মার্কিন প্লেন ঘাঁটিতে ইরানের হামলায় আহত হয়েছিলেন ১১ সৈন্য

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সিএনএন থেকে সংগৃহীত

ছবি: সিএনএন থেকে সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরাকে অবস্থিত মার্কিন প্লেন ঘাঁটিতে (আল আসাদ প্লেন ঘাঁটি) চালানো ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১১ জন সৈন্য আহত হয়েছেন। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ইরাক ও সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন। যা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সিএনএন ও আল জাজিরাসহ আন্তর্জাতিক কয়েকটি মিডিয়া।

বিবৃতিতে জানানো হয়, ৮ জানুয়ারি আল আসাদ প্লেন ঘাঁটিতে চালানো ইরানের হামলায় মার্কিন সামরিক বাহিনীর কোনো সদস্য নিহত হননি। তবে বিস্ফোরণের কারণে ১১ জন অসুস্থ হয়ে পড়েন। এজন্য তাদের চিকিৎসা দেওয়া হয়। তারা এখনো পর্যবেক্ষণের মধ্যে আছেন। পরীক্ষা-নিরীক্ষার জন্য জার্মানি ও কুয়েতে নেওয়া হয়েছে তাদের। তবে সুস্থ হলে তারা আবার ইরাকে এসে কাজে যোগ দেবেন।

এর আগে ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলায় ইরানের অন্যতম শীর্ষ জেনারেল কাশেম সোলাইমানি নিহত হন। ওই হামলায় ইরাকি মিলিশিয়া নেতা আবু মাহদি আল মুহানদিসসহ আরো চারজন নিহত হন। এর প্রতিশোধ হিসেবে ৮ জানুয়ারি মার্কিন প্লেন ঘাঁটিতে হামলা চালায় ইরান। ইরান দাবি করে এই হামলায় নিহত হয়েছে ৮০ মার্কিন সেনা। যদিও পেন্টাগন দাবি করে এই হামলায় তাদের কোনো সৈন্য আহত বা নিহত হননি।

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব