যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচ পরিত্যক্ত, পাকিস্তানের বিদায়

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় হয়ে গেল পাকিস্তানের। আজ (শুক্রবার) গ্রুপে স্বাগতিক যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডের ম্যাচে পয়েন্ট ভাগাভাগি হওয়ায় এই গ্রুপ থেকে ভারত ও যুক্তরাষ্ট্র সুপার এইটে পৌঁছেছে। পয়েন্ট টেবিলে পিছিয়ে থাকায় পাকিস্তান মাঠে না নেমেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে।

আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয়। ফলে ৪ ম্যাচ থেকে যুক্তরাষ্ট্রের পয়েন্ট দাঁড়িয়েছে ৫। তারা রয়েছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। ৩ ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে ভারত গ্রুপের শীর্ষে রয়েছে। অন্যদিকে পাকিস্তানের পয়েন্ট ৩ ম্যাচ থেকে ২। তাদের এখনো একটা ম্যাচ বাকি রয়েছে। সে ম্যাচে জয় পেলেও ভারত বা যুক্তরাষ্ট্রকে টপকে তাদের সামনে দ্বিতীয় স্থানে যাওয়ার কোনো সুযোগ নেই। পরের ম্যাচে জয় পেলে তাদের পয়েন্ট হবে ৪। সে কারণে গ্রুপ পর্ব থেকে বিদায় হয়ে গেল ২০০৯ সালের চ্যাম্পিয়ন পাকিস্তানের।

শুক্রবার বৃষ্টির কারণে যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড ম্যাচ নির্ধারিত সময়ে শুরু হতে পারেনি। একাধিকবার আম্পায়ার মাঠ পরিদর্শন করে মাঠ খেলার অনুপোযুক্ত হওয়ায় খেলা পরিত্যক্ত ঘোষণা করেন। তাদের এ ঘোষণার সঙ্গে সঙ্গে টুর্নামেন্ট থেকে পাকিস্তানের বিদায় নিশ্চিত হয়ে যায়। আর ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্র সুপার এইটে পৌঁছে যায়।

পাকিস্তান টুর্নামেন্টে প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে হেরে যায়। পরবর্তী ম্যাচে ভারতের বিপক্ষে তাদের ভাগ্য বদলায়নি। টানা দুই ম্যাচ হেরে তাদের সামনের পথ কঠিন হয়ে যায়। ফলে কানাডার বিপক্ষে জয় পেলেও তারা শঙ্কায় থাকে। বৃষ্টি সেই শঙ্কাকে সত্যি রূপ দিয়েছে।

ভারতকে আটকানোর উপায় বললেন ডি ভিলিয়ার্স

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের জমজমাট এক ফাইনাল দেখার অপেক্ষায় আছে ক্রিকেটবিশ্ব। শিরোপা যেই জিতুক, আজ ফুরাবে দীর্ঘ সময়ের ক্ষণ। এবারই প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা জায়গা করে নিয়েছে বিশ্বকাপের ফাইনালে। অপরদিকে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের শিরোপা জেতার পর আজ ১৭ বছর পর শিরোপা পুনরুদ্ধারের মিশনে নামছে।

রোমাঞ্চকর এই লড়াই দেখতে তাই মুখিয়ে আছেন সাবেক ক্রিকেটাররাও। যাদের মধ্যে প্রোটিয়াদের সাবেক ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্সও আছেন। তিনি তো ভারতকে হারানোর টোটকাই জানিয়ে দিলেন। তার মতে, রোহিতদের থামাতে ৩০ থেকে ৪০ রানের মধ্যেই ফেরাতে হবে তাদের শুরুর চার ব্যাটারকে। 

চলতি আসরে দক্ষিণ আফ্রিকা-ভারতের লড়াইটা যেন চলছে সমানে-সমান। এখন পর্যন্ত আসরে একটি ম্যাচও হারেনি দল দুটি। এতে প্রোটিয়াদের সামনে কঠিন চ্যালেঞ্জ হিসেবে থাকবে রোহিত শর্মার দল। তবে প্রোটিয়াদের সম্ভাবনাও কম দেখছেন না ডি ভিলিয়ার্স। তবে ম্যাচকে সহজ করতে দ্রুতই সাজঘরে ফেরাতে হবে ভারতীয় টপ-অর্ডারদের।

নিজের ইউটিউব চ্যানেলে এক ভিডিওবার্তায় ডি ভিলিয়ার্স বলেন, ‘শুরুতেই রোহিত শর্মা, বিরাট কোহলি, সূর্যকুমার ও ঋষভ পান্তকে আউট করতে হবে। ৩০ থেকে ৪০ রানের মধ্যেই ভারতের ৩–৪ উইকেট তুলে নিতে হবে। তবে ভারত যদি ব্যাটিং ইউনিট হিসেবে ভালো করে, দক্ষিণ আফ্রিকা চাপে পড়ে যাবে। আমার বিশ্বাস প্রোটিয়ারা অতীতের দলগুলোর ভুল থেকে শিক্ষা নিয়েছে। তাই তারা এখন ফাইনালে।’

ফাইনাল ম্যাচটি বার্বাডোজে। এর আগে ত্রিনিদাদে প্রথম সেমিতে আফগানদের ভুগিয়েছিল প্রোটিয়া পেসাররা। এতে বিশ্বকাপের বেশিরভাগ পিচ মন্থর এবং স্পিন সহায়ক থাকলেও বার্বাডোজের কেনসিংটন ওভালে রাবাদা-নর্কিয়া সুবিধা পাবে বলে মনে করেন ডি ভিলিয়ার্স, ‘এই টুর্নামেন্টের বেশির ভাগ উইকেট ফ্ল্যাট, মন্থর এবং পেসারদের জন্য খুব বেশি কিছু নেই। তবে আমি জানতাম, ত্রিনিদাদের উইকেটে নতুন বলে পেসারদের জন্য কিছু সুবিধা থাকবে। এই কথা বার্বাডোজকে নিয়েও বলা যায়। এখানেও ত্রিনিদাদের মতো বল দুদিকে খুব বেশি সুইং করবে না। তবে কিছুটা বাড়তি বাউন্স পাওয়া যাবে। আর এখানেই দক্ষিণ আফ্রিকার সুযোগ আছে।’

১৪ বছরের বর্ণিল ক্রিকেটীয় ক্যারিয়ার শেষে ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন ডি ভিলিয়ার্স। এর মাঝে প্রোটিয়ারা একাধিকবার সেমিতে উঠলেও ফাইনালে পৌঁছাতে পারেনি একবারও। ফাইনালে খেলার স্বাদ কখনো নেওয়া হয়নি ডি ভিলিয়ার্সের। তবে জাতীয় দল ছাড়ার ৬ বছর পর এইডেম মার্করামের হাত ধরে যখন প্রোটিয়ারা ফাইনালের মঞ্চে, তখন সেই আবেগে পুরো থমকে গিয়েছিলেন তিনি।

‘দক্ষিণ আফ্রিকা দলটি এই প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনাল নিশ্চিত করার পর বেশ আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম। আমার স্ত্রী জিজ্ঞাসা করছিল, কেমন লাগছে? আমি চুপচাপ বসে ছিলাম, স্তব্ধ হয়ে গিয়েছিলাম। এতই আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম যে আমার চোখে কয়েক ফোঁটা পানিও চলে এসেছিল। খেলোয়াড়দের জন্য অনেক অনেক খুশি লাগছিল।’

  ক্রিকেট কার্নিভাল

;

ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা বিশ্বকাপ একাদশে রিশাদ

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ আসরের পর্দা এখনো নামেনি। আজ ফাইনাল ম্যাচে মাঠে নামছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। যেকোনো বিশ্বকাপ টুর্নামেন্ট শেষ হলেই সেই আসরের সেরা একাদশ সাজিয়ে প্রকাশ করা হয় একটি দল। কিন্তু অবাক বিষয় যে, ক্রিকেট অস্ট্রেলিয়া এবার সে কাজটি করল বিশ্বকাপ আনুষ্ঠানিকভাবে শেষ হওয়ার আগেই।

ক্রিকেট অস্ট্রেলিয়ার এই একাদশে জায়গা পেয়েছেন টাইগার স্পিনার রিশাদ হোসেন। চলতি আসরে বল হাতে দুর্দান্ত ছিলেন রিশাদ, তার বোলিং নজর কেড়েছে ক্রিকেট বিশ্বের বড় বড় বিশ্লেষকদেরও। নিজের যোগ্যতা এবং পারফরম্যান্স দিয়েই তিনি জায়গা করে নিয়েছেন এই দলে।

এই একাদশে সর্বোচ্চ তিনজন ক্রিকেটার আছেন ফাইনালিস্ট ভারত দল থেকে। এছাড়া অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের দুজন করে এবং ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের একজন করে জায়গা পেয়েছেন। তবে কিছুটা অবাক হওয়ার মতো ব্যাপার হলো, এই দলের অধিনায়ক হিসেবে আছে আফগান তারকা রশিদ খানের নাম।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিশ্বকাপ একাদশঃ

ট্র্যাভিস হেড, রোহিত শর্মা, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), অ্যারন জোন্স, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, রশিদ খান (অধিনায়ক), রিশাদ হোসেন, ফজলহক ফারুকী, জসপ্রীত বুমরাহ ও এনরিখ নর্কিয়া।

  ক্রিকেট কার্নিভাল

;

১৭০ রান যথেষ্ট বলে মনে করছেন রাহুল দ্রাবিড়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১১ বছর ধরে কোনো আইসিসি টুর্নামেন্টে শিরোপার দেখা পায়নি ভারত। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর সহ টানা তিন ফরম্যাটের ফাইনালেই খেলতে নামছেন রোহিত-কোহলিরা। সবশেষ গতবছর ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল ঘরের মাটিতে হেরেছে তারা, এর আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও হারের হতাশা হজম করেছে ভারত।

আজ তাই জয়ের উদ্দেশ্যেই মাঠে নামছে রোহির শর্মার দল। কিন্তু তাদের প্রতিপক্ষ হিসেবে পথের কাঁটা হতে প্রস্তুত দক্ষিণ আফ্রিকা, যারা বিগত ২৬ বছর কোনো টুর্নামেন্টের ফাইনালের মঞ্চে নামতে পারেননি। আজ ভারতকে হারিয়ে ইতিহাস গড়তে মরিয়া প্রোটিয়ারাও।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই ফাইনালিস্ট দলই এবার একটি ম্যাচেও হারের মুখ দেখেনি। অপরাজিত থেকে শিরোপা তুলে নেওয়ার কীর্তির খুব নিকটে দু’দল। ব্রিজটাউনের মাঠে আজ কেমন রান হতে পারে কিংবা দলের খেলোয়াড়দের কাছে প্রত্যাশা কেমন, এ সম্পর্কে জানিয়েছেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়।

সাবেক এই ভারতীয় ব্যাটারের মতে, দল শারীরিক ও মানসিকভাবে একদম প্রস্তুত। তিনি বলেন, 'এটা দারুণ ব্যাপার যে আমরা একটানা ভালো ক্রিকেট খেলছি। আমরা শেষ তিনটি ফরম্যাটেই ফাইনালে পৌঁছেছি এবং এর কৃতিত্ব খেলোয়াড়দের দিচ্ছি। আমরা ভালো খেললে অবশ্যই জিতব। ফাইনালে খেলোয়াড়রা সাধারণত বেশি চাপ অনুভব করে। আমাদের শুধু নিশ্চিত করতে হবে যে আমরা সবদিক দিয়ে প্রস্তুত।’

বার্বাডোজের কিংসিন্টন ওভালে চলতি বিশ্বকাপের আটটি ম্যাচ হয়েছে। প্রথম চারটি ম্যাচের তিনটিতেই আগে ব্যাট করা দল জিতেছে। এমনকি সুপার এইটে ভারত-আফগানিস্তানও খেলেছে এই মাঠে। যেখানে আফগানদের ৪৭ রানে হারান রোহিতরা। তবে এই মাঠে আজই প্রথমবার খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা।
ক্যারিবীয় অঞ্চলের মাঠগুলোতে বাতাসের ভালো ভূমিকা থাকলেও, এখানে সেটি অতটা তীব্র হবে না বলে জানা গেছে।

মোটামুটি ১৭০ রান যথেষ্ট হবে, এমনটাই মনে করছেন করছেন দ্রাবিড়। সাবেক এই ভারত অধিনায়কের মতে, নিউইয়র্ক, সেন্ট লুসিয়া এবং বার্বাডোজের উইকেট একটু ধীর ছিল। তিনি বলেন, ‘ফাইনাল ম্যাচে আমরা কী ধরনের উইকেট পাব সে বিষয়ে এখনও কিছু বলতে পারছি না। তবে আমি নিশ্চিতভাবে বলতে পারি যে ধরনের কন্ডিশনই পাই না কেন, আমরা সেখানে মানিয়ে নেওয়ার চেষ্টা করব। এখানে উইকেট খারাপ না, তবে গতি অবশ্যই ধীর এবং আপনি ১৭০ রান করলেও এটি ২০০ রানের সমান হবে।’

আজ (শনিবার) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় বার্বাডোজের কেনসিংটন ওভালে ফাইনাল ম্যাচের লড়াইয়ে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। অপরাজিত থেকে শিরোপা তুলে ধরার কীর্তি গড়ে কোন দল তা দেখতে ক্রিকেটবিশ্বকে অপেক্ষা করতে হবে আরও কয়েক প্রহর।

  ক্রিকেট কার্নিভাল

;

'দক্ষিণ আফ্রিকারও শিরোপার জেতার সমান অধিকার আছে'

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো কোনো বিশ্বকাপ ফাইনালে প্রোটিয়ারা। অন্যদিকে টিম ইন্ডিয়ার নজর সাদা বলের এই ফরম্যাটের ‘দ্বিতীয়’ শিরোপায়। সাত মাসের ব্যবধানে আরও একটা বিশ্বকাপ ফাইনাল। দুটো দলই টুর্নামেন্টে এখনও পর্যন্ত একটাও ম্যাচ হারেনি।

আসরের শুরু থেকেই হট ফেভারিট ছিলো ভারত। শুরু থেকেই তাদের নজরও ছিলো শিরোপায়। ফাইনালকে সামনে রেখে এমনটাই জানান রাহুল দ্রাবিড়। তবে নিজেদের এগিয়েও রাখলেও প্রোটিয়াদেরও কোনোভাবে ছোট করে দেখছেন না ভারতের সাবেক এই ক্রিকেটার। জানান তাদের মতো দক্ষিণ আফ্রিকারও শিরোপার জেতার সমান অধিকার আছে।

ফাইনালের আগে প্রেস কনফারেন্সে দ্রাবিড় বলেন, ‘সাউথ আফ্রিকাও তো একই লক্ষ্য নিয়ে এসেছে, তারাও ফাইনালে উঠেছে। তারাও ভালো ক্রিকেট খেলেই ফাইনালে এসেছে। আমাদের যতটুকু জেতার অধিকার আছে, তাদেরও আছে। আশা করি, এবার ফাইনালের দিনটায় আমরা ভালো ক্রিকেট খেলবো।’

আট মাস আগেই আরও একটি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপের সেই ফাইনালে হেরেছিল রোহিতের দল। তবে সেই ফাইনাল হারের স্মৃতি ফেরাতে চান না দ্রাবিড়। এমনকি সেই হার থেকে কোনো শিক্ষাও নিতে চান না।

  ক্রিকেট কার্নিভাল

;