ইরানে প্লেন বিধ্বস্তের ভিডিও ধারণ করায় একজন গ্রেফতার

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
বিধ্বস্ত হওয়া প্লেন, ছবি: সংগৃহীত

বিধ্বস্ত হওয়া প্লেন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের যাত্রীবাহী প্লেন বিধ্বস্তের ভিডিও ধারণ করায় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে ইরান। দেশটির সরকারি কর্তৃপক্ষের বরাতে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

ধারণা করা হচ্ছে, গ্রেফতার হওয়া ব্যক্তির বিরুদ্ধে দেশটির জাতীয় নিরাপত্তা বিষয়ক অভিযোগ আনা হবে।

প্লেন বিধ্বস্তের ঘটনাকে ভুলবশত হয়েছে বলে জানিয়ে আসছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। আর এ ঘটনায় কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানায় দেশটি।

এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট হাসা রুহানি জানান, প্লেন বিধ্বস্তের ঘটনার সঙ্গে জড়িতদের বিচার করা হবে বিশেষ আদালতের মাধ্যমে। এটি কোনো সাধারণ বিচার নয়। পুরো বিশ্ব এই বিচারের দিকে তাকিয়ে থাকবে।

এ ঘটনায় শুধুমাত্র একজনের ওপর দোষ দিতে নারাজ হাসান রুহানি। তিনি বলেন, যে ট্রিগারটা চেপেছেন শুধু সে দোষী নয়। এর সঙ্গে আরও অনেকে জড়িত থাকতে পারে।

প্রসঙ্গত, ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার কিছু সময় বাদেই ইরানি ক্ষেপণাস্ত্র দ্বারা ইউক্রেনের যাত্রীবাহী প্লেনটি বিধ্বস্ত হয়। এর দায় প্রথমে অস্বীকার করলেও পরে স্বীকার করে নেয় ইরান। ইরান জানায়, ভুলবশত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে প্লেনটিকে ভূপাতিত করা হয়েছে। এ দুর্ঘটনায় মারা যায় ১৭৬ জন। যার মধ্যে ৮২ জন ইরানি, ৬৩ জন কানাডিয়ান, ১১ জন ইউক্রেনের, ১০ সুইডিশ, চার আফগান ও তিনজন জার্মানির নাগরিক ছিলেন বলে জানা গেছে।

আরও পড়ুন: নতুন ভিডিও প্রকাশ, ইউক্রেনের প্লেনে আঘাত হানে ইরানেরই ২ ক্ষেপণাস্ত্র

 

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব