ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সেনাঘাঁটিতে হামলার প্রতিবাদে ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

শুক্রবার (১০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের কোষাগার বিষয়কমন্ত্রী স্টিভেন ম্নুচিন ও পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পে এক যৌথ সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত জানান।

তারা জানান, মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা তৈরি করতে ও মঙ্গলবারের ক্ষেপণাস্ত্র হামলার সঙ্গে জড়িত থাকায় ইরানের আট শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। এই আট কর্মকর্তার মধ্যে রয়েছেন ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব, সশস্ত্র বাহিনীর উপ-প্রধান ও সরকারের অনুগত মিলিশিয়া বাহিনী বাসিজের প্রধান গোলামরেজা সোলেইমানি।

তারা আরও জানান, এছাড়া ইরানের পোশাক খাত, নির্মাণ ব্যবসা ও বিভিন্ন পণ্য প্রস্তুতকরণ এবং খনি খাতের সঙ্গে সম্পৃক্ত যে কারও বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে মার্কিন প্রেসিডেন্ট এক নির্বাহী আদেশ জারি করবে।

ম্নুচিন জানান, ইরানের ইস্পাত ও লোহা খাতের ওপর আলাদা করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ইরান সন্ত্রাসবাদে তাদের সহায়তা ও পরমাণু কর্মসূচি বন্ধ না করা পর্যন্ত নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

৩ জানুয়ারি মার্কিন ড্রোন হামলায় নিজেদের সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তা সোলেইমানি নিহত হওয়ার প্রতিশোধে মঙ্গলবার (৭ জানুয়ারি) ইরান ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের দুই সেনাঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।
ইরান দাবি করে, তাদের হামলায় ৮০ সেনাসদস্য নিহত হয়েছে। তবে যুক্তরাষ্ট্র জানায়, তাদের কোনো সদস্য হতাহত হয়নি।

ওই হামলার পর ৮ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক ভাষণে জানান, তার সরকার ইরানের ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবে। তারই ধারাবাহিকতায় তার প্রশাসনের শীর্ষ দুই কর্মকর্তা এ নতুন নিষেধাজ্ঞার কথা জানালেন।

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব