ফাইনাল বৃষ্টিতে ভেসে গেলে চ্যাম্পিয়ন হবে কারা?

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৃষ্টি পুরো বিশ্বকাপজুড়েই বাগড়া দিয়েছে নিয়মিত। তবে সে বাধা ডিঙিয়ে গেছে বেশিরভাগ ম্যাচই, খুব বেশি ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়নি পুরোপুরি। আজ বিশ্বকাপের ফাইনাল। আজও আছে বৃষ্টির চোখরাঙানি। তাই প্রশ্ন উঠে যাচ্ছে, বৃষ্টির জন্য কী নিয়ম রাখা আছে আজকের ফাইনালে? যদি বৃষ্টিতে ম্যাচ ভেসে যায়, তাহলে ট্রফি যাবে কাদের ঘরে?

আগে জেনে নেই আজকের ম্যাচে বৃষ্টির সম্ভাবনা কেমন। ফাইনাল বৃষ্টির সম্ভাবনা আছে বেশ। অ্যাকিউওয়েদার জানাচ্ছে, আজ টস বৃষ্টির কারণে পিছিয়ে যেতে পারে। সঙ্গে খেলাতেও বাগড়া দিতে পারে বৃষ্টি। আজ সকালে বার্বাডোজে বৃষ্টির সম্ভাবনা ৫০ শতাংশ। টসের সময় সম্ভাবনাটা কমে ৩০ শতাংশে নেমে আসবে। তবে বিকেল গড়াতেই আবার তা উঠে যাবে ৫০ শতাংশে।

এদিকে শুধু বৃষ্টিই নয়, ঝড়ও বয়ে যেতে পারে বার্বাডোজের ওপর দিয়ে, এই খবর জানা গেছে বার্বাডোজ মেটেওরলজিকাল সার্ভিসের একটি বিবৃতিতে। সেখানে বলা হয়েছে দ্বীপের এ মাথা থেকে ও মাথা পর্যন্ত ধুয়ে দিয়ে যেতে পারে ট্রপিকাল ঝড়। 

এই বৃষ্টির কথা মাথায় রেখেছেন আয়োজকরাও। যার ফলে ফাইনালের নিয়মটাও সাজানো হয়েছে সেভাবেই। বৃষ্টির জন্য বাড়তি ১৯০ মিনিট সময় রাখা হয়েছে আজকের ম্যাচে। অর্থাৎ নির্ধারিত সময়ের তিন ঘণ্টা ১০ মিনিট পর্যন্ত একটা ওভারও কাটা যাবে না।

যদি ওভার কাটা পড়ে, তাহলে দুই দলকে কমপক্ষে ১০ ওভার করে খেলতে হবে। আজকের দিনে খেলা না হলে খেলা গড়াবে রবিবারে। খেলা শুরুর পর বাজে আবহাওয়ার জন্য খেলা শেষ না করা গেলে সেখান থেকেই আবার রিজার্ভ ডেতে খেলা গড়াবে। রিজার্ভ ডেও যদি বৃষ্টির কবলে পড়ে খেলা শেষ না করা যায়, তাহলে দুই দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। 

নতুন অধিনায়ক হিসেবে দেখা যেতে পারে হার্দিককে

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মাধ্যমে এই ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিয়ে ফেলেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তবে তিনি এই দায়িত্ব থেকে সরে যাওয়ার পর নতুন কাকে অধিনায়কের গুরুত্বপূর্ণ পদটি দেওয়া হবে তা নিয়ে চলছে নানা আলোচনা, শোনা যাচ্ছে নানা গুঞ্জনও। এবার এ বিষয়ে মুখ খুললেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ।

আইপিএলে রোহিতকে সরিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক বানানো হয় হার্দিক পান্ডিয়াকে। তখন তীব্র নিন্দার মুখে পড়েছিলেন ভারতের এই অলরাউন্ডার, এমনকি তার অধীনে ভালো পারফরম্যান্সও করে দেখাতে পারেননি তার দল। তবে এবার রোহিত চলে যাওয়ার পর হার্দিকের অধিনায়ক হওয়া বিষয়েই বেশি গুঞ্জন শোনা যাচ্ছে।

জয় শাহ বলেছেন, ‘অধিনায়ক কে হবেন, সেটা ঠিক করবেন নির্বাচকরা। তাদের সঙ্গে কথা বলেই সেটা ঘোষণা করা হবে। আর যদি হার্দিকের কথাই বলা হয়, তাহলে ওর ফর্ম নিয়ে অনেক প্রশ্ন উঠেছিল। কিন্তু নির্বাচকরা ওর ওপর ভরসা দেখিয়েছেন। হার্দিক নিজেও সেটা প্রমাণ করেছে।’

এছাড়া কোচ রাহুল দ্রাবিড়ের দায়িত্বের মেয়াদ শেষ হওয়ার পর নতুন কোচ হিসেবে কাকে আনা হবে এ বিষয়েও মুখ খুলেছেন জয় শাহ, ‘খুব দ্রুত কোচ আর সিলেক্টর নির্বাচন করা হবে। ক্রিকেট উপদেষ্টা কমিটি দুটি নামকে বেছে নিয়েছে। তবে মুম্বাই পৌঁছানোর পরেই আমরা সে বিষয়ে সিদ্ধান্ত নেব। জিম্বাবুয়ে সফরে দায়িত্বে থাকবেন ভিভিএস লক্ষণ। কিন্তু শ্রীলঙ্কা সফরের আগেই নতুন কোচ দলে যোগ দেবেন।’

  ক্রিকেট কার্নিভাল

;

বিশ্বকাপের আসরসেরা একাদশে আধিপত্য ভারতের, নেই প্রোটিয়াদের কেউ 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের অপরাজিত চ্যাম্পিয়ন হলো ভারত। আসরজুড়ে ধরে রাখা পারফর্মের দাপটের প্রভাব এবার পড়ল বিশ্বকাপ সেরা একাদশে। সেখানে চ্যাম্পিয়ন ভারতের দল থেকে জায়গা মিলেছে ৬ জনেই। তবে নেই আরেক ফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটার। 

এদিকে প্রোটিয়াদের কোনো ক্রিকেটার জায়গা না পেলেও প্রথমবারের মতো সেমি-ফাইনালে ওঠা আফগানিস্তান দলের আছেন তিনজন। বাকি একজন করে আছেন অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ দল থেকে। 

ওপেনিংয়ে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে আছেন আফগানদের উইকেটরক্ষক ব্যাটার। রোহিত এই বিশ্বকাপ একাদশেরও অধিনায়ক। ৮ ম্যাচে তিনি করেছেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ ২৫৭ রান এবং আরেক ওপেনার গুরবাজ ২৮১ রান নিয়ে আছেন সেই তালিকার শীর্ষে। 

এদিকে টপ-অর্ডারের বাকি দুই ব্যাটার নিকোলাস পুরান ও সূর্যকুমার যাদব। তিন অলরাউন্ডারের দুটিই পেসার। অজিদের হয়ে দারুণ ছন্দে থাকা মার্কাস স্টয়নিস ছাড়া আরেক নাম ফাইনালের ভারতের জয়ের নায়ক হার্দিক পান্ডিয়া। এছাড়া একমাত্র বাঁহাতি স্পিনার হিসেবে আছেন অক্ষর প্যাটেল। 

মূল বোলারদের মধ্যে একমাত্র স্পিনার আফগানদের কাপ্তান রশিদ খান। বাকি তিনজনই পেসার। টুর্নামেন্টসেরা যশপ্রীত বুমরাহ ছাড়া বাকি দুই নাম আর্শদীপ সিং ও ফজলহক ফারুকি। এছাড়া মূল দলে প্রোটিয়াদের কেউ না থাকলেও দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন আনরিখ নর্কিয়া।

বিশ্বকাপ সেরা একাদশ:
রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রশিদ খান, যশপ্রিত বুমরাহ, আর্শদীপ সিং, ফজলহক ফারুকি।

  ক্রিকেট কার্নিভাল

;

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইকুয়েডর, অপেক্ষায় ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপার এই আসরে সবার আগে কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। গত ২৬ জুন চিলিকে ১-০ ব্যবধানে হারিয়ে গ্রুপপর্বে এক ম্যাচ হাতে রেখেই শেষ আটে উঠে যায় মেসি-ডি মারিয়ারা। তার ৫ দিন বাদে লিওনেল স্কালোনির দলটি পেয়ে গেল কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ দলও। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে আলবিসেলেস্তেরা খেলবে ইকুয়েডরের বিপক্ষে। তবে এখনো শেষ আট ওঠার অপেক্ষাতেই পড়ে রয়েছে ব্রাজিল। 

