সুপার এইটে ভারতের শুভসূচনা

  ক্রিকেট কার্নিভাল
  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বিশ্বকাপে ভারত গেছে শিরোপা পুনরুদ্ধারের মিশনে। সে লক্ষ্য গ্রুপ পর্বটা বেশ ভালোভাবেই পার করেছে রোহিত শর্মার দল। আজ সুপার এইটের শুরুটাও তাদের হলো দুর্দান্ত। আফগানিস্তানকে ৪৭ রানে হারিয়ে দিয়েছে ২০০৭ সালের চ্যাম্পিয়নরা।

উইকেটে ঘাসের অস্তিত্ব ছিল না, বল আসছিল একটু থেমে। এমন উইকেটে ভারত শুরুতে ব্যাট করে ১৮১ রান তুলেছিল। ১৮২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে আফগানিস্তান দাঁড়াতেই পারেনি। পুরো ইনিংসের কখনও মনে হয়নি দলটা ১৮২ রানের চ্যালেঞ্জ জয় করতে পারে।

বিজ্ঞাপন

আফগানদের এই পরিণতির মূল কুশীলব যশপ্রীত বুমরাহ। পাওয়ারপ্লেতেই দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ আর হজরতউল্লাহ জাজাইকে বিদায় করে আফগানদের নাড়িয়ে দেন। এরপর অক্ষর পাটেল ফেরান ইবরাহিম জাদরানকে। মাঝের সময়টায় তিনি কুলদীপ যাদব আর রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে চেপে ধরে রেখেছেন প্রতিপক্ষকে। তাতে বাজে শুরুর পর আর মাথা তুলে দাঁড়াতে পারেনি রশিদ খানের দল। শেষ দিকে আরশদীপ সিংও চলে আসেন দৃশ্যপটে। 

ভারতের এমন বোলিংয়ের সামনে শুরু থেকেই ধুকেছে আফগানরা। সর্বোচ্চ রান এসেছে আজমতউল্লাহ ওমরজাইয়ের ব্যাট থেকে, তাও মোটে ২৬। তাহলে বাকিদের পরিস্থিতিটা বুঝে নিন! ভারতও তাই তুলে নিয়েছে বেশ সহজ এক জয়। ৪৭ রানে জিতে দলটা শুভসূচনা করেছে বিশ্বকাপের সুপার এইটে। 

ভারতের শুরুটাও অবশ্য ভালো হয়নি। ফজলহক ফারুকীর শিকার হয়ে ১৩ বলে ৮ রান করে সাজঘরে ফেরেন রোহিত। কোহলিও ব্যর্থ হন আজ। ২৪ বলে ২৪ রান করে ফেরেন। তার আগে পান্ত আক্রমণের চেষ্টা করে ফেরেন ১১ বলে ২০ রান নিয়ে।

দুজনের উইকেটই শিকার করেন রশিদ খান। এরপর শিভম দুবেও যখন রশিদের শিকার বনে গেলেন, ৯০ রানে ৪ উইকেট খুইয়ে ভারত তখন খাদের কিনারে।

ঠিক সে সময় দলের ত্রাতা হয়ে আসেন সূর্যকুমার। ২৮ বলে ৫৩ রানের ইনিংস খেলে তিনি ভারতকে দেন বড় রানের দিশা। তাকে ফিফটির পরের বলেই বিদায় করেন ফারুকী।

তাকে সঙ্গ দেওয়া হার্দিক পান্ডিয়াও খুব বেশি দূর এগোতে পারেননি, ২৪ বলে ৩২ রানের ইনিংস খেলে তিনি বিদায় হন নাভিন উল হকের বলে আউট হয়ে। শেষ দিকে অক্ষর পাটেলের ৬ বলে ১২ রানের ইনিংসে ভর করে ৮ উইকেটে ১৮১ তোলে ভারত। যা জয়ের জন্য যথেষ্টের চেয়ে বেশিই মনে করিয়েছেন বুমরাহ-অক্ষররা।