২৮ দেশ ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে সম্মত

  রুশ-ইউক্রেন সংঘাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রুশ হামলা ঠেকাতে ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে সম্মত হয়েছে যুক্তরাজ্য. যুক্তরাষ্ট্রসহ মোট ২৮টি দেশ।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) স্কাই নিউজের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

খবরে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে দাতা সম্মেলনের আয়োজন করেছিলেন।

ওই সম্মেলনে ২৮টি দেশ ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে লড়াই করার জন্য অস্ত্র, চিকিৎসা সামগ্রী ও অন্যান্য সামরিক সহায়তা দিতে সম্মত হয়।

স্কাই নিউজের খবরে আরও বলা হয়, যেসব দেশ আগে ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে সাহায্য করার জন্য অস্ত্র পাঠানোর বিরুদ্ধে ছিল, তারা এখন দেশটিতে সামরিক সহায়তা দিতে প্রস্তুত।

ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে সম্মত এমন অনেক দেশ রয়েছে যারা ন্যাটো জোটের অংশ নয়।

এদিকে, ইউরোপের দেশ ফ্রান্স ন্যাটো জোটের অংশ হিসেবে ইউক্রেন সীমান্ত লাগোয়া রোমানিয়ায় ৫০০ সৈন্য মোতায়েনের ঘোষণা দিয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী স্থানীয় সময় শুক্রবার ফ্রান্সের সেনাপ্রধান থিয়েরে বুরখারদ দেশটির সংবাদমাধ্যমের কাছে এসব কথা বলেন।

তিনি বলেছেন, কৌশলগত সার্বভৌমত্বের বিষয়টি স্পষ্ট করে বুঝিয়ে দেওয়ার জন্য রোমানিয়ায় অবস্থানরত সৈন্যের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো। আমরা প্রায় ৫০০ সৈন্য ও সশস্ত্র যানবাহন সেখানে পাঠাব।

আগ্রসনের তৃতীয় দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভে প্রবেশের চেষ্টা করছে রুশ বাহিনী। কিয়েভের ভ্যাসিলকিভ এলাকায় তীব্র লড়াই চলছে।

রাজধানীর পথে পথে এখন সক্রিয় যুদ্ধ চলছে। এর আগে কিয়েভ সরকারও এক বিবৃতিতে কিয়েভে লড়াইয়ের খবর নিশ্চিত করে। বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। জানালা কিংবা বারান্দায় দাঁড়িয়ে না থাকারও পরামর্শ দেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়ের উপদেষ্টা বলেন, মারিউপোল, খেরসন, মাইকোলাইভ এবং ওডেসা শহরেও সংঘর্ষ চলছে।

রাশিয়ার সেনাবাহিনী দাবি করেছে তারা দক্ষিণ জাপোরিঝিয়া অঞ্চলের একটি শহর দখল করেছে, তবে যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনীর মন্ত্রী জেমস হেপ্পি স্কাই নিউজকে বলেছেন, এটি এখনও ইউক্রেনের হাতে।

  রুশ-ইউক্রেন সংঘাত

‘ইউক্রেনের আগে যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা’



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইউক্রেনকে সহায়তার আগে যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা। বিশেষ করে, দেশের স্কুলগুলোর নিরাপত্তার জন্য তহবিল বাড়ানো অগ্রাধিকার দেওয়া প্রয়োজন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্কুলে বন্দুক হামলায় ১৯ শিক্ষার্থী নিহতের ঘটনার বিষয়টি উল্লেখ্য করে ডোনাল্ড ট্রাম্প বলেন, ইউক্রেনে বিলিয়ন বিলিয়ন ডলার পাঠাতে পারলে, আমাদের বাচ্চাদের নিরাপদ রাখতে যা যা করা দরকার তা করতেও যুক্তরাষ্ট্রের সক্ষম হওয়া উচিত।’

শুক্রবার (২৭ মে) হিউস্টনে চলমান ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের (এনআরএ) সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা ইরাক ও আফগানিস্তানে ট্রিলিয়ন ডলার খরচ করেছি। এর বিনিময়ে আমরা কিছুই পাইনি। তাই বাকি বিশ্বের ‘জাতি-গঠন করার’ আগে নিজেদের দেশের সন্তানদের জন্য নিরাপদ স্কুল তৈরি করা প্রয়োজন।

চলতি মাসের শুরুর দিকে মার্কিন কংগ্রেস ইউক্রেনে প্রায় ৪০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাঠানোর পক্ষে ভোট দেয়। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসনের পর থেকে এ পর্যন্ত ইউক্রেনে প্রায় ৫৪ বিলিয়ন ডলারের সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

বন্দুক হামলায় ১৯ শিক্ষার্থী নিহতের ঘটনায় শোক প্রকাশ করলেও ট্রাম্প যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার আহ্বান প্রত্যাখ্যান করে বলেন, ভদ্র আমেরিকানদের আত্মরক্ষায় আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতি দেওয়া উচিত।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৪ মে) টেক্সাসের ইউভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিক্ষার্থী ও দুই শিক্ষক নিহত হয়। খবর পেয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে যান। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হন, যিনি ওই স্কুলেরই সাবেক শিক্ষার্থী। 

  রুশ-ইউক্রেন সংঘাত

;

নদীতে পড়ল গাড়ি, ৭ ভারতীয় সেনার মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
নদীতে পড়ল গাড়ি, ৭ ভারতীয় সেনা সদস্যের মৃত্যু

নদীতে পড়ল গাড়ি, ৭ ভারতীয় সেনা সদস্যের মৃত্যু

  • Font increase
  • Font Decrease

ভারতের লাদাখের তুরতুখ সেক্টরে ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় দেশটির সেনাবাহিনীর অন্তত ৭ সদস্য নিহত হয়েছেন। আরো অনেক সেনা সদস্য গুরুতর আহত হয়েছেন।

হিন্দুস্থান টাইমসের এক খবরে বলা হয়, আহতদের হেলিকপ্টারে করে চিকিৎসার জন্য নিয়ে নিতে হবে। এজন্য ভারতীয় বিমানবাহিনীর হেলিকপ্টার পাঠাতে বলা হয়েছে। আহতদের ওয়েস্টার্ন কমান্ডে স্থানান্তরিত করার জন্য তৎপরতা শুরু হয়েছে।

লাদাখের তুরতুখ সেক্টরে সেনাদের বহরকারী একটি গাড়ি রাস্তা থেকে ছিটকে শিয়ক নদীতে পড়ে যায়। এতে অন্তত ৭ জন নিহত হয় এবং অনেকে আহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গাড়িটি অন্তত ৫০-৬০ ফিট গভীরে পড়ে যায়। 

এদিকে সংবাদ সংস্থা এএনআই জানায়, আপাতত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বাকিরা গুরুতর জখম হয়েছেন। তাঁদের সর্বোত্তম চিকিৎসা দেওয়ার চেষ্টা চলছে। কীভাবে এই দুর্ঘটনা হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

বিবিসির ১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
বিবিসির ১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

বিবিসির ১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

  • Font increase
  • Font Decrease

ব্রিটিশ পাবলিক সার্ভিস ব্রডকাস্টার বৃহস্পতিবার বলেছে, বিবিসি প্রথাগত সম্প্রচার মাধ্যম থেকে ডিজিটাল মাধ্যমে রূপান্তরে অগ্রাধিকার দিতে এবং আর্থিক সংকট মোকাবিলার কারণে এক হাজার কর্মী ছাঁটাই করবে।

বিবিসি বলেছে, তারা ‘ডিজিটাল ফার্স্ট পাবলিক সার্ভিস মিডিয়া অর্গানাইজেশন’ গঠন করবে। পাঠক যেমন খবর চায়, তেমন খবর পরিবেশন করা হবে। তারা ‘আধুনিক বিশ্বের সাথে ধাপে ধাপে তাদের পদক্ষেপের পরিবর্তন আনবে। শ্রোতাদের তাদের পছন্দের বিষয়বস্তু তুলে ধরবে। বিবিসি ওয়াল্ড’কে যুক্তরাষ্ট্র এবং বহিঃর্বিশ্বে ২৪ ঘণ্টার একক চমৎকার একটি নিউজ চ্যানেল হিসেবে গড়ে তোলা হবে।

বিশ্বের বিভিন্ন ভাষায় পরিষেবাগুলো একটি একক ডিজিটাল ওয়াল্ড সার্ভিসে পরিণত করায় শিশুদের চ্যানেল সিবিবিসি, বিবিসি ফোর এবং রেডিও ফোর এক্সট্রাসহ চ্যানেলগুলোর প্রথাগত সম্প্রচার বন্ধ হয়ে যাবে।

বিবিসি’র মহাপরিচালক টিম ডেভি বৃহস্পতিবার বিবিসি কর্মীদের সামনে এক বক্তৃতায় ‘একটি সজীব, নতুন বিশ্বব্যাপী ডিজিটাল মিডিয়া সংস্থায় রূপান্তরের প্রশংসা করে বলেছেন, এটি আগে কখনো দেখা যায়নি।’

তিনি কর্মীদের বলেন, ‘রূপান্তর প্রক্রিয়া দ্রুততর করতে হবে এবং আমাদের চারপাশের বাজারে বিশাল পরিবর্তন গুলোকে ধারণ করতে হবে। জিটালই প্রথম সংস্থা গঠন ও বাণিজ্যিকভাবে অতিরিক্ত আয় করতে বিবিসি ৩০ কোটি পাউন্ড পুনর্বিনিয়োগ করবে। বিস্তারিত আগামী মাসে জানানো হবে।’

চাকরি ছাঁটাইসহ প্রথম পর্যায়ের পরিবর্তনগুলো এক বছরে ৫০ কোটি পাউন্ড সাশ্রয় করবে বলে জানায় বিসিসি।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

এবার চাল রফতানিতে লাগাম টানছে ভারত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অভ্যন্তরীণ বাজারে দাম বৃদ্ধি ঠেকাতে গম ও চিনির পর এবার চাল রফতানি সীমিত করার পরিকল্পনা করছে প্রতিবেশী দেশ ভারত। সূত্র জানায়, চিনির মতো চাল রফতানির সর্বোচ্চ সীমা ১০ মিলিয়ন টন হতে পারে।

দেশটির কয়েকটি সূত্র জানিয়েছে, অভ্যন্তরীণ বাজারে চালের পর্যাপ্ততা নিশ্চিত করতে এবং দাম বৃদ্ধি ঠেকাতে ভারত সরকার এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

ভারত যদি সত্যিই চাল রফতানি সীমিত করে তাহলে বিশ্ব বাজারে চালের মৃল্য বৃদ্ধির আশঙ্কা করছেন বাজার সংশ্লিষ্টরা। যার প্রভাব বাংলাদেশের ওপরও পড়বে।

এর আগে, ভারত সরকার ঘোষণা করে তারা ১ জুন থেকে চিনি রফতানি সীমিত করবে। গত ২৪ মে দেশটির ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড এক বিজ্ঞপ্তিতে বলে, সরকার সেপ্টেম্বর মাস পর্যন্ত ১০ মিলিয়ন টন চিনি রফতানির অনুমতি দেবে।

চীনের পর ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চাল উৎপাদনকারী এবং ২০২১-২২ সালে ১৫০টিরও বেশি দেশে চাল রফতানি করেছে ভারত।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচটি পণ্যের ওপর রফতানি নিষেধাজ্ঞার কথা ভাবা হচ্ছে। ইতিমধ্যেই গম ও চিনি ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

করোনার মহামারি শেষ না হতেই ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ভারতে মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। যা নিয়ে উদ্বিগ্ন দেশটির সরকার। ভারতে গত আট বছরের মধ্যে মুদ্রাস্ফীতি সর্বোচ্চ ৭ দশমিক ৭৯ শতাংশে পৌঁছেছে।

ভারত চলতি বছরে ৬ দশমিক ১১৫ বিলিয়ন মূল্যের নন-বাসমতি চাল রফতানি করেছে। যা দেশটির কৃষি পণ্যের মধ্যে শীর্ষ বৈদেশিক মুদ্রা আয়কারী ছিল।

দেশটির সরকারি তথ্য বলছে, ভারতের নন-বাসমতি চাল রফতানি ২০১৩-১৪ অর্থবছরের ২ দশমিক ৯৩ বিলিয়ন ডলার থেকে ২০২১ -২২ অর্থবছরে ৬ দশমিক ১২ বিলিয়ন ডলারে বা ১০৯ শতাংশ বেড়েছে।

  রুশ-ইউক্রেন সংঘাত

;