আফগানিস্তান-উগান্ডা ম্যাচে যত রেকর্ড

  ক্রিকেট কার্নিভাল
  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে 'সি' গ্রুপের ম্যাচে আজ (মঙ্গলবার) ভোরে মুখোমুখি হয়েছিল আফগানিস্তান ও উগান্ডা। যেখানে একচেটিয়া দাপট দেখিয়ে উগান্ডাকে উড়িয়ে দিয়েই জিতেছে আফগানরা। এই জয়ের দিনে একাধিক রেকর্ডও গড়েছে রশিদ খানের দল।

১২৫
আফগানিস্তান ম্যাচটা জিতেছে ১২৫ রানে। টি-টোয়েন্টি ইতিহাসে এটি তাদের দ্বিতীয় বৃহত্তম জয়। এর আগে ২০২১ সালের অক্টোবরে এসেছিল তাদের সবচেয়ে বড় জয়টা ছিল স্কটল্যান্ডের বিপক্ষে। সে ম্যাচ আফগানিস্তান জিতেছিল ১৩০ রানে।

বিজ্ঞাপন

৫/৯
ফজলহক ফারুকি আজ উগান্ডার টপ অর্ডারসহ গোটা ব্যাটিং লাইন আপকে একাই ধসিয়ে  দিয়েছেন। দ্বিতীয় আফগান বোলার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এক ইনিংসে তুলে নিয়েছেন ৫ উইকেট। তবে ভিন্ন একটা কীর্তিও গড়েছেন তিনি। মাত্র ৯ রান খরচ করে তার পাঁচ উইকেট তুলে নেওয়াটাই এখন বিশ্বকাপে আফগানদের সেরা বোলিং ফিগার। আর সব দেশ মিলিয়ে এই বোলিং ফিগার চতুর্থ সেরা।

১৫৪
ইবরাহিম জাদরান আর রহমানউল্লাহ গুরবাজের ওপেনিং জুটি আজ আফগানদের এনে দিয়েছে ১৫৪ রান। বিশ্বকাপ ইতিহাসে এর চেয়ে বড় উদ্বোধনী জুটি দেখা গেছে আর মাত্র একবার। ২০২২ বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের বিপক্ষে ইংলিশ ব্যাটার জস বাটলার আর অ্যালেক্স হেলস তুলেছিলেন ১৭০ রান।

২০+ (×২)
ম্যাচ হেরে যাওয়া উগান্ডাও এই ম্যাচে গড়েছে রেকর্ড। ব্রায়ান মাসাবা ২ উইকেট আর একটি ক্যাচ নিয়েছেন এই ম্যাচে। ফলে তার টি-টোয়েন্টি ক্যারিয়ারে উইকেটসংখ্যা দাঁড়াল ২১ আর ক্যাচ হলো ৩০টি। উগান্ডার হয়ে ২০টি করে ক্যাচ আর উইকেটের ‘ডাবল’ পূরণ করা দ্বিতীয় খেলোয়াড় বনে গেছেন তিনি। এর আগে এই কীর্তি ছিল রিয়াজাত আলি শাহ আর কেনেথ ওয়াইসওয়ার।