জি–৭ সম্মেলন চলাকালীন ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র বৃষ্টি

  রুশ-ইউক্রেন সংঘাত


আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জার্মানির মিউনিখে চলছে বিশ্বের ধনী ও উন্নয়নশীল দেশের সমন্বয়ে গঠিত জি-৭ সম্মেলন। এই সম্মেলনে রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে জি-৭ ভুক্ত দেশগুলো। আর এদিকে সম্মেলন চলাকালীন ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্রের বৃষ্টি বইছে।

বিবিসির খবরে বলা হয়, ইউক্রেনের বিভিন্ন এলাকায় সামরিক স্থাপনা লক্ষ্য করে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এ সময় কখনো তীব্র হামলা, কখনো আবার হামলার মাত্রা কমিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেনের রাজধানী কিয়েভে মুহূর্মূহু ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রুশ বাহিনী। রোববার কিয়েভের বিভিন্ন নিশানায় অন্তত ১৪টি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে জানিয়েছে বিবিসি।

এতে ৯ তলা একটি ভবন ধ্বংস হয়ে অন্তত ১ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। আহতদের মধ্যে সাত বছর বয়সী এক মেয়েসহ ছয়জন আহত হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের জাতীয় পুলিশ বাহিনী প্রধান।

আরেকটি ক্ষেপণাস্ত্র গিয়ে পড়েছে খালি একটি কিন্ডারগার্টেন স্কুলের খেলার মাঠে। কিয়েভের মেয়র বলেছেন, ইউক্রেনকে ‘ভীত-সন্ত্রস্ত’ করতে রাশিয়া এমন হামলা শুরু করেছে।

কেবল কিয়েভই নয় গোটা ইউক্রেনজুড়েই রোববার জোর হামলা শুরু করেছে রুশ সেনারা। কিয়েভ থেকে ১৭৫ কিলোমিটার দূরের চেরকাসি অঞ্চলে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় একজন নিহত এবং ৫ জন আহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এ খবর জানিয়েছে।

অন্যান্য অঞ্চলের মধ্যে রয়েছে কেন্দ্রীয় শহর চেরকাসি, যেখানে একজন মারা গেছে এবং উত্তর-পূর্ব খারকিভ অঞ্চল।

উত্তর-পূর্বের সামি অঞ্চলে মর্টার হামলায় একজন আহত হয়েছেন। শনিবার রাতে খারকিভ অঞ্চলের কাছেও হামলা হয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত হামলায় সেখানে ৪ হাজারের বেশি ঘরবাড়ি ধ্বংস হয়েছে বলে হিসাব দিয়েছেন কর্মকর্তারা।

সম্মেলনে জি-৭ ভুক্ত দেশের নেতারা ইউক্রেনের যুদ্ধকে আলোচ্যসূচির শীর্ষে রেখে দক্ষিণ জার্মানির বাভারিয়ায় তিন দিনের শীর্ষ সম্মেলন শুরু করার সময় এই হামলা চালানো হয়৷ এই সম্মেলনে তারা কিয়েভের জন্য আরও সামরিক সহায়তার প্রতিশ্রুতি দেবেন এবং মস্কোর ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করবেন বলে আশা করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজকে সম্মেলনের ঠিক আগে বলেন, আমাদের একসঙ্গে থাকতে হবে।

তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভাবছেন কোনো না কোনোভাবে ন্যাটো ও জি-৭ ভেঙে যাবে।

বিবিসির কূটনৈতিক সংবাদদাতা জেমস ল্যান্ডেল বলেছেন, সাম্প্রতিক সপ্তাহগুলিতে যুদ্ধের বিষয়ে পশ্চিমা ঐক্য ভেঙে পড়েছে, কিছু নেতা রাশিয়ার সাথে দীর্ঘমেয়াদি সম্পর্কের বিষয়ে আলোচনা করছেন এবং অন্যরা ইউক্রেনের জন্য শক্তিশালী, স্থায়ী সমর্থনের ওপর জোর দিচ্ছেন।

মৌরিতানিয়ায় নৌকাডুবি, নিহত ১৫



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফ্রিকা মহাদেশের  উত্তর পশ্চিমের দেশ মৌরিতানিয়ার রাজধানী নোয়াকচটের কাছে নৌকাডুবির ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানায়, ৩০০ জন যাত্রী বহনকারী একটি নৌকা ডুবির ঘটনায় অন্তত ১৫ জন মারা গেছে এবং ১৫০ জনেরও বেশি নিখোঁজ রয়েছে। 

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এক বিবৃতিতে জানিয়েছে, ‘আনুমানিক ৩০০ জন গাম্বিয়াতে একটি নৌকায় চড়েন এবং গত ২২ জুলাই নোয়াকচটের কাছে নৌকাটি ডুবে যাওয়ার আগে সাত দিন সমুদ্রে কাটান।’

জাতিসংঘের অভিবাসন সংস্থা বলেছে, নৌকাডুবির পর ১২০ জনকে মৌরিতানীয় কোস্ট গার্ড উদ্ধার করেছে। এছাড়া নিখোঁজ ব্যক্তিদের শনাক্ত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বেঁচে যাওয়াদের মধ্যে ১০ জনকে জরুরিভাবে চিকিৎসা সেবার জন্য হাসপাতালে রেফার করা হয়েছে এবং চারজন সঙ্গীহীন ও বিচ্ছিন্ন শিশুকে চিহ্নিত করা হয়েছে।’

  রুশ-ইউক্রেন সংঘাত

;

বাংলাদেশ থেকে বিদায় নিয়ে যা বললেন পিটার হাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে দায়িত্বপালন শেষ করে বিদায় নিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। আন্দোলন সহিংসতার মধ্যে সোমবার (২২ জুলাই) দিবাগত রাতে ঢাকা থেকে ওয়াশিংটনের উদ্দেশে রওনা দেন তিনি। পিটার হাসের পরিবর্তে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে আসতে যাচ্ছেন ডেভিড স্লেটন মিল।

এদিকে মঙ্গলবার (২৩ জুলাই) রাতে সামাজিকমাধ্যম লিংকডইনে দেওয়া এক পোস্টে পিটার হাস বলেন, এভাবে বাংলাদেশ মিশন শেষ করতে হবে ভাবিনি। আমি যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছি। দূতাবাসের সব কর্মী, আমার সহকর্মী, পরিবার, বন্ধু ও বাংলাদেশের সাধারণ মানুষের প্রতি কৃতজ্ঞতা। বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।

এই পোস্টের সঙ্গে মার্কিন দূতাবাস, ঢাকার একটি ফেসবুক পোস্ট যুক্ত করে দেন হাস। সেখানে বাংলাদেশে বর্তমান পরিস্থিতিতে মার্কিন দূতাবাস কর্মীদের নিরাপদে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালের ১ মার্চ থেকে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন পিটার হাস। এখন পিটার হাসের পরিবর্তে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে আসতে যাচ্ছেন ডেভিড স্লেটন মিল। তিনি ঢাকায় মার্কিন দূতাবাসে উপরাষ্ট্রদূত হিসেবেও এর আগে কাজ করেছেন। তবে সর্বশেষ চীনের বেইজিংয়ে মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন (উপরাষ্ট্রদূত) হিসেবে দায়িত্ব পালন করছেন ‍মিল।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

যুক্তরাষ্ট্রের ভালোর জন্য সরে দাঁড়িয়েছেন জো বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। তবে সিদ্ধান্তটি তার ব্যক্তিগত ইচ্ছায় নয়, বরং দেশের ভালোর জন্যই এমনটি করেছেন বলে জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় বুধবার (২৪ জুলাই) রাত ৮টার দিকে ওভাল অফিস থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন জো বাইডেন। তবে এর আগেই হোয়াইট হাউস বাইডেনের ভাষণের কিছু অংশ প্রকাশ করা হয়েছে। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জজিরায় এই তথ্য জানানো হয়।

জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বাইডেন বলবেন, 'গণতন্ত্র রক্ষা যেকোনো কিছুর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ভোটের লড়াই থেকে সরে দাঁড়ানো ব্যক্তিগত ইচ্ছার জন্য নয়, দেশের ভালোর জন্য ছিল ‘

তিনি বলবেন, ‘আমেরিকান জনগণের জন্য কাজ করার মধ্যে আনন্দ পাই এবং শক্তি অর্জন করি। তবে আমাদের দলকে (ডেমোক্র্যাট পার্টি) নিখুঁত করার এই পবিত্র সিদ্ধান্তটি আমার জন্য নয়, এটি আপনার জন্য, আপনার পরিবারের জন্য, আপনার ভবিষ্যতের জন্য, আমাদের জনগণের জন্য’।

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) ৮১ বছর বয়সী বাইডেন জানিয়েছেন, ভাষণে তিনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁডানোর কারণ ও আগামী দিনগুলোতে কি হতে পারে এবং আমেরিকান জনগণের জন্যে বাকি মেয়াদে তিনি কিভাবে তার কাজ সম্পন্ন করবেন এ নিয়ে কথা বলবেন।

  রুশ-ইউক্রেন সংঘাত

;

ছাত্র আন্দোলন নিয়ে উদ্বিগ্ন মার্কিন কংগ্রেসওম্যান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে চলমান কোটা আন্দোলন নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সদস্য ও কংগ্রেসওম্যান গ্রেস মেং। স্থানীয় সময় সোমবার (২২ জুলাই) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে গ্রেস মেং জানান, আন্দোলনে নিহতদের পরিবার এবং প্রিয়জনদের সাথে তিনিও শোকাহত।

তিনি সহকর্মীদের সাথে নিয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের সাথে যোগাযোগ করেছেন। এ সময় তারা ইন্টারনেট অ্যাক্সেস পুনরুদ্ধারসহ শান্তিপূর্ণ বিক্ষোভকে সম্মান জানাতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

গ্রেস মেং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে তার ষষ্ঠ মেয়াদে দায়িত্ব পালন করছেন। তিনি নিউ ইয়র্কের ষষ্ঠ কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের প্রতিনিধিত্ব করছেন। গ্রেসের জেলাটি সম্পূর্ণরূপে নিউ ইয়র্ক সিটি বরো অব কুইন্সে অবস্থিত। যার মধ্যে রয়েছে পশ্চিম, কেন্দ্রীয় এবং উত্তর-পূর্ব কুইন্স। তার নির্বাচনী এলাকাটি বাংলাদেশি অধুষ্যিত এলাকা।

  রুশ-ইউক্রেন সংঘাত

;