নাসিক নির্বাচন: নগরসেবক পেতে ‘গোলযোগ’ চান না জনগণ

  নাসিক নির্বাচন



জুয়েল মিয়া, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ
নাসিক নির্বাচন: নগরসেবক পেতে ‘গোলযোগ’ চান না জনগণ

নাসিক নির্বাচন: নগরসেবক পেতে ‘গোলযোগ’ চান না জনগণ

  • Font increase
  • Font Decrease

শেষ হয়েছে নির্বাচনী প্রচারণা। রাত পোহালেই ভোটের লড়াই। এই ভোটে শেষ পর্যন্ত কী হয় তা দেখানোর জন্য মুখিয়ে আছে ভোটার ও প্রার্থীরা। কে জিতবে তা নিয়ে চলছে হিসাব-নিকাশ। কিন্তু নির্বাচনে বেশিভাগ ভোটারই মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভীকে এগিয়ে রাখছেন।

তারা বলছেন, এই নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভী এবং স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকারের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। কিন্তু শেষ পর্যন্ত আইভীই জিতবে।

নির্বাচন নিয়ে কথা হয় ১৮নং ওয়ার্ডের এক বৃদ্ধার সাথে (নাম প্রকাশে অনিচ্ছুক)। তিনি বলেন, আইভী লোক হিসেবে ‘একশতে একশ’, কিন্তু নৌকাই তার সমস্যা। মানুষ তারে (আইভী) পছন্দ করে কিন্তু নৌকাকে অনেকেই পছন্দ করে না। এই কারণে ভোট কম পাইবো। কিন্তু আমি ভোট আইভীকেই দেমু।

কথা হয় নিতাইগঞ্জ এলাকার চায়ের দোকানদার মো. মোবারকের সঙ্গে। তিনি বলেন, নির্বাচনে আইভীই জিতবো। কিন্তু সুষ্ঠু নির্বাচন হবে কিনা তা বলা মুশকিল।

শহরের প্রাণ কেন্দ্র চাষাঢ়ায় কথা হয় কলেজ ছাত্র নাঈমের সাথে। তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে নির্বাচন হবে। আর আমরা নিরপেক্ষ নির্বাচনের প্রত্যাশা করছি। এখন পর্যন্ত সেই পরিবেশও বিরাজ করছে। তবে এই পরিস্থিতি স্বাভাবিক থাকবে কিনা তা বলা যায় না।

চাকরিজীবী সজল বলেন, ভোটে নৌকাই জিতবে। আর সুষ্ঠু নির্বাচনও হবে। কারণ প্রচারণার এত আলোচনা-সমালোচনার মধ্যেও এখন পর্যন্ত কোন অঘটন ঘটেনি নারায়ণগঞ্জে। তাই আমরা আশা করি সুষ্টু ও নিরপেক্ষ নির্বাচন হবে।

শহরের গলাচিপা এলাকায় দেখা হয় নুরজাহান বেগমের সাথে, কথায় হয় নির্বাচন নিয়ে। তিনি বলেন, ‘নির্বাচন ভালো হবে। নৌকা ও হাতি এই দুইটাই প্রচার করছে। দুইজনই ভালো ভোট পাবে। তবে আল্লাহ ভালো জানে কে জিতবো। কিন্তু আইভী খুব ভালা মানুষ।’

নয়ামাটির এক হুসিয়ারি ব্যবসায়ী (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, হাতি মার্কায় ভোট দেমু। নৌকায় দেমু না। কারণ জানতে চাইলে তিনি বলেন, নৌকায় ভোট দিতে আপত্তি তার। নৌকা মানেই আওয়ামী লীগ আর আওয়ামী লীগ সরকারের কর্মকাণ্ড ভালো লাগে না বলেও জানান তিনি।

পথচারী সুমন বলেন, যানজট আর হকারদের কারণে রাস্তায় হাঁটাই মুশকিল। এত বছর ক্ষমতায় থেকেও তার কোন সমাধান করতে পারে নাই। নতুন কাউকে দরকার। এত বছর তো কাজ করছে। এখন নতুন কাউকে সুযোগ দিয়ে দেখা দরকার সে কি করে।

বিএনপির এক সমর্থক (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালীন ভোটও দিতে পারি না! আমরা আমাদের ভোটের অধিকার ফিরে পেতে চাই। জনগণ যাকে খুশি তাকে ভোট দিয়ে বিজয়ী করবে, সরকার না। হার জিত থাকবেই আমরা চাই সুষ্টু নির্বাচন।

‘ভোটই দিতে যামু না’ এমন মন্তব্য করেন আরেক ভোটার। তিনি বলেন, ভোট দিতে গেলে বলে ভোট হয়ে গেছে। গত জাতীয় নির্বাচনে ভোটই দিতে পারলাম না।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের এক সমর্থন বলেন, আওয়ামী লীগ করি নৌকাই ভোট দেমু। আইভীরে পছন্দ নাই করতে পারি কিন্তু আওয়ামী লীগ তো। কিন্তু এবার আইভী ও তৈমুরের মধ্যে ভালো প্রতিদ্বন্দ্বিতা হবে।

গার্মেন্টস কর্মী লিপি বেগম বলেন, আইভী আপা অনেক উন্নয়ন করছে। তারেই আবার ভোট দেমু।

হকার্স মার্কেটের হকার হামিদ বলেন, কে হারবো কে জিতবো এটা পরের বিষয়। নির্বাচনে যেন কোন গেঞ্জাম (ঝামেলা) না হয়। এটাই হচ্ছে বড় বিষয়।

উল্লেখ্য, আগামীকাল রোববার (১৬ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে ভোট চলবে। একজন মেয়র, ৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ২৭টি ওয়ার্ডের জন্য একজন করে কাউন্সিলর বেছে নিতে ভোট দেবে ৫ লাখ ১৭ হাজারেরও বেশি নারায়ণগঞ্জবাসী। মেয়র পদে লড়ছেন সাতজন। এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৪ জন প্রতিদ্বন্দ্বী রয়েছেন।

  নাসিক নির্বাচন

অবৈদ মজুদদারদের ছাড় নয়: বাণিজ্যমন্ত্রী



ইসমাইল হোসাইন রায়হান, স্পেন থেকে
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

  • Font increase
  • Font Decrease

বাজারে কোনো পণ্যের সরবরাহ কমা মাত্রই কৃত্রিম সংকট তৈরি করতে ব্যস্ত থাকেন সিন্ডিকেট ব্যবসায়ীরা। এসব অসাধু ব্যবসায়ীরা অবৈধ মজুদ করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে দেন। ব্যবসায়ীদের অতি মুনাফার লোভে পিষ্ট হচ্ছেন সাধারণ ক্রেতারা। ভোজ্যতেলের দাম অস্বাভাবিক বৃদ্ধির সময়ে মৌসুমি ফল তরমুজ নিয়েও একই ঘটনা ঘটেছে।

ক্যাব বলছে, ব্যবসায়ীরা শতকরা ৪০ শতাংশের বেশি লাভ করেন।

বাংলাদেশে এই মুনাফালোভীদের দৌরাত্ম্য সবচেয়ে বেশি বাড়ে রোজার মাসে। সরবরাহ ঠিক থাকার পরেও ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দিয়ে মুনাফা লুটে নেন। আর এর জন্য তারা কখনো সরবরাহব্যবস্থাকে বাধাগ্রস্ত করেন, আবার কখনো পণ্য মজুত করে বাজারে কৃত্রিম সংকট তৈরি করেন। মুনাফালোভীরা শুধু রমজান মাস নয়, সবসময়ই অজুহাত খোঁজেন। যেমন ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের খবর এলেই বাজারে পেঁয়াজের দাম কেজি প্রতি ১০ টাকা বেড়ে যায়। অথচ দেশে পর্যাপ্ত পেঁয়াজের মজুত আছে। দেশে গমের মজুতে এখনো ঘাটতি না পড়লেও বাজারে দাম বাড়ছে। চালেরও একই অবস্থা।

চার দিনের রাষ্ট্রীয় সফরে স্পেনে অবস্থান করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

স্পেন সফরকালে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, অসাধু ব্যবসায়ীরা সবসময় সুযোগের অপেক্ষায় থাকেন। সেক্ষেত্রে ভোক্তা অধিকারের কর্মকর্তারা তাদের গুদামে অভিযান পরিচালনা করেন, জরিমানা করেন, জেল দেন। তবে সরবরাহ ঠিক থাকলে, ভালো থাকলে এই সুযোগটা কেউ নিতে পারে না। সরবরাহ কম হলেই অসাধু ব্যবসায়ীরা সুযোগ নেন। তবে এ ব্যাপারে আমরা সতর্ক আছি। কেউ যদি অবৈধ মজুদ করে তাদের বিরুদ্ধে ভোক্তা অধিকারের মাধ্যমে শাস্তি ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, মন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন দুজন ব্যবসায়ী এবং একজন সরকারি কর্মকর্তা। তারা আক্তার গ্রুপের চেয়ারম্যান ডক্টর কে. এম আক্তারুজ্জামান (সিআইপি) এবং এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদ। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ মোস্তফা জামাল হায়দার এ সফরে রয়েছেন।

  নাসিক নির্বাচন

;

অনার্স চতুর্থ বর্ষের ফল প্রকাশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। পরীক্ষায় পাসের গড় হার ৭৭ দশমিক ৫৭ শতাংশ।

বুধবার (২৫ মে) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর সূত্রে এ তথ্য জানানো হয়েছে।

ফলাফল প্রকাশের বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ৭৩৩টি কলেজের ২ লাখ ৯৪ হাজার ৭২৭ পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

এ পরীক্ষার ফলাফল সন্ধ্যা ৭টা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd/results অথবা www.nubd.info/results) পাওয়া যাবে। এ ছাড়া যেকোনো মোবাইল ফোনে খুদে বার্তা (এসএমএস) পাঠিয়েও ফলাফল জানা যাবে। মোবাইল ফোনে ফলাফল জানতে হলে মেসেজ অপশনে গিয়ে nu<space>h4<space> নিবন্ধন নম্বরের (শেষের সাতটি সংখ্যা) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

