হতাশাজনক বিশ্বকাপ শেষে সাকিবের জন্য নতুন দুঃসংবাদ

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সময়টা একেবারেই ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ খেলতে নামা সাকিব টানতে পারলেন না দলকে। উল্টো আসরজুড়ে ব্যর্থতার বোঝা চাপিয়ে দিলেন দলের ওপর। তাতে ব্যর্থ হলো দলও।

সুপার এইটে বাংলাদেশ জায়গা করে নিলেও জয় পায়নি কোনো ম্যাচেই। আর এই তিন ম্যাচেই ফ্লপ সাকিব। যার প্রভাব পড়েছে তার অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও। তিন ধাপ পিছিয়ে সাকিব এবার নেমে গেছেন ৬ নম্বরে। আইসিসির সাপ্তাহিক র‌্যাঙ্কিং হালনাগাদে দেখা গেছে এই চিত্র।

আগের সপ্তাহে ৫ নম্বরে নামার পর গত সপ্তাহে নেদারল্যান্ডসের বিপক্ষে অপরাজিত ৬৪ রানের একটা ইনিংস খেলে র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ এগিয়ে তিন নম্বরে স্থানে উঠে এসেছিলেন সাকিব। এবার ফের পিছিয়ে পড়লেন তিনি। যা এ যাবত কালে সাকিবের সবচেয়ে বাজে র‌্যাঙ্কিং!

সুপার এইটের সবশেষ তিন ম্যাচে সাকিব করেছেন মাত্র ১৯ রান। বল হাতে ভারতের বিপক্ষে ১ উইকেট তুলতে খরচ করেছেন ৩৭ রান। সবশেষ আফগানদের বিপক্ষে ম্যাচে বল হাতে ১৯ রান খরচ করেছেন তবে ব্যাট হাতে পাননি রানের দেখা, গোল্ডেন ডাকের লজ্জায় ডুবেছেন।

যার প্রভাবটাই এবার পড়ল র‌্যাঙ্কিংয়ে। সাকিবের বর্তমান রেটিং ২০৬। এ তালিকায় শীর্ষে উঠেছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। তার পয়েন্ট ২২২। তিন ধাপ অবনতি হয়েছে মার্কাস স্টয়নিসের। ৪ ধাপ এগিয়েছেন হার্দিক পান্ডিয়া।

ফাইনাল বৃষ্টিতে ভেসে গেলে চ্যাম্পিয়ন হবে কারা?

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৃষ্টি পুরো বিশ্বকাপজুড়েই বাগড়া দিয়েছে নিয়মিত। তবে সে বাধা ডিঙিয়ে গেছে বেশিরভাগ ম্যাচই, খুব বেশি ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়নি পুরোপুরি। আজ বিশ্বকাপের ফাইনাল। আজও আছে বৃষ্টির চোখরাঙানি। তাই প্রশ্ন উঠে যাচ্ছে, বৃষ্টির জন্য কী নিয়ম রাখা আছে আজকের ফাইনালে? যদি বৃষ্টিতে ম্যাচ ভেসে যায়, তাহলে ট্রফি যাবে কাদের ঘরে?

আগে জেনে নেই আজকের ম্যাচে বৃষ্টির সম্ভাবনা কেমন। ফাইনাল বৃষ্টির সম্ভাবনা আছে বেশ। অ্যাকিউওয়েদার জানাচ্ছে, আজ টস বৃষ্টির কারণে পিছিয়ে যেতে পারে। সঙ্গে খেলাতেও বাগড়া দিতে পারে বৃষ্টি। আজ সকালে বার্বাডোজে বৃষ্টির সম্ভাবনা ৫০ শতাংশ। টসের সময় সম্ভাবনাটা কমে ৩০ শতাংশে নেমে আসবে। তবে বিকেল গড়াতেই আবার তা উঠে যাবে ৫০ শতাংশে।

এদিকে শুধু বৃষ্টিই নয়, ঝড়ও বয়ে যেতে পারে বার্বাডোজের ওপর দিয়ে, এই খবর জানা গেছে বার্বাডোজ মেটেওরলজিকাল সার্ভিসের একটি বিবৃতিতে। সেখানে বলা হয়েছে দ্বীপের এ মাথা থেকে ও মাথা পর্যন্ত ধুয়ে দিয়ে যেতে পারে ট্রপিকাল ঝড়। 

এই বৃষ্টির কথা মাথায় রেখেছেন আয়োজকরাও। যার ফলে ফাইনালের নিয়মটাও সাজানো হয়েছে সেভাবেই। বৃষ্টির জন্য বাড়তি ১৯০ মিনিট সময় রাখা হয়েছে আজকের ম্যাচে। অর্থাৎ নির্ধারিত সময়ের তিন ঘণ্টা ১০ মিনিট পর্যন্ত একটা ওভারও কাটা যাবে না।

যদি ওভার কাটা পড়ে, তাহলে দুই দলকে কমপক্ষে ১০ ওভার করে খেলতে হবে। আজকের দিনে খেলা না হলে খেলা গড়াবে রবিবারে। খেলা শুরুর পর বাজে আবহাওয়ার জন্য খেলা শেষ না করা গেলে সেখান থেকেই আবার রিজার্ভ ডেতে খেলা গড়াবে। রিজার্ভ ডেও যদি বৃষ্টির কবলে পড়ে খেলা শেষ না করা যায়, তাহলে দুই দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। 

  ক্রিকেট কার্নিভাল

;

