যুদ্ধে না জড়াতে ট্রাম্পের বিরুদ্ধে মার্কিন পার্লামেন্টে ভোটাভুটি

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি, ছবি: নিউইয়র্ক টাইমস

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি, ছবি: নিউইয়র্ক টাইমস

  • Font increase
  • Font Decrease

ইরানের সঙ্গে যুদ্ধে না জড়াতে ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধের ক্ষমতা কমানোর জন্য মার্কিন প্রতিনিধি পরিষদে (নিম্নকক্ষে) ভোটাভুটি অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) ডেমোক্রেট নেতৃত্বাধীন পরিষদে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ইরানের শীর্ষস্থানীয় জেনারেল হত্যার নির্দেশ দেওয়ার পর ইরানের সঙ্গে কোনো প্রকার যুদ্ধ চালানো থেকে ট্রাম্পকে বিরত রাখতে এই ভোটাভুটি করা হবে। আর ভোটাভুটিতে ট্রাম্প পরাজিত হলে তার যুদ্ধ শুরু করার ক্ষমতা কমে যাবে।

ইরাকে হামলার ব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও ঊর্ধ্বতন কর্মকর্তারা সংসদ সদস্যদের সঠিকভাবে ব্যাখ্য দিতে পারেননি বলে জানিয়েছেন পেলোসি। এছাড়া আমেরিকান জনগণের সুরক্ষা, ইরানের সঙ্গে অচলাবস্থা এবং মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য ট্রাম্পের কাছে কোনো কৌশল নেই বলেও জানান তিনি।

পেলোসি আরও বলেন, আমেরিকার সংবিধানের ১৯৭৩ তম অনুচ্ছেদ অনুযায়ী হামলা করার আগে কংগ্রেসকে জানানো প্রেসিডেন্টের দায়িত্ব। তবে ট্রাম্প তা করেনি। এই জন্যই আমেরিকার সংবিধানের ১৯৭৩ তম অনুচ্ছেদের অধীনে এই ভোটাভুটি হবে।

জানা গেছে প্রতিনিধি পরিষদের নারী সদস্য এলিসা স্লটকিনের নেতৃত্বে প্রস্তাবটি উত্থাপন করা হবে।

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব