ইরানই ভুলবশত ইউক্রেনের প্লেন ভূপাতিত করেছে, দাবি যুক্তরাষ্ট্রের

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভুপাতিত ইউক্রেনিয় বিমান

ভুপাতিত ইউক্রেনিয় বিমান

  • Font increase
  • Font Decrease

‘ইউক্রেনের যাত্রীবাহী প্লেন দুর্ঘটনায় দায় ইরানের। ইরানই ভুলবশত ওই প্লেনে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।’ এমন দাবিই করছে যুক্তরাষ্ট্রের সিবিএস নিউজ।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের বরাতে এ তথ্য জানায় বিবিসি। মার্কিন সংবাদ মারফত বলা হয় বুধবার তেহরানের কাছে ১৭৬ জন আরোহীসহ ইউক্রেনের প্লেনকে ইরান ভুলবশত মিসাইল নিক্ষেপ করেছিল।

সিবিএস নিউজকে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তারা বিশ্বাস করেন যে ইউক্রেনিয়ান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস বোয়িং ৭৩৭-৮০০টি মিসাইল দ্বারা আঘাতপ্রাপ্ত হয়েছিল।

এ ঘটনার পর ইউক্রেন খতিয়ে দেখতে চেয়েছিল যে প্লেনটি কোনো ক্ষেপণাস্ত্র হামলার কারণে বিধ্বস্ত হয়েছিল কিনা। কিন্তু ইরান এ বিষয়টিকে নাকচ করে দেয়। 

মার্কিন গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে সিবিএস নিউজ জানাচ্ছে, একটি স্যাটেলাইট ইনফ্রারেডের শনাক্তকরণ শব্দতে দুইটি ক্ষেপণাস্ত্র তথা মিসাইল ছোঁড়ার শব্দ পাওয়া যায়। এরপরেই প্লেন বিস্ফোরণের ঘটনা ঘটে।

এর আগে তেহরানে ১৮০ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হওয়া ইউক্রেনের বোয়িং ৭৩৭ প্লেনের ফ্লাইট রেকর্ডার ব্ল্যাক বক্স বোয়িং বা মার্কিন যুক্তরাষ্ট্র কাউকেই দিবে না বলে জানিয়ে দিয়েছে ইরান। ইরানের সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (সিএও) প্রধান আলী আবেদজাদেহ বলেছেন, 'আমরা ব্ল্যাক বক্সটির প্রস্তুতকারক এবং এটা আমেরিকানদের দেব না। এই দুর্ঘটনাটির তদন্ত ইরানের বিমান সংস্থা করবে। তবে ইউক্রেনীয়রা চাইলে তাদের প্রতিনিধি দল তদন্তের সময় উপস্থিত থাকতে পারবে।'

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব