ধে এখন পর্যন্ত কমপক্ষে ৩৬৪ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এ সময় আহত হয়েছে ৭৫৯ জন।

রোববার (০৬ মার্চ) জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দফতর (ওএইচসিএইচআর) এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, হতাহতদের বেশির ভাগই গোলা, ক্ষেপণাস্ত্র ও বিমান হামলার শিকার হয়েছে বলে জানিয়েছে ওএইচসিএইচআর। হতাহতের প্রকৃত সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ অভিযান শুরুর পর দেশটির সেনাদের ব্যাপক গোলাবর্ষণে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহরগুলো সবচেয়ে বেশি চাপে আছে। সেখানে দুই পক্ষের সেনাদের মধ্যে তুমুল লড়াই হচ্ছে। এরই মধ্যে শুক্রবার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী। এটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

এদিকে, যুদ্ধবিরতি না মেনে রুশ সৈন্যদের গোলাবর্ষণ অব্যাহত থাকায় ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মারিওপোল থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া ফের স্থগিত করা হয়েছে।

 

 

  নাসিক নির্বাচন

নব্য-নাৎসিদের ধ্বংস করতে এই যুদ্ধ: পুতিন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনে সেনা আগ্রাসনের শুরু থেকেই থেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, নব্য-নাৎসিদের ধ্বংস করতে এই যুদ্ধ। ‘হলোকস্ট রেমেমব্রান্স ডে’-তে ফের সে কথাই বললেন পুতিন।

আজ (২৮ জানুয়ারি) থেকে ঠিক ৭৮ বছর আগে পোল্যান্ডে নাৎসি জার্মানির তৈরি করা আউশভিৎস-বির্কেনাউ কনসেনট্রেশন ক্যাম্প স্বাধীনতা পেয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়নের রেড আর্মির হাত ধরে। ২৭ জানুয়ারিতে তাই ‘হলোকস্ট রেমেমব্রান্স ডে’ পালন করা হয়।

হিটলারের ইহুদি বিদ্বেষের প্রসঙ্গ টেনে পুতিন বলেন, ইতিহাস ভুলে যাওয়ার জন্যই এই ভয়াবহ বিপর্যয়ের পুনরাবৃত্তি ঘটছে। ইউক্রেনে নব্য-নাৎসিরা সাধারণ মানুষের উপরে অত্যাচার চালাচ্ছে, জাতিগত ভাবে দেশবাসীর একাংশকে নির্মূল করছে, শাস্তিযোগ্য কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। আমাদের সেনাবাহিনী দুষ্টের দমনে লড়াই চালিয়ে যাচ্ছে।

তবে, রাশিয়ার এই দাবি মানতে নারাজ ইউক্রেন এবং দেশটির ইহুদি সম্প্রদায়।

হিটলারের সেনাবাহিনীকে হারিয়ে দিয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। পুতিন জানান, হিটলারের বিরুদ্ধে সেই মহান বিজয় ফিরিয়ে আনার প্রচেষ্টা চলছে। নাৎসিদের অপরাধ ও তাদের আদর্শ যাতে ফের সক্রিয় হয়ে না ওঠে, তারই চেষ্টা।

আউশভিৎস মিউজ়িয়াম অবশ্য এ বছর ‘হলোকস্ট রিমেমব্রান্স ডে’-তে রুশ প্রতিনিধিদের আমন্ত্রণ জানায়নি। ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদেই এই সিদ্ধান্ত।

নাৎসি ক্যাম্পগুলোতে স্বাধীনতা এনে দিয়েছিল সোভিয়েত ইউনিয়নের রেড আর্মি। সে জন্য এই দিনটিতে প্রতি বছর রুশ প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়।

মিউজিয়ামের মুখপাত্র পিয়ত্র সইকি বলেন, এই যুদ্ধের পরে সভ্য সমাজে ফিরতে রাশিয়ার দীর্ঘ সময় লাগবে। ওদের গভীর আত্ম-সমীক্ষা করা উচিত।

ইউক্রেনে আজও রুশ হামলা অব্যাহত রয়েছে। ‍

শুক্রবার জাতিসংঘের পর্যবেক্ষণ দল জানিয়েছে, ইউক্রেনের জাপোরিজিয়ার পরমাণু কেন্দ্রের কাছে শক্তিশালী বিস্ফোরণ ঘটেছে। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা আইএইএ-র প্রধান রাফায়েল গ্রোসি জানিয়েছেন, পরমাণু চুল্লির কাছাকাছি অঞ্চলে নিয়মিত বিস্ফোরণ ঘটে চলেছে।

  নাসিক নির্বাচন

;

পৃথক দুর্ঘটনায় ৩টি ভারতীয় উড়োজাহাজ বিধ্বস্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পৃথক দুর্ঘটনায় একদিনেই ভারতের তিনটি প্লেন বিধ্বস্ত হয়েছে। ভারতীয় বিমান বাহিনীর সুখোই সু-৩০ ও মিরেজ২০০০ নামের দুটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে।

শনিবার (২৮ জানুয়ারি) মধ্যপ্রদেশে প্রশিক্ষণ চলাকালে উড়োজাহাজ দুটি বিধ্বস্ত হয়। এছাড়া রাজস্থানের ভরতপুরে অপর একটি চার্টার্ড প্লেন বিধ্বস্ত হয়েছে বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।

প্রতিরক্ষা বাহিনীর সূত্র অনুযায়ী, উড়োজাহাজ দুটি গোয়ালিয়ার বিমান ঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল। সেখানে বিমান বাহিনীর প্রশিক্ষণ মহড়া চলছিল। কেউ হতাহত হয়েছে কিনা- সেজন্য উদ্ধারকর্মীরা তল্লাশি চালাচ্ছে।

‘বিধ্বস্ত হওয়ার সময় সু-৩০ উড়োজাহাজে দুইজন এবং মিরেজ ২০০০ এ একজন পাইলট ছিলেন। তাৎক্ষণিক পাওয়া খবরে জানা গেছে দুইজন পাইলট নিরাপদে আছেন। উদ্ধারকারী এয়ারফোর্স হেলিকপ্টারটি তৃতীয় পাইলটের অবস্থোনের দিকে যাচ্ছে’ জানায় সূত্রটি। 

ভারতীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, কারিগরি ত্রুটির কারণে ভরতপুরে ওই চার্টার্ড প্লেন দুর্ঘটনা ঘটেছে। রাজস্থানের পুলিশ এবং স্থানীয় প্রশাসন ঘটনাস্থলে রয়েছে। উদ্ধার অভিযান চলছে।

এদিকে আজই রাজস্থান সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তার আগে বিমান বাহিনীর দুটি যুদ্ধ প্লেনের দুর্ঘটনা উদ্বেগ বাড়িয়েছে।

  নাসিক নির্বাচন

;

জেরুজালেমে ইহুদি উপাসনালয়ে বন্দুক হামলা, নিহত ৭



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পূর্ব জেরুজালেমের নেভ ইয়াকভ এলাকায় একটি ইহুদি উপাসনালয়ে (সিনাগগ) বন্দুকধারীর গুলিতে অন্তত সাতজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। অধিকৃত পশ্চিমতীরের জেনিন শহরে ইসরায়েলি বাহিনীর বেপরোয়া হামলায় ১০ ফিলিস্তিনির মৃত্যুর একদিন পরই এই ঘটনা ঘটলো। এটি ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের প্রতিশোধমূলক হামলা বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার রাত ৮টা ১৫ মিনিটে এ ঘটনা ঘটে। ঘটনাস্থলেই মারা যান পাঁচজন। বাকি দু’জন হাসপাতালে নেওয়ার পর মারা যান। এছাড়া আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।

ইসরায়েলি পুলিশ বন্দুকধারীকে সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়েছে। পুলিশ জানিয়েছে, হামলাকারীকে নিষ্ক্রিয় করা হয়েছে।

ইসরায়েলি পুলিশের বরাতে টাইমস অব ইসরায়েল জানায়, রাত ৮টা ১৩ মিনিটে গাড়িতে করে হামলাকারী আসেন। প্রার্থনা শেষ না হওয়া পর্যন্ত তিনি সিনাগগের বাইরে অপেক্ষা করেছিলেন। মানুষজন উপাসনা শেষে বের হয়ে আসার পর গুলি চালান তিনি।

তারপরে তিনি গাড়িতে করে ঘটনাস্থল থেকে পালিয়ে ফিলিস্তিনি পাড়া বেইত হানিনার দিকে যান। খবর পেয়ে পাঁচ মিনিট পরই সেখানে পুলিশ চলে আসে।

পুলিশ জানায়, ওই যুবক গাড়ি থেকে বেরিয়ে আসার পরে পায়ে হেঁটে পালানোর চেষ্টা করেন। এসময় তিনি অফিসারদের উপর গুলি চালান। পাল্টা গুলিতে তার মৃত্যু হয়। হামলায় ব্যবহৃত একটি পিস্তল জব্দ করা হয়েছে।

পুলিশ কমিশনার কোবি শাবতাই বলেছেন, এই হামলাটি কয়েক বছরের মধ্যে ইসরায়েলের সবচেয়ে খারাপ হামলার একটি।

  নাসিক নির্বাচন

;

পূর্ব জেরুজালেমে বন্দুকধারীর গুলিতে নিহত ৭



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অধিকৃত পূর্ব জেরুজালেমে একটি সিনাগগের বাইরে বন্দুকধারীর গুলিতে এক শিশুসহ অন্তত সাতজন নিহত হয়েছেন। এঘটনায় আহত হয়েছেন আরও অন্তত তিনজন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, শুক্রবার (২৭ জানুয়ারি) স্থানীয় সময় রাত ৮টা ১৫ মিনিটে শহরের নেভ ইয়াকভ পাড়ায় এই ঘটনা ঘটে। ইসরাইলি পুলিশ হামলাকারীকে সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করেছে। তারা জানিয়েছে হামলাকারীকে নিস্ক্রিয় করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যম হামলাকারীকে পূর্ব জেরুজালেমের একজন ফিলিস্তিনি বলে শনাক্ত করেছে।

প্রাথমিকভাবে জানা গেছে, একটি গাড়ি ওই সিনাগগের সামনে এসে থামে। গাড়ি থেকে একজন বন্দুকধারী বেরিয়ে এসে গুলি ছুড়তে থাকে। গাড়িতে আরও একজন ছিলেন বলে ধারণা করা হচ্ছে। তার খোঁজে তল্লাশি অব্যাহত রয়েছে।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়, জেরুজালেমে সিনাগগে সন্ত্রাসী হামলা হয়েছে। গুলিবর্ষণকারী সন্ত্রাসীকে নিষ্ক্রিয় (হত্যা) করা হয়েছে। ঘটনাস্থলে বিপুলসংখ্যক পুলিশ সদস্য অবস্থান নিয়েছে।

দখলকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থীশিবিরে বৃহস্পতিবার ইসরায়েল এক সামরিক অভিযান চালায়। এতে বয়স্ক এক নারীসহ নয়জন ফিলিস্তিনি নিহত হন। এর পরদিন পূর্ব জেরুজালেমে এই প্রাণঘাতী হামলার ঘটনা ঘটল।

এদিকে পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় ফিলিস্তিনিরা র‌্যালি ও মিষ্টি বিতরণের মাধ্যমে পূর্ব জেরুজালেমের হামলাকে উদযাপন করেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে।

  নাসিক নির্বাচন

;