কুয়েত থেকে যাচ্ছে না আমেরিকান সেনা

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
আমেরিকান সেনাবাহিনীর ছবি, ছবি: সংগৃহীত

আমেরিকান সেনাবাহিনীর ছবি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত থেকে যাচ্ছে না আমেরিকান সেনারা। আমেরিকান সৈন্য প্রত্যাহারের যে তথ্যটি কুয়েতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কুয়েত নিউজ এজেন্সির (কুনা) টুইটারে প্রচার করা হয়েছে, সেটি অসত্য বলে জানিয়েছে কুয়েত সরকার। আর কুনার টুইটার অ্যাকাউন্ট হ্যাকড হয়েছিল বলে জনিয়েছে তারা।

এর আগে কুয়েত সরকারের যোগাযোগ কেন্দ্রের মুখপাত্র তারেক আল-মিজরেম জানান, কুনার টুইটার অ্যাকাউন্টটি ম্যালওয়্যার ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে।

কুনা এক টুইট বার্তায় জানায়, আমাদের টুইট বার্তায় কুয়েতের প্রতিরক্ষামন্ত্রীর বরাতে যে খবর প্রকাশিত হয়েছে তা সত্য নয়। আমাদের টুইটার অ্যাকাউন্টটি হ্যাকড হয়েছিল।

বুধবার কুনা কুয়েতের প্রতিরক্ষামন্ত্রী আহমেদ মানসুর আল-আহমেদ আস-সাবাহ'র বরাত দিয়ে একটি টুইট করেন। যেখান জানানো হয়, তিন দিনের মধ্যে সব মার্কিন সেনাকে কুয়েত ছাড়ার নির্দেশ দিয়ে একটি চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের সামরিক শিবিরের প্রধান কমান্ডার। চিঠিটি কুয়েত প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্রহণ করেছে বলেও জানায় সংবাদ সংস্থাটি। এদিকে কুনার সংবাদটি দ্রুত ছড়িয়ে পড়ে ও নতুন করে আলোচনার সৃষ্টি করে।

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি ইরাকে মার্কিন ড্রোন হামলায় ইরানের কুদস বাহিনীর প্রধান কাসিম সোলাইমানি নিহত হওয়ার পর প্রতিশোধ নিতে বুধবার মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। তাদের দাবি, এ হামলায় অন্তত ৮০ মার্কিন সেনা নিহত হয়েছেন। তবে হতাহতের বিষয়টি অস্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ঘটনার পর থেকেই মধ্যপ্রাচ্যে অস্থিরতা বেড়েছে কয়েকগুণ।

আরও পড়ুন: কুয়েত থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব