৪টি দূতাবাসে হামলা করতে চেয়েছিলো ইরান: ট্রাম্প

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কাসিম সোলাইমানি নিহত হওয়ার সময় ইরান যুক্তরাষ্ট্রের চারটি দূতাবাসে হামলা করার পরিকল্পনা করছিলো বলে জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া ইরানের এ পরিকল্পনাকে কেন্দ্র করে কাসিম সোলাইমানিকে হত্যা করা হয়েছে বলে জানান তিনি। শুক্রবার (১০ জানুয়ারি) আমেরিকান টেলিভিশন চ্যানেল ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে ট্রাম্প এসব কথা জানান।

এই হামলার পরিকল্পনা কি সোলাইমানিকে হত্যার মূল কারণ কিনা জানতে চাইলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি এটা সবার সামনে প্রকাশ করতে পারি। আমার বিশ্বাস ইরান আমাদের চারটি দূতাবাসে হামলা করার পরিকল্পনা করেছিলো। আর এর মধ্যে বাগদাদের দূতাবাসও ছিলো।

এর আগেও দূতাবাসের হামলার কথা জানতো বলে জানিয়েছেন ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউজ ও যুক্তরাষ্ট্রের অহিওতে র‍্যালিতেও একই কথা জানিয়েছিলেন ট্রাম্প।

সিনেটেরদের না জানিয়ে সোলাইমানি হত্যার অভিযান পরিচালনা করা হল ডেমোক্র্যাটদের এমন অভিযোগের বিষয়ে ট্রাম্প বলেন, ডেমোক্র্যাটরা তাহলে মার্কিন সামরিক পরিকল্পনার তথ্য সংবাদ মাধ্যমে প্রকাশ করে ফেলত।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মাইক পম্পেও ট্রাম্পের সুরেই কথা বলেছেন। ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ার সময় পম্পেও বলেন, আমাদের কাছে হামলা চালানোর সুনির্দিষ্ট তথ্য ছিল। মার্কিন দূতাবাসে হামলার পরিকল্পনার তথ্যও ছিল।

তবে ট্রাম্পের রাজনৈতিক প্রতিপক্ষ ডেমোক্র্যাটরা দাবি করে আসছে, কি জন্য তাকে (সোলাইমানি) হত্যা করা হয়েছে তার সঠিক ব্যাখ্যা দিতে পারেনি মার্কিন গোয়েন্দেরা।

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব