ক্রিমিয়ায় বিস্ফোরণে রুশ ৭ যুদ্ধবিমান ধ্বংস হয়েছে: স্যাটেলাইট চিত্র

  রুশ-ইউক্রেন সংঘাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অধিভুক্ত ক্রিমিয়ার একটি বিমান ঘাঁটিতে বিস্ফোরণে রাশিয়ার সাতটি যুদ্ধবিমান ধ্বংস হয়েছে। প্ল্যানেট ল্যাবসের নতুন স্যাটেলাইট ইমেজে উঠে এসেছে এমন তথ্য।

বৃহস্পতিবার (১১ আগস্ট) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

ওই বিস্ফোরণের দায় প্রকাশ্যে স্বীকার করা থেকে বিরত থেকেছেন ইউক্রেনীয় কর্মকর্তারা। তবে বিস্ফোরণের কারণ নিয়ে রুশ বর্ণনাকে উপহাস করেছেন তারা। রাশিয়ার দাবি সাকি বিমান ঘাঁটির গোলাবারুদে আগুন ধরে বিস্ফোরণ ঘটে।

মঙ্গলবারের (০৯ আগস্ট) ওই বিস্ফোরণ ইউক্রেনীয় হামলায় ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। তবে রাশিয়া হামলা হওয়ার কথা কিংবা বিমান ক্ষতিগ্রস্ত হওয়ার কথা অস্বীকার করেছে।

বিস্ফোরণের কয়েক ঘণ্টা পর দেওয়া রাত্রীকালীন ভিডিও বার্তায় ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ফের ক্রিমিয়া উপকূল দখলে নেওয়ার প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, ইউক্রেন এবং পুরো স্বাধীন ইউরোপের বিরুদ্ধে রাশিয়ার এই যুদ্ধ শুরু হয় ক্রিমিয়া দিয়ে এবং আর তা শেষ করতে হবে ক্রিমিয়া দিয়ে - এর স্বাধীনতার মধ্য দিয়ে।

৯ আগস্টের একটি স্যাটেলাইট ছবিতে দেখা যাচ্ছে, সাকি বিমান ঘাঁটিতে বেশ কয়েকটি ফাইটার জেট বসে আছে ৷ বিস্ফোরণের পর ১০ আগস্টের স্যাটেলাইট ছবিতে দেখা যায়, অন্তত সাতটি ফাইটার জেটের পুড়ে যাওয়ার চিত্র।

ক্রিমিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বিস্ফোরণে অন্তত একজন নিহত এবং অন্তত নয়জন আহত হয়েছেন।

২০১৪ সালে পুরো ক্রিমিয়া উপকূল ইউক্রেনের কাছ থেকে দখল করে নেয় রাশিয়া। তবে বেশির ভাগ দেশ এ দখলদারত্বকে স্বীকৃতি দেয়নি। ইউক্রেনের বিরুদ্ধে চলমান যুদ্ধে রাশিয়ার সেনাদের চলাচল ও রসদ সরবরাহে ক্রিমিয়াকে অন্যতম রুট ও কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। অনেক ইউক্রেনীয় মনে করেন, ক্রিমিয়ার ঘটনার মধ্য দিয়ে রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হয়েছে।

  রুশ-ইউক্রেন সংঘাত

রাশিয়ায় স্কুলে বন্দুক হামলা, নিহত অন্তত ১৫



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার মধ্যাঞ্চলের ইজেভস্ক শহরের একটি স্কুলে বন্দুক হামলায় অন্তত ১৫ জন নিহত ও ২৪ জন আহত হয়েছে।নিহতদের মধ্যে ১১ জন শিক্ষার্থী। বাকি ৪ জন স্কুলটির শিক্ষক ও স্টাফ।

রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত সংস্থা রাশিয়া’স ইনভেস্টিগেটিভ কমিটির (আরআইসি) একাধিক কর্মকর্তা দেশটির সংবাদমাধ্যম আরটিকে এই তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার (২৬ সেপ্টেম্বর) ইজেভস্ক শহরের ৮৮ নম্বর স্কুলে ঘটে এ হামলা। সশস্ত্র একজন হামলাকারী ওই স্কুলটিতে ঢুকে প্রথমে প্রহরীকে গুলি করেন, তারপর স্কুলে বেশ কয়েক রাউন্ড এলোপাতাড়ি গুলি ছুড়ে শেষে নিজে আত্মহত্যা করেন।

সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, স্কুল ভবনটিতে একজন বন্দুকধারী গুলি চালাচ্ছে শিশুরা আতঙ্কিত হয়ে করিডোর দিয়ে দৌড়াচ্ছে।
অন্য এক ফুটেজে একটি শ্রেণিকক্ষের মেঝেতে রক্ত ​​এবং জানালায় বুলেটের ছিদ্র দেখা যাচ্ছে, যেখানে শিশুরা ডেস্কের নিচে কুঁকড়ে আছে।

রাশিয়ার তদন্ত কমিটি জানিয়েছে, দুই নিরাপত্তারক্ষী ও দুই শিক্ষকসহ ১১ শিশু নিহত হয়েছে। আহত ২৪ জনের মধ্যে দুজন ছাড়া বাকি সবাই শিশু।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারীর মুখ মাস্ক এবং মাথা কালো মাঙ্কি ক্যাপে ঢাকা ছিল, পরনে ছিল কালো রংয়ের টি-শার্ট। সেই টিশার্টে ছিল নাৎসিবাদের প্রতীক স্বস্তিকা চিহ্ন।

আরআইসির কর্মকর্তারা ওই হামলাকারীর পরিচায় প্রকাশ করেননি। তবে এক কর্মকর্তা বলেছেন, হামলাকারী ব্যক্তি মানসিকভাবে অসুস্থ ছিলেন বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

পদত্যাগের ঘোষণা পাকিস্তানের অর্থমন্ত্রীর



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল

অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল

  • Font increase
  • Font Decrease

পদত্যাগের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। তবে এখনও আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেননি।

রোববার (২৫ সেপ্টেম্বর)  টুইটারে দেওয়া এক বার্তায় এই তথ্য নিজেই সামনে এনেছেন ইসমাইল। এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পাকিস্তান আগে থেকেই অর্থনৈতিক সংকট মোকাবিলা করছিল। আর সাম্প্রতিক বিধ্বংসী বন্যার কারণে সেই সংকট আরও চরম আকার ধারণ করেছে। পদত্যাগের ঘোষণা দেওয়ার পর চার বছরেরও কম সময়ের মধ্যে পদত্যাগকারী পঞ্চম পাকিস্তানি অর্থমন্ত্রী হলেন মিফতাহ ইসমাইল। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে একটি বৈঠকে পদত্যাগের পরিকল্পনার কথাও জানিয়েছেন তিনি।

টুইটারে দেওয়া এক বার্তায় মিফতাহ ইসমাইল বলেন, আমি মৌখিকভাবে অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছি। পাকিস্তানে পৌঁছে আমি আনুষ্ঠানিক পদত্যাগ করব।

মিফতাহ ইসমাইল এবং শেহবাজ শরিফ বর্তমানে লন্ডনে অবস্থান করছেন এবং আগামী সপ্তাহের শুরুতে পাকিস্তানে ফিরবেন।

পাকিস্তানের অর্থনীতি ক্রমাগতভাবে অস্থির সময় পার করছে। দেশটিতে চলতি হিসাবের ঘাটতি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি পরিবার ও ব্যবসা উভয়ের ওপরই চাপ সৃষ্টি করেছে। এ ছাড়া সাম্প্রতিক বিধ্বংসী বন্যা আগে থেকেই বিদ্যমান অর্থনৈতিক সংকটকে চরম মাত্রায় বাড়িয়ে দিয়েছে। বন্যায় পাকিস্তানের আনুমানিক ৩০ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে এবং দেড় হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

ইতালির নির্বাচনে কট্টর ডানপন্থী জর্জিয়া মেলোনির জয়



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতালিতে পার্লামেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি জয়লাভ করেছেন। বুথ-ফেরত জরিপ অনুসারে দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হতে চলেছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

যদি বুথের জরিপে বিষয়টি তারা নিশ্চিত হন, তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জর্জিয়া মেলোনিই প্রথম সবচেয়ে কট্টর ডানপন্থী সরকার গঠন করতে যাচ্ছেন।

বুথফেরত জরিপ অনুযায়ী, জর্জিয়া মেলোনি ২২ থেকে ২৬ শতাংশ ভোটের ব্যবধানে জয়ী হবেন বলে ভবিষ্যদ্বাণী করা হয়েছে। মেলোনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এনরিকো লেত্তার চেয়ে এগিয়ে। এখন পর্যন্ত তিনি ৪১ থেকে ৪৫ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন।

বিভিন্ন জরিপে জর্জিয়া মেলোনি নেতৃত্বাধীন কট্টর ডানপন্থী দল ব্রাদার্স অব ইতালি পার্টি এগিয়ে ছিল। বাকি দুটি দল মাত্তেও সালভিনির লিগ ও সিলভিও বেরলুসকোনির ফোরজা ইতালিয়াকে নিয়ে সরকার গঠন করতে পারে জোটটি।

ইতালি ইউরোপীয় ইউনিয়নের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। দেশটিতে কট্টর ডানপন্থী সরকার গঠনে হলে ইউরোপের বেশিরভাগ অংশকে শঙ্কিত করবে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এ নির্বাচনের দিকে নজর রাখছে। ইতালি ইউরোপীয় ইউনিয়নের প্রতিষ্ঠাতা সদস্য। সুইডেনের নির্বাচনে কট্টর ডানপন্থীদের জয়ের দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে ইতালিও ডানপন্থী সরকার পাচ্ছে কি না, সেদিকে নজর রাখা হচ্ছে।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

৪৫০ বছর আগেই রানির মৃত্যুর ভবিষ্যদ্বাণী করেছিলেন নস্ত্রাদামুস!



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
৪৫০ বছর আগেই রানি এলিজাবেথের মৃত্যুর ভবিষ্যদ্বাণী করেছিলেন নস্ত্রাদামুস!

৪৫০ বছর আগেই রানি এলিজাবেথের মৃত্যুর ভবিষ্যদ্বাণী করেছিলেন নস্ত্রাদামুস!

  • Font increase
  • Font Decrease

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু নিয়ে ৪৫০ বছর আগেই ভবিষ্যদ্বাণী করে গেছেন ষোড়শ শতকের পৃথিবী বিখ্যাত ফরাসি ভবিষ্যদ্বক্তা নস্ত্রাদামুস। ডেইলি মেইলের এক খবরে জানা যায়, নস্ত্রাদামুস ভবিষ্যদ্বানী করেছিলেন ২০২২ সালে ৯৬ বছর বয়সে ব্রিটেনের রানি মারা যাবেন।

এর আগে নস্ত্রাদামুসের লন্ডনের গ্রেট ফায়ার, হিটলারের ক্ষমতায় উত্থান এবং ইউরোপ যুদ্ধের ভবিষ্যদ্বাণী সত্য বলে প্রশংসিত হয়।

এদিকে রানি এলিজাবেথ সম্পর্কে এমন ভবিষ্যদ্বানী জানার পর মারিও রিডিং-এর নস্ট্রাডামাস: দ্য কমপ্লিট প্রফেসিস ফর দ্য ফিউচার বইয়ের বিক্রি নাটকীয়ভাবে বেড়ে গেছে। রানির মৃত্যুর আগের সপ্তাহে, বইটি মাত্র পাঁচ কপি বিক্রি হয়। কিন্তু ১৭ সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহে প্রায় ৮ হাজার কপি বিক্রি হয়ে গেছে। এটি পেপারব্যাক চার্টের শীর্ষে পৌঁছেছে, জানিয়েছে দ্য সানডে টাইমস।

বইটিতে, একটি কোয়াট্রেনকে ব্যাখ্যা করে বলা হয়, কুইন এলিজাবেথ দ্বিতীয় মারা যাবেন, ৯৬ বছর বয়সে ২০২২ সালে। রানির মৃত্যু ছাড়াও নস্ত্রাদামুস ইউক্রেনের যুদ্ধের ভবিষ্যদ্বাণী করে গেছেন। সেই সঙ্গে তিনি অস্পষ্ট পরামর্শ দিয়েছেন ফ্রান্স হুমকির সম্মুখীন হতে পারে।

নস্ত্রাদামুস বিশেষজ্ঞ ববি শাইলার পরামর্শ দিয়েছেন, নস্ত্রাদামুস তৃতীয় বিশ্বযুদ্ধের কথা উল্লেখ করছেন, যা আগামী কয়েক বছরের মধ্যে সংঘটিত হতে পারে।

নস্ত্রাদামুসের বেশিরভাগ ভবিষ্যদ্বাণী তার বিখ্যাত বই Les Prophéties-এ রয়েছে। এতে কোয়াট্রেন আকারে ৯৪২টি ভবিষ্যদ্বাণী রয়েছে।

 সূত্র: ডেইলি মেইল।

  রুশ-ইউক্রেন সংঘাত

;