শ্রীলঙ্কা নয়, নিজেদের নিয়েই ভাবনা শান্তদের

  ক্রিকেট কার্নিভাল
  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বিশ্বকাপটা শুরু হয়ে গেছে প্রায় সপ্তাহখানেক আগে। কিন্তু বাংলাদেশ এখনও মাঠে নামেনি। কাল ভোরে শেষ হচ্ছে অপেক্ষাটা। সবার শেষে এসে বাংলাদেশ অবশেষে সুযোগ পাচ্ছে এবারের বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচটা খেলার।

এক দিক থেকে ভালোই হলো বৈকি। বাংলাদেশ শেষ কিছু দিনে ভালো সময় কাটাচ্ছিল না। সেটা কাটাতে বাড়তি সময় পাওয়া লাভের বিষয়ই। তবে তার চেয়েও বড় বিষয়, এর আগ পর্যন্ত ম্যাচগুলো দেখে যুক্তরাষ্ট্রের অচেনা মাঠগুলো সম্পর্কে ধারণা পেয়ে যাওয়ার সুযোগ বাংলাদেশ পেয়ে গেছে।

বিজ্ঞাপন

বাড়তি সময়টাতে বাংলাদেশ বড় করে দেখেছে এসব বিষয়কেই। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কথাতেই যা স্পষ্ট। 

বাংলাদেশের বিশ্বকাপ-পূর্ব সময়টা ভালো কাটেনি। কিন্তু প্রতিপক্ষ যে শ্রীলঙ্কা, তাদেরও কিন্তু পরিস্থিতিটা খুব ভালো নয়। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে দুই অঙ্কে অলআউট হয়ে। ফলে ম্যাচটা ফ্রন্টফুটে থেকে শুরু করতে পারছে না তারাও। 

তবে সেসব বাংলাদেশ তাদের ধর্তব্যে নিচ্ছে না, সামনে রাখছে নিজেদের কর্তব্যকে। শান্ত যেমন বললেন, ‘তাদের মনে কী চলছে, কীসের মধ্য দিয়ে যাচ্ছে, তা নিয়ে আমরা ভাবছি না। আমরা আমাদের কথাই ভাবছি। আমাদের নিজেদের শক্তিমত্তার ওপরই আমরা খেলতে চাই।

হ্যাঁ, তারা প্রথম ম্যাচটা ভালো খেলেনি। তবে সেটা নিয়ে আমরা ভাবছি না।’ 

শ্রীলঙ্কা ভালো নেই, বাংলাদেশও ভালো নেই। ফলে দুই দলের কেউই ফেভারিট হওয়ার সুযোগটা নিতে পারছে না কাল। তার ওপর যোগ করুন শেষ কিছু দিনে দুই দলের পারফর্ম্যান্সকেও। সব মিলিয়ে ম্যাচটাকে ফিফটি-ফিফটি বলেই মনে করছেন অনেকে।

শান্তর ভাবনাও তাই। তিনি বললেন, ‘ম্যাচটা দুই দলের জন্যই কঠিন হতে যাচ্ছে। কিন্তু ওই দিনে যে দল ভালো খেলবে, তারাই জিতবে। দুই দলের জন্যই ম্যাচটা গুরুত্বপূর্ণ।’