বাটলারের চোখে রাশিদই সেরা

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাদা বলের ক্রিকেটে ইংলিশ ব্যাটারদের দাপট গেলো প্রায় এক দশকে এতোটাই বেশি যে বোলারদের মাঝে দুই একজন পেসার ছাড়া বাকীদের নাম কিংবা পারফর্ম্যান্স নিয়ে সেভাবে আলোচনা-ই হয় না। অ্যান্ডারসন-ব্রডরা তাদের লাল বলের সাফল্যের জন্য প্রশংসিত হন। তবে আর্চার ছাড়া কোনো জেনুইন বোলারকে নিয়ে সাদা বলে আলোচনা হয় না ব্যাটারদের মতো। সেখানে স্পিনারদের জন্য কাজটা আরও কঠিন। তবে মানিকে মানিক চেনে বলে একটা কথা তো আছে। ইংলিশ ক্যাপ্টেন জশ বাটলার সেটাই মনে করিয়ে দিলেন।

কোনো পেসার কিংবা ব্যাটার নয়। বাটলারের কাছে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটার একজন স্পিনার। লেগ স্পিনার আদিল রাশিদ ক্যাপ্টেনের সবচাইতে বড় ভরসার নাম। এমনটা অবশ্য রাতারাতি হয়ে যাননি রাশিদ। ক্যাপ্টেন নিজেই জানালেন সেটা।

রাশিদকে নিয়ে বাটলার বলেন, ‘আমরা সবসময়ই এটি বলি যে, আদিল রাশিদ আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটার। বেশ লম্বা সময় ধরেই সে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তার বোলিংয়ে অনেক বৈচিত্র্য আছে এবং উইকেট নেওয়ার মতো হুমকি জাগায় সে। একইসঙ্গে রানও আটকে রাখে।’

ক্যারিবিয়ানদের বিপক্ষে দুর্দান্ত বোলিংয়ে ইংলিশদের ম্যাচ জেতানোয় বড় অবদান রাখায় রাশিদকে প্রশংসায় ভাসান বাটলার।

সেন্ট লুসিয়ায় আট ওভারে বিনা উইকেটে ৭২ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর বোলিংয়ে এসে টানা ৩ ওভারের স্পেলে মাত্র ১৯ রান দেন আদিল। এরপর ১৭তম ওভারে এসেই ফেরান আন্দ্রে রাসেলকে। ওভারে খরচ মাত্র ২ রান। সবমিলিয়ে চার ওভারে দিয়েছেন মাত্র ২১। সাথে সবচাইতে গুরুত্বপূর্ণ উইকেট।

৮ ওভার পর গায়ানায় ফের বৃষ্টি, বন্ধ খেলা

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গায়ানায় দ্বিতীয় সেমির টসের নির্ধারিত সময়ের আগ থেকেই শুরু হয় বৃষ্টি। পরে তা থামলে ম্যাচের নির্ধারিত সময় থেকে ১ ঘণ্টা ১৫ মিনিট পর শুরু হয় খেলা। টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। সেখানে শুরুটা খুব একটা ভালো হ্য়নি ভারতের। পাওয়ারপ্লেতেই তারা হারিয়েছে ২ উইকেট। সেই চাপ অবশ্য অনেকটা সামলে নিয়েছিলেন রোহিত ও সূর্যকুমার। তবে ফের বাঁধা হানল বৃষ্টি। দ্বিতীয় দফায় বৃষ্টি বাঁধার আগে ৮ ওভারে ২ উইকেট হারিয়ে ৬৫ রান তুলেছে রোহিত শর্মার দল। 

ম্যাচ শুরুর আগের বৃষ্টি ম্যাচের সময় অনেকটা নষ্ট করলেও ওভার না কমিয়েই শুরু হয় ম্যাচ। কেননা দ্বিতীয় সেমির জন্য নেই কোনো রিজার্ভ ডে। তবে বৃষ্টির কথা মাথায় রেখে ম্যাচের জন্য রাখা হয়েছে অতিরিক্ত ২৫০ মিনিট সময়। 

এদিকে ব্যাট করতে শুরুটা ভালো হলেও এদিনও টিকতে পারলেন না বিরাট কোহলি। দলীয় ১৯ রানের মাথায় ফিরেছেন ৯ রান করে। এদিকে দ্রুতই ফিরলেন রিশাভ পান্তও। স্কোরবোর্ডে তখন ৫ ওভার ২ বলে ৪০ রান।

তবে আগের ম্যাচের ছন্দে এ ম্যাচেও ধরে রেখে এগোতে থাকেন রোহিত শর্মা। চারে নেমে দলের অধিনায়ককে যোগ্য সঙ্গ দিতে থাকেন সূর্যকুমার যাদবও। তবে গায়ানার ফের ছেয়ে গেল বৃষ্টিতে। ২৬ বলে ৩৭ রানে অপরাজিত আছেন রোহিত। 

  ক্রিকেট কার্নিভাল

;

টস জিতে বোলিংয়ে ইংল্যান্ড

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অবশেষে থেমেছে গায়ানার বৃষ্টি। দেরিতে হলেও মাঠে গড়িয়েছে টস। যেখানে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছেন ইংলিশ অধিনায়ক জশ বাটলার। ম্যাচ মাঠে গড়ানোয় আশার আলো দেখছে ইংল্যান্ড। কেননা, বৃষ্টির কারণে ম্যাচটা না হলে যে না খেলেই সেমি থেকেই বিদায় নিতে হতো ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। তবে বৃষ্টির শঙ্কা এখনও কাটেনি পুরোপুরি।

এবারের বিশ্বকাপে প্রথম সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে থাকলেও নেই দ্বিতীয় সেমিফাইনালের জন্য। এই ম্যাচের জন্য কেবল অতিরিক্ত ২৫০ মিনিট সময় রেখেছে আইসিসি। আর কোনো কারণে এই সময়ের মধ্যেও খেলা শেষ না করা গেলে সুপার এইটে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া ভারত উঠে যাবে ফাইনালে। যেখানে আগামী ২৯ জুন ব্রিজটাউনের ফাইনালে তাদের অপেক্ষায় দক্ষিণ আফ্রিকা।

ইংল্যান্ড-ভারত দ্বিতীয় সেমিফাইনালে ভেন্যু গায়ানায় বৃষ্টি থামলেও শঙ্কা থাকছেই। কেননা, একটু পরপরই চলছে বৃষ্টি। টসের জন্য নির্ধারিত সময় ৮ টায় হয়নি টস। বৃষ্টির কারণে মাঠের পরিস্থিতিও বেশ নাজুক। এই অবস্থায় ফের নতুন করে বৃষ্টি শুরু হলে ম্যাচ শেষ করা বেশ কঠিনই হয়ে যাবে। যদিও গায়ানার আবহাওয়ার পূর্বাভাস জানাচ্ছে সেই শঙ্কার কথায়। ম্যাচে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ইংল্যান্ড অন্তত চাইবে বৃষ্টি আর না আসুক।

তবে বৃষ্টি আসলেও ম্যাচটি মাঠে গড়ানোর জন্য সর্বোচ্চ চেষ্টা চালাবে আইসিসি। তবে সেক্ষেত্রে ন্যূনতম ১০ ওভার করে খেলতে হবে দল দুটিকে। গ্রুপপর্বের ম্যাচের জন্য এটা ৫ ওভার করে নির্ধারিত থাকলেও সেমি ও ফাইনালেও জন্য নিয়মটা ১০ ওভারের। তবে এই ওভারও যদি মাঠে না গড়ানো সম্ভব হয় আর অন্যদিকে ম্যাচের জন্য অতিরিক্ত বরাদ্দকৃত ২৫০ মিনিট সময়ও যদি পেরিয়ে যায় তখন জিতে যাবে ভারত।

ইংল্যান্ড একাদশঃ ফিল সল্ট, জশ বাটলার (অধিনায়ক), জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, মইন আলি, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, জোফরা আর্চার, আদিল রশিদ, ক্রিস জর্ডান, রিস টোপলি।

ভারত একাদশঃ রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, রিশভ পান্ত, সূর্যকুমার যাদব, শিভম দুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, আর্শদীপ সিং।

  ক্রিকেট কার্নিভাল

;

বৃষ্টিতে পেছালো ভারত-ইংল্যান্ড সেমিফাইনালের টস

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গায়ানায় দ্বিতীয় সেমিফাইনালে বৃষ্টির কারণে বিলম্বিত হলো টস। বৃষ্টি কমে এলেও পিচ পরিদর্শন করে দেখা গেছে মাঠের বেশিরভাগ জায়গা এখনো ভেজা।

স্থানীয় সময় ৯.৫২ তে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে জানানো হয়েছে এই খবর। পিচ পরিদর্শক বলেছেন, যদিও এখন বৃষ্টি হচ্ছে না, তবে খেলা শুরু হওয়া বিষয়ে বেশ শঙ্কা রয়েছে।

তবে ম্যাচটি মাঠে গড়ানোর জন্য সর্বোচ্চ চেষ্টা চালাবে আইসিসি। সেক্ষেত্রে ন্যূনতম ১০ ওভার করে খেলতে হবে দল দুটিকে। গ্রুপপর্বের ম্যাচের জন্য এটা ৫ ওভার করে নির্ধারিত থাকলেও সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের জন্য নিয়মটা ১০ ওভারের। তবে এই ওভারও যদি মাঠে না খেলানো সম্ভব হয় আর অন্যদিকে ম্যাচের জন্য অতিরিক্ত বরাদ্দকৃত ২৫০ মিনিট সময়ও যদি পেরিয়ে যায়, তখন জিতে যাবে ভারত।

আর এমনটার কারণ, সুপার এইটের পয়েন্টকে আনা হবে বিবেচনায়। যেখানটাতে কোনো হার নেই ভারতের। অন্যদিকে সুপার এইটে ইংল্যান্ড হেরেছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। যার খেসারত হয়তো এই ম্যাচে দিতে হতে পারে ইংল্যান্ডকে। গায়ানার আবহাওয়া অন্তত সেই শঙ্কায় জাগিয়ে তুলছে।

  ক্রিকেট কার্নিভাল

;

শুক্রবার দেশে ফিরছেন না লিটন ও সৌম্য

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফগানিস্তানের সঙ্গে হারের মাধ্যমে শেষ হয়েছে বাংলাদেশের এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ যাত্রা। গ্রুপ পর্ব টপকাতে পারলেও সুপার এইটের তিন ম্যাচেই হতাশাজনক হারের স্বাদ পেয়েছে নাজমুল শান্তর দল। আগামীকাল শুক্রবার দেশের মাটিতে অবতরণের কথা ছিল পুরো দলের।

টাইগারদের বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে গেছে মঙ্গলবারেই। বাংলাদেশ দলের আগামীকাল ২৮ জুন শুক্রবার সকাল ৮ টায় ঢাকার বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সূত্র জানিয়েছে, দলের সঙ্গে বিশ্বকাপ স্কোয়াডে থাকা দুই সদস্য লিটন কুমার দাস ও সৌম্য সরকার এই প্লেনে দেশে ফিরছেন না।

তবে ২৯ তারিখে তারা আলাদাভাবে ফিরবেন বলে জানা গিয়েছে। দেশের ফেরার পর দলের সবাইকেই প্রায় দুই সপ্তাহের ছুটি দেওয়া হবে। তখন যার যেখানে ইচ্ছা সেখানে ভ্রমণের অনুমতি আছে। দলের ক্রিকেটারদের পাশাপাশি ছুটিতে যাবেন দলের কোচিং স্টাফের সদস্যরাও। আগামী ১৯ জুলাই সকলের বাংলাদেশে ফেরার কথা।

  ক্রিকেট কার্নিভাল

;