আফগানদের ১৮২ রানের চ্যালেঞ্জ ভারতের

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শেষটা ভারত যেমন চেয়েছিল, তেমন হয়নি। তবে যা হয়েছে, তাও কম কীসে? সূর্যকুমার যাদবের ফিফটিতে ভর করে দলটা ৮ উইকেট খুইয়ে ২০ ওভারে তুলে ফেলেছে ১৮১ রান। তাতে আফগানদের সামনে চ্যালেঞ্জটা দাঁড়াল ১৮২ রানের। 

ভারতকে শুরুর ধাক্কাটা দিয়েছিলেন ফজলহক ফারুকী। তার শিকার হয়ে ১৩ বলে ৮ রান করে সাজঘরে ফেরেন রোহিত। কোহলিও ব্যর্থ হন আজ। ২৪ বলে ২৪ রান করে ফেরেন। তার আগে পান্ত আক্রমণের চেষ্টা করে ফেরেন ১১ বলে ২০ রান নিয়ে।

দুজনের উইকেটই শিকার করেন রশিদ খান। এরপর শিভম দুবেও যখন রশিদের শিকার বনে গেলেন, ৯০ রানে ৪ উইকেট খুইয়ে ভারত তখন খাদের কিনারে।

ঠিক সে সময় দলের ত্রাতা হয়ে আসেন সূর্যকুমার। ২৮ বলে ৫৩ রানের ইনিংস খেলে তিনি ভারতকে দেন বড় রানের দিশা। তাকে ফিফটির পরের বলেই বিদায় করেন ফারুকী।

তাকে সঙ্গ দেওয়া হার্দিক পান্ডিয়াও খুব বেশি দূর এগোতে পারেননি, ২৪ বলে ৩২ রানের ইনিংস খেলে তিনি বিদায় হন নাভিন উল হকের বলে আউট হয়ে। শেষ দিকে অক্ষর পাটেলের ৬ বলে ১২ রানের ইনিংসে ভর করে ৮ উইকেটে ১৮১ তোলে ভারত।

বৃষ্টিতে পেছালো ভারত-ইংল্যান্ড সেমিফাইনালের টস

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গায়ানায় দ্বিতীয় সেমিফাইনালে বৃষ্টির কারণে বিলম্বিত হলো টস। বৃষ্টি কমে এলেও পিচ পরিদর্শন করে দেখা গেছে মাঠের বেশিরভাগ জায়গা এখনো ভেজা।

স্থানীয় সময় ৯.৫২ তে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে জানানো হয়েছে এই খবর। পিচ পরিদর্শক বলেছেন, যদিও এখন বৃষ্টি হচ্ছে না, তবে খেলা শুরু হওয়া বিষয়ে বেশ শঙ্কা রয়েছে।

তবে ম্যাচটি মাঠে গড়ানোর জন্য সর্বোচ্চ চেষ্টা চালাবে আইসিসি। সেক্ষেত্রে ন্যূনতম ১০ ওভার করে খেলতে হবে দল দুটিকে। গ্রুপপর্বের ম্যাচের জন্য এটা ৫ ওভার করে নির্ধারিত থাকলেও সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের জন্য নিয়মটা ১০ ওভারের। তবে এই ওভারও যদি মাঠে না খেলানো সম্ভব হয় আর অন্যদিকে ম্যাচের জন্য অতিরিক্ত বরাদ্দকৃত ২৫০ মিনিট সময়ও যদি পেরিয়ে যায়, তখন জিতে যাবে ভারত।

আর এমনটার কারণ, সুপার এইটের পয়েন্টকে আনা হবে বিবেচনায়। যেখানটাতে কোনো হার নেই ভারতের। অন্যদিকে সুপার এইটে ইংল্যান্ড হেরেছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। যার খেসারত হয়তো এই ম্যাচে দিতে হতে পারে ইংল্যান্ডকে। গায়ানার আবহাওয়া অন্তত সেই শঙ্কায় জাগিয়ে তুলছে।

  ক্রিকেট কার্নিভাল

;

শুক্রবার দেশে ফিরছেন না লিটন ও সৌম্য

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফগানিস্তানের সঙ্গে হারের মাধ্যমে শেষ হয়েছে বাংলাদেশের এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ যাত্রা। গ্রুপ পর্ব টপকাতে পারলেও সুপার এইটের তিন ম্যাচেই হতাশাজনক হারের স্বাদ পেয়েছে নাজমুল শান্তর দল। আগামীকাল শুক্রবার দেশের মাটিতে অবতরণের কথা ছিল পুরো দলের।

টাইগারদের বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে গেছে মঙ্গলবারেই। বাংলাদেশ দলের আগামীকাল ২৮ জুন শুক্রবার সকাল ৮ টায় ঢাকার বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সূত্র জানিয়েছে, দলের সঙ্গে বিশ্বকাপ স্কোয়াডে থাকা দুই সদস্য লিটন কুমার দাস ও সৌম্য সরকার এই প্লেনে দেশে ফিরছেন না।

তবে ২৯ তারিখে তারা আলাদাভাবে ফিরবেন বলে জানা গিয়েছে। দেশের ফেরার পর দলের সবাইকেই প্রায় দুই সপ্তাহের ছুটি দেওয়া হবে। তখন যার যেখানে ইচ্ছা সেখানে ভ্রমণের অনুমতি আছে। দলের ক্রিকেটারদের পাশাপাশি ছুটিতে যাবেন দলের কোচিং স্টাফের সদস্যরাও। আগামী ১৯ জুলাই সকলের বাংলাদেশে ফেরার কথা।

  ক্রিকেট কার্নিভাল

;

ভারতকে আইসিসি সুবিধা দেয়, এমন অভিযোগের জবাব দিলেন রোহিত

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতকে সবসময়ই বাড়তি সুবিধা দেয় আইসিসি, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার প্রতি সাধারণ দর্শক এবং অন্যান্য দলের সমর্থকদের এই অভিযোগটা বেশ পুরনো। যে অভিযোগটি চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপেও উঠেছে। যেখানে বলা হচ্ছে ভারতকে বাড়তি সুবিধা দিতে বাকি দলগুলোর সঙ্গে অন্যায় করছে আইসিসি।

সেমির আগে সংবাদ সম্মেলনে আসা ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে এই বিষয়ে প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। তিনি অবশ্য এমনটা মনে করেন না। তাছাড়া বিষয়টি নিয়ে মাথাও ঘামাতে নারাজ রোহিত। তার মতে, এটা আইসিসির মাথাব্যথার বিষয়, তার নয়।

ভারতকে বাড়তি সুবিধা দেওয়া নিয়ে আইসিসির বিপক্ষে ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার ডেভিড লয়েড ও মাইকেল ভনও প্রশ্ন তুলেছেন। গতকাল লয়েডের বলেছেন, পাকিস্তানের সঙ্গে ভারতকে একই গ্রুপে ইচ্ছে করেই রেখেছে আইসিসি। এটা তাদের পূর্ব পরিকল্পনার অংশ। যাতে এই ম্যাচকে কেন্দ্র করে ব্যবসা করা যায়। আর সঙ্গে এক আসরে দুইবার দুটি দলের দেখা হয়। বিষয়টি পুরোপুরি মিথ্যা তাও নয়।

তাছাড়া এবারের বিশ্বকাপে ভারতই একমাত্র দল যারা কিনা, আসর শুরুর আগেই জেনে গিয়েছিল সেমিফাইনালে তারা কোথায় খেলবে। যা নিয়ে লয়েড প্রশ্ন তুলে বলেন, ‘আমরা যে ফিক্স করি এটি হলো তার একমাত্র উদাহরণ। আমরা এই নির্দিষ্ট বিশ্বকাপেই অনেক কিছু ফিক্স করেছি। জিনিসগুলি সুন্দরভাবে তুলে ধরতে নিপুণভাবে পরিচালনা করেছি। কিন্তু এটা ঠিক নয়।’

সাধারণত যেই দল সবার পরে সেমিফাইনালে উঠে তারাই খেলেন দ্বিতীয় সেমিফাইনালে। যাতে ম্যাচে নামার আগে বাকি দলগুলোর মতোই কিছুটা সময় পায় সবার পরে সেমি নিশ্চিত করা দল। সে হিসেবে দ্বিতীয় সেমিফাইনালে খেলার কথা আফগানিস্তানের। তবে সেটি হয়নি এক্ষেত্রে। কেননা, ভারতের সেমিফাইনালের ভেন্যু ও তাদের সুবিধা মতো সময় আগেই চূড়ান্ত হয়ে ছিল। যাকে বাকিদের জন্য অন্যায় বলেছেন সাবেক ইংলিশ অধিনায়ক ভন।

তিনি এক্সে লিখেছেন, ‘নিশ্চিতভাবে ম্যাচটি (আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা) গায়ানায় (প্রথম সেমিফাইনাল) হতে পারত। কিন্তু পুরো ইভেন্টই যখন ভারতকে লক্ষ্য করে সাজানো, তখন অন্যদের সঙ্গে খুবই অন্যায় হয়ে গেছে।’