কোপায় আজ (সোমবার) সকালে ‘বি’-গ্রুপের ম্যাচে মেক্সিকোকে আশাহত করে গোলশূন্য ব্যবধানের ড্রয়ে গ্রুপ রানার্স আপ হয়ে শেষ আটে পৌঁছায় ইকুয়েডর। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি টেক্সাসের হিউস্টনে আগামী ৫ জুলাই শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। 

এদিকে আজ সকালের আরেক ম্যাচে জ্যামাইকাকে ৩-০ ব্যবধানে উড়িয়েছে ভেনেজুয়েলা। শেষ আটে তারা লড়বে কানাডার বিপক্ষে।

শিরোপা ধরে রাখার মিশনটা আর্জেন্টিনা শুরু করেছে বেশ দাপটের সঙ্গেই। তবে চিরপ্রতিদ্বন্বী ব্রাজিলের এখনো নিশ্চিতই হয়নি শেষ আটের জায়গা। শিরোপা পুনরুদ্ধারের এই মিশনে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে বুধবার কলম্বিয়ার বিপক্ষে লড়বে দরিভাল জুনিয়রের দলটি। আগের দুই ম্যাচে একটি ড্র ও জয়ে সেলেসাওদের পয়েন্ট ৪, আছে তালিকার দুইয়ে। এতেই শেষ আটে নিজেদের জায়গা নিশ্চিতে কলম্বিয়ার বিপক্ষে অন্তত ড্র করতেই হবে ব্রাজিলকে। তবে হারলেও অবশ্য সুযোগ থাকবে পরের রাউন্ডে ওঠার, সেক্ষেত্রে চেয়ে থাকতে হবে কোস্টা রিকা-প্যারাগুয়ের ম্যাচের দিকে।

  ক্রিকেট কার্নিভাল

;

ঘূর্ণিঝড়ে বার্বাডোজেই আটকা রোহিতরা, বিকল্প ব্যবস্থা নিচ্ছে বিসিসিআই 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সামাজিক যোগাযোগ মাধ্যমে আপাতত ঝড় বইছে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় উদযাপনের। তবে বার্বাডোজে পড়েছে আসল ঘূর্ণিঝড়ের কবলে। আর এতেই শিরোপা জয়ের পর সেখানে আটকা পড়েছে ভারত দল। ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই বন্ধ হয়ে গেছে বার্বাডোজের বিমানবন্দরও। রোহিত-কোহলিদের দেশের ফেরাতে এখন তাই বিকল্প পথ খুঁজছে ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের ফাইনালে শনিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামে ভারত। কেনসিংটন ওভালের সেই ম্যাচে প্রোটিয়াদের ৭ রানে হারিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় শিরোপা জেতে রোহিতরা। বার্বাডোজে বজ্রবৃষ্টি মাথায় রেখে আগে থেকেই রাখা হয়েছিল রিজার্ভ ডে। তবে শনিবারের ম্যাচটি সম্পন্ন হয় ঝড়-বৃষ্টির বাঁধা ছাড়াই। 

তবে গতকাল বার্বাডোজে আঘাত হানে ‘বেরিল’ নামক ঘূর্ণিঝড়টি। ইউরোপীয় বার্তা সংস্থা এএফপির সূত্র মতে, গতকাল ঘূর্ণিঝড়টির সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১৩০ মাইল। যেটিকে অন্তর্ভুক্ত করা হয়েছে অত্যন্ত বিপজ্জনক বা ক্যাটাগরি ফোরে। তারা আরও জানায়, সেখানে এর আগে জুন মাসে কখনোই এমন ঘূর্ণিঝড় হয়নি। যা স্বাভাবিকভাবেই বেশ দুশ্চিন্তায় ফেলেছে বিসিসআইকে। 

বার্বাডোজের ব্রিজটাউন থেকে আজ নিউইয়র্কের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা ছিল ভারত দলের। পরে নিউইয়র্ক থেকে দুবাই হয়ে রোহিত-কোহলি বাণিজ্যিক বিমানে চড়ে পৌঁছানোর কথা নিজ দেশে। তবে সেই পরিকল্পনা আপাতত স্থগিত।  

সংবাদ সংস্থা পিটিআই এর এক সূত্র জানিয়েছে, ‘এখান (ব্রিজটাউন) থেকে নিউইয়র্ক এবং এরপর দুবাই হয়ে দলের ভারতে পৌঁছানোর কথা ছিল। তবে এখন এখান থেকেই সরাসরি দিল্লিতে চার্টার ফ্লাইটে যাওয়ার পরিকল্পনা।’

  ক্রিকেট কার্নিভাল

;