ইরানি হামলায় আহত ৩৪ মার্কিন সেনা 'মস্তিষ্কের রোগে' ভুগছে

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরাকে অবস্থিত মার্কিনীদের প্লেন ঘাঁটি আল-আসাদে ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন সামরিক বাহিনীর ৩৪ জন সদস্য ট্রমাজনিত মস্তিষ্কের রোগে (টিবিআই) ভুগছে। শুক্রবার (২৪ জানুয়ারি) মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন এ তথ্য জানিয়েছে।

পেন্টাগনের মুখপাত্র জনাথন হফম্যান সাংবাদিকদের বলেন, এখন পর্যন্ত মার্কিন বাহিনীর সতের জন সদস্য চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছে। এর মধ্যে আহত আট জনকে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে। আর নয়জন জার্মানিতে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে।

মার্কিন কর্তৃপক্ষ আরও জানায়, হামলায় আহত ১৬ জনকে ইরাকে ও একজনকে কুয়েতে চিকিৎসা দেওয়া হয়েছে। আর তারা তাদের কর্মস্থলে ফেরত গিয়েছে।

হামলার পরের দিনগুলোতে আহতের বিষয়টি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এস্পার জানতেন না বলে জানান হফম্যান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগে থেকে বলে আসছিলো, ইরানের ৮ জানুয়ারির হামলায় মার্কিন সামরিক বাহিনীর সদস্যদের কোনো হতাহতের ঘটনা ঘটেনি। হামলার সময় তারা সবাই বাঙ্কারে আশ্রয় নিয়েছিল। কিন্তু গত সপ্তাহে পেন্টাগন জানায়, হামলায় তাদের এগার সেনা সদস্য আহত হয়েছে।

সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত হওয়া ওয়ার্ল্ড ইকোনিমিক ফোরামে ট্রাম্পকে এ ব্যাপারে জিজ্ঞাসা করলে তিনি বলেন, আমি শুনেছি তাদের মাথা ব্যাথা ও আরও স্বল্প সংখ্যাক কিছু হয়েছে। কিন্তু আমি হলফ করে বলতে পারি এসবগুলো তেমন বিপজ্জনক নয়।

টিবিআইয়ের বিষয়ে জানতে চাইলে ট্রাম্প বলেন, আমি অন্যান্য যেসব আঘাত দেখেছি সেগুলোর তুলনায় আমি তাদের খুব গুরুতর আহত হিসাবে বিবেচনা করি না।

এদিকে হামলার ঘটনার এতদিন পরে হতাহতের তালিকা প্রকাশ করায় ট্রাম্প প্রশাসনের নিন্দা জানিয়েছেন ইরাক অ্যান্ড আফগানিস্তান ভেটেরান্স অফ আমেরিকা নামে একটি অলাভজনক সংস্থা।

প্রসঙ্গত, মার্কিন ড্রোন হামলায় ইরানের সাবেক দ্বিতীয় শীর্ষ নেতা কাসিম সোলাইমানি নিহত হওয়ার পর প্রতিশোধ নিতে মার্কিন প্লেন ঘাঁটিতে হামলা চালায় ইরান। হামলা ৮০ জন মার্কিন সৈন্য মারা গেছে বলে দাবি করে তারা।

  ইরান-আমেরিকা দ্বন্দ্ব