এসব বিষয় নিয়ে ইংল্যান্ড ম্যাচের আগে প্রশ্নের মুখে পড়তে হয়েছে রোহিতকে। যার উত্তরে তিনি বলেন, ‘আমার মনে হয় না এটা কোনো সুবিধা। এখানকার অনেক ক্রিকেটারই আলাদা মাঠে খেলেছে। আমি নিশ্চিত ইংল্যান্ডেরও অনেক ক্রিকেটার এই মাঠে খেলেছে। কাজেই এটা কোনো সুবিধা নয়। দিনশেষে আপনি ভালো ক্রিকেট খেলতে এবং ম্যাচ জিততে চান। আমি বিষয়টাকে এভাবেই দেখছি।

প্রথম সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হলেও এই ম্যাচে নেই। বলা হয়েছে এই ম্যাচ কোনো কারণে বৃষ্টির কারণে না হলে জয় পাবে দু’দলের মধ্যে টুর্নামেন্টে যেই দল বেশি ভালো করেছে। সে হিসেবে কোনো ম্যাচে না হারায় ইংল্যান্ডের চেয়ে এগিয়ে ভারত। অর্থাৎ খেলা না হলেও ফাইনালে উঠে যাবে ভারত। এখানেও বাড়তি সুবিধা পাচ্ছে ভারত।

তবে রোহিত সেটা মানতে নারাজ। তার মতে, ‘দেখুন কন্ডিশনের ওপর কারো হাত নেই। আমরা জানি না কি হতে চলেছে। আমি চিন্তিত শুধুমাত্র এটা নিয়ে যে, যদি খেলাটি দেরিতে শেষ হয়, আর আমরা যদি আমাদের চার্টার ফ্লাইট মিস করি। অবশ্য আমাদের পরবর্তী ভেন্যুতে নিয়ে যাওয়া আইসিসি এবং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের মাথাব্যথা। আর আমাদের ভাবনা কীভাবে এই খেলাটি ভাল খেলতে পারি এবং আমাদের পক্ষে ফলাফল পেতে পারি।’

  ক্রিকেট কার্নিভাল

;

যেমন হতে পারে ভারত-ইংল্যান্ড সেমিফাইনালের একাদশ

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে গেল আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও ভারত। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়।

ইংল্যান্ডের জন্য আজকের ম্যাচটা মূলত ভারতকে হারিয়ে টানা দ্বিতীয় শিরোপা জয়ের খুব কাছে চলে যাওয়া। অপরদিকে ভারতের জন্য ম্যাচটা প্রতিশোধের। সবশেষ অস্ট্রেলিয়া বিশ্বকাপের সেমিতে ইংলিশদের বিপক্ষে ১০ উইকেটে হারের ক্ষত বয়ে বেড়াচ্ছিলেন রোহিত-কোহলিরা। এছাড়াও দীর্ঘ এক যুগ ধরে শিরোপার দেখা না পাওয়া তো আছেই।

এমন ম্যাচে তাই নিজেদের সেরা একাদশটাকেই মাঠে খেলাবে দু’দল সেটা বলাই যায়। ভারত অবশ্য সুপার এইটে নিজেদের শেষ তিন ম্যাচে একই একাদশ নিয়ে খেলেছে। তিন ম্যাচেই দাপটের সঙ্গে জয় তুলে নিয়েছে রোহিত শর্মার দল। দলের সবাই দারুণ ছন্দে থাকাটা তাদের জন্য বড় একটা ইতিবাচক দিক। তাই ভারতের একাদশে আজও পরিবর্তন আসার সম্ভাবনা খুবই কম।

তবে একাদশে বদল আনতে পারে ইংল্যান্ড। কন্ডিশন বিবেচনায় একজন পেসার কম খেলিয়ে বাড়তি একজন ব্যাটারকে সুযোগ দিতে পারে একাদশে। সেই সঙ্গে বোলিংয়েও অপশন হিসেবে অলরাউন্ডার উইল জ্যাকসকে খেলাতে পারে তারা।

ভারতের সম্ভাব্য একাদশ:

রোহিত শর্মা, (অধিনায়ক), বিরাট কোহলি, রিশভ পান্ত, সূর্যকুমার যাদব, শিভম দুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, আর্শদীপ সিং।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ:

জশ বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস/রিস টপলি, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, মঈন আলী, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, জোফরা আর্চার, আদিল রশিদ, ক্রিস জর্ডান।

  ক্রিকেট কার্নিভাল

;