প্যারাগুয়েকে উড়িয়ে শেষ আটে এক পা ব্রাজিলের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের দ্বিতীয় ম্যাচে এসে প্রথম জয়ের দেখা পেল ব্রাজিল। প্যারাগুয়েকে উড়িয়ে দিয়েছে ৪-১ গোলে। তাতে শেষ আটেও এক পা দিয়েই রাখল ৯ বারের কোপা আমেরিকাজয়ীরা।

শুরুটা ভালো না হলেও প্রথমার্ধটা ব্রাজিলের করে দেন ভিনিসিয়াস জুনিয়র।  লুকাস পাকেতার পেনাল্টি মিসের ৪ মিনিট পর তারই পাস থেকে গোল করেন ভিনি। বিরতির বাঁশি বাজার আগে করলেন আরও এক গোল। মাঝে সাভিওর এক লক্ষ্যভেদ মিলিয়ে ব্রাজিল এগিয়ে গিয়েছিল ৩-০ গোলে। 

দ্বিতীয়ার্ধের শুরুতে অবশ্য প্যারাগুয়ে জেগে উঠেছিল রীতিমতো। বেশ চাপে রেখেছিল ২০১৯ সালের চ্যাম্পিয়নদের। ৪৮ মিনিটে তার ফলটাও পেয়ে যায় প্যারাগুয়ে। ওমার আলদারেতের গোলে ব্যবধান কমায় তারা। 

তবে ম্যাচে তাদের ফেরার সম্ভাবনাটা শেষ করে দেন পাকেতা। ৬৮ মিনিটে পেনাল্টি পেয়ে যায় ব্রাজিল। সেখান থেকে গোল করেন তিনি। 

শেষ দিকে আবার লাল কার্ড দেখেন প্যারাগুয়ের আন্দ্রেস কুবাস। ম্যাচে আর দলটার ফেরা হয়নি। ব্রাজিল মাঠ ছেড়েছে ৪-১ গোলের বড় জয় নিয়ে।

এই জয় শেষ আটের খুব কাছাকাছি নিয়ে গেল ব্রাজিলকে। ডি গ্রুপের দ্বিতীয় স্থানে আছে দলটা। শীর্ষে থাকা কলম্বিয়ার পয়েন্ট ৬, সমান ম্যাচে ব্রাজিলের পয়েন্ট ৪। শেষ ম্যাচে হার এড়াতে পারলেই শেষ আটে চলে যাবে সেলেসাওরা।

  ক্রিকেট কার্নিভাল

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট
টি–টোয়েন্টি বিশ্বকাপ (ফাইনাল)
ভারত–দক্ষিণ আফ্রিকা
রাত ৮–৩০ মিনিট, স্টার স্পোর্টস ১, নাগরিক টিভি ও টফি

ফুটবল
কোপা আমেরিকা
ব্রাজিল–প্যারাগুয়ে
সকাল ৭টা, টি স্পোর্টস
আর্জেন্টিনা–পেরু
আগামীকাল সকাল ৬টা, টি স্পোর্টস
ইউরো
শেষ ষোলো
ইতালি–সুইজারল্যান্ড
রাত ১০টা, সনি স্পোর্টস টেন ২ ও টি স্পোর্টস

জার্মানি–ডেনমার্ক
রাত ১টা, সনি স্পোর্টস টেন ২ ও টি স্পোর্টস

  ক্রিকেট কার্নিভাল

;

বিশ্বকাপে এবার ফ্লাইট বিলম্বের শিকার প্রোটিয়ারাও

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরটি হচ্ছে দুটি ভিন্ন দেশে, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। যদিও গ্রুপপর্বের পর সুপার এইট থেকে সব ম্যাচগুলো অনুষ্ঠিত হচ্ছে ওয়েস্ট ইন্ডিজে। তবে শুরু থেকেই যেই সমস্যায় একাধিক দলকে পড়তে হয়েছে সেটি হলো ফ্লাইট বিলম্বের।

গত ২৪ জুন সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয়ে সেমিতে উঠে যায় আফগানিস্তান। সেই ম্যাচটি ছিল সেন্ট ভিনসেন্টে। মাঝে একদিন বাদে ২৬ জুন ত্রিনিদাদে প্রথম সেমিতে প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচ ছিল আফগানদের। বাংলাদেশের ম্যাচ শেষ সেন্ট ভিনসেন্ট থেকে সেখানে যাওয়ার সময় চার ঘণ্টার ফ্লাইট বিলম্বে পড়েছিল আফগানরা। এতে জানা যায়, তাদের ম্যাচের আগে অনুশীলনেও এসেছে বাঁধা।

আফগানদের পর এবার প্রোটিয়ারা সম্মুখীন একই সমস্যার। গতকালের প্রথম সেমি জেতার পর ফাইনাল ম্যাচের জন্য বার্বাডোজের উদ্দেশ্যের রওনা দেয় দক্ষিণ আফ্রিকা দলটি। ফ্লাইটে ওঠার আগেই বিমানবন্দরে আটকা পড়েন মার্করাম-ক্লাসেনরা। সঙ্গে ছিলেন ক্রিকেটারদের পরিবার, আম্পায়াররা ও ম্যাচ রেফারি। বিমানবন্দরে ৬ ঘণ্টা অপেক্ষার পর অবশেষে ফ্লাইট যাত্রা শুরু করে প্রোটিয়াদের দল নিয়ে।

এদিকে গতকাল রাতে গায়ানায় ম্যাচ শেষ করে ঠিক সময়েই বার্বাডোজে পৌঁছে যায় ভারত দল। আগামীকাল কেনসিংটন ওভালে আসরের শেষ ও শিরোপা লড়াইয়ের ম্যাচে নামবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে।

  ক্রিকেট কার্নিভাল

;