উল্লেখ্য, চার বছরের সমন্বিত ফল ( সিজিপিএ) আগামী সপ্তাহে প্রকাশ হবে।

  নাসিক নির্বাচন

;

পায়ুপথে সোনা পাচারের সময় ভারতগামী দুই যাত্রী আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
পায়ুপথে সোনা পাচারের সময় ভারতগামী দুই যাত্রী আটক

পায়ুপথে সোনা পাচারের সময় ভারতগামী দুই যাত্রী আটক

  • Font increase
  • Font Decrease

ভারতে সোনা পাচারের সময় যশোরের বেনাপোলে দুই জনকে আটক করেছে কাস্টমস শুল্ক গোয়েন্দা সদস্যরা।

বুধবার (২৫ মে) সকালে ভারত প্রবেশকালে বেনাপোল ইমিগ্রেশন থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- শরীয়তপুরের শোলপাড়া গ্রামের কাশেম খানের ছেলে নানটু (৩০) ও নুরুজ্জামান খানের ছেলে ফরহাদুজ্জামান খান (৩২)।

বেনাপোল কাস্টমস শুল্ক গোয়েন্দার সহকারী পরিচালক মো. মনিরুজ্জামান জানান, তাদের কাছে গোপন খবর আসে বাংলাদেশি দুই পাসপোর্ট যাত্রীর মাধ্যমে ভারতে সোনা পাচার হচ্ছে। পরে কাস্টম শুল্ক গোয়েন্দা সদস্যরা সন্দেহভাজন দুই যাত্রীকে ধরে। পরে ফরহাদুজ্জামান নামে যাত্রী জিজ্ঞাসাবাদে জানায় পেটের মধ্যে সোনার বারের কথা। পরে শরীর স্কানিং করে দেখা যায় পায়ুপথে ৩৫০ গ্রাম ওজনের ৩টি সোনার বার রয়েছে। আটকদের বিরুদ্ধে সোনাপাচার আইনে মামলা দিয়ে বেনাপোল বন্দর থানায় সোপর্দ করা হয়েছে।

  নাসিক নির্বাচন

;

শিক্ষাক্ষেত্রে লক্ষ্য অর্জনে সমন্বিত উদ্যোগ জরুরি: শিক্ষামন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, শিক্ষাক্ষেত্রে লক্ষ্য অর্জনে সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগ জরুরি।

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) সুইজারল্যান্ডের ডাভোসে চলমান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের আয়োজনে ‘মিটিং অব দি এডুকেশন ৪.০ এলায়েনস’ এর সভায় শিক্ষামন্ত্রী এ কথা জানান।

ন্যাশনাল ব্লে­ন্ডেড এডুকেশন মাস্টার প্লান (২০২২-২০৩১) এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সাথে ‘ক্লোজিং দি এডুকেশন গ্যাপ এসিইলেরেটর’ এ বাংলাদেশের অংশগ্রহণ বিষয়ে আলোচনা হয়। এ সেশনে শিক্ষা ক্ষেত্রে লক্ষ্য অর্জনে সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগের বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।

এ ছাড়া ডাভোসে চলমান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ‘হয়য়ার উইল দি জবস অব টুমরো কাম ফর্ম?’ শীর্ষক প্যানেল আলোচনায় অন্যতম আলোচক হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অংশগ্রহণ করেন।

এ সময় তার সাথে প্যানেল আলোচক হিসেবে ছিলেন কানাডার উদ্ভাবন, বিজ্ঞান ও শিল্পমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলিপ শাম্পান, সুইডেনের অর্থমন্ত্রী মিকায়েল ড্যামবার্গ এবং নেদারল্যান্ডস এর বুর্টজর্গ নামক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ইয়স ডি ব্লক।

আলোচনায় মডারেটর ছিলেন নিউইয়র্ক টাইমসের ডেপুটি ম্যানেজিং এডিটর রেবেকা ব্লুমেনস্ট্যাইন।

আলোচনায় অংশ নিয়ে ডা. দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা ব্যবস্থায় যে পরিবর্তন সূচিত হচ্ছে, তথ্যপ্রযুক্তির অগ্রগতির সাথে তাল মিলিয়ে চলার উপযোগী যে মানব সম্পদ তৈরির কর্মযজ্ঞ শুরু হয়েছে, সমতা, সাম্য ও অন্তর্ভুক্তিমূলক যে সকল নীতি অনুসৃত হচ্ছে সে সকল বিষয়ে আলোকপাত করেন।

নতুন প্রজন্মের জন্য মানুষ ও পৃথিবীর কল্যাণ কেন্দ্রিক কর্মসৃজন করা, নারীর কর্মজগতে প্রবেশকে অবাধ করাসহ অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে বক্তব্য রাখেন।

  নাসিক নির্বাচন

;