যুদ্ধ শুরু করার ক্ষমতা কমলো ট্রাম্পের

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
যুদ্ধ শুরু করার ক্ষমতা কমলো ট্রাম্পের, ছবি: সংগৃহীত

যুদ্ধ শুরু করার ক্ষমতা কমলো ট্রাম্পের, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের সঙ্গে যুদ্ধে না জড়াতে ও যে কোনো যুদ্ধ শুরু করার প্রস্তাবটি মার্কিন প্রতিনিধি পরিষদে (নিম্নকক্ষ) পাস হয়েছে। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) মার্কিন প্রতিনিধি পরিষদে ট্রাম্পের ক্ষমতা কমানোর জন্য ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

ডেমোক্রেট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদে ভোটাভুটিতে প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছেন ২২৪জন ও বিপক্ষে ভোট দিয়েছেন ১৯৪জন সদস্য। প্রস্তাবটি এখন মার্কিন সিনেটে উত্থাপিত হওয়ার কথা রয়েছে। তবে সেখানে প্রস্তাবটি পাস হবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন বিশ্লেষকরা।

আমেরিকার সংবিধানের ১৯৭৩ তম অনুচ্ছেদের অধীনে এই প্রস্তাবটি উঠানো হয়। এই প্রস্তাবনা পাসের ফলে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীকে ব্যবহারের ক্ষেত্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবশ্যই কংগ্রেসের অনুমোদন নিতে হবে।

আরও পড়ুন: যুদ্ধে না জড়াতে ট্রাম্পের বিরুদ্ধে মার্কিন পার্লামেন্টে ভোটাভুটি

এদিকে ভোটের পর এই সম্পর্কিত বিষয়টি নিয়ে টুইট করেছেন ট্রাম্প। টুইটে তিনি বলেন, আমি আশা করেছিলাম প্রতিনিধি পরিষদের সকল রিপাবলিকানরা পাগল ন্যান্সি পেলোসির বিরুদ্ধে ভোট দিবে।

প্রসঙ্গত, ইরাকে মার্কিন ড্রোন হামলায় ইরানের কুদস বাহিনীর প্রধান কাসিম সোলাইমানি নিহত পর দুদেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। আর ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানের হামলার পরে মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পায়। এমনকি বিশ্লেষকরা ধারণা করেন দু'দেশের মধ্যে যুদ্ধ শুরু হয়ে যাবে। এ অবস্থায় দুদেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরুর আশঙ্কা দেখা দিলে মার্কিন প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট ট্রাম্পের যুদ্ধ শুরুর ক্ষমতা কমানোর এই প্রস্তাব পাস করল।

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব