কেমন হবে বাংলাদেশ একাদশ?

  ক্রিকেট কার্নিভাল
  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রোহিত শর্মা এবারের বিশ্বকাপে বাঁহাতি পেসারদের বলে ক’বার আউট হয়েছেন জানেন? ৩ বার! বাংলাদেশ স্কোয়াডে এই প্রোফাইলটা আছে দু’জনের। মুস্তাফিজুর রহমান একাদশেই আছেন। শরিফুল ইসলামও হয়তো একাদশেই থাকতেন। কিন্তু টুর্নামেন্টের আগে এই ভারতের বিপক্ষেই পাওয়া চোট তাকে ছিটকে দিয়েছিল। এরপর তানজিম সাকিব এসে যেমন পারফর্ম করেছেন, তাতে শরিফুল সুস্থ হওয়ার পরেও দলে জায়গাটা ফিরে পেলেন না। 

ভারতের বিপক্ষে ম্যাচের আগে আবারও শরিফুলকে নিয়ে ভাবনাটা আসতে পারত। চার পেসার নিয়েই আক্রমণে নেমে যাবে কি না বাংলাদেশ, তা নিয়ে কথা হতে পারত। কিন্তু তা হচ্ছে না। কেন জানেন? উত্তরটা লুকিয়ে বাংলাদেশের ব্যাটিংয়ে। 

বিজ্ঞাপন

টপ অর্ডার থেকে রান আসছে না। বাংলাদেশের ওপেনিং জুটি তো রানখরায় আছেন দীর্ঘদিন। এবারের বিশ্বকাপে এক বারও দুই অঙ্কে যেতে পারেনি কোনো ওপেনিং জুটিই। সেটা সামলে তিনের ব্যাটাররাও যে নিয়মিত রান এনে দিচ্ছেন, তাও হচ্ছে না। তানজিদ তামিম, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্তদের তিনজনকে নিয়ে গড়া হচ্ছে এবারের বিশ্বকাপে বাংলাদেশের টপ অর্ডার। তবে সেখান থেকে সবশেষ পাঁচ ম্যাচে একটা ফিফটিও আসেনি!

ফর্ম সবারই কম-বেশি খারাপ যাচ্ছে। তবে এবার নজরে তানজিদ তামিমের ফর্মটা। তার জায়গায় সৌম্য সরকার ফিরে আসতে পারেন একাদশে, যদিও ফর্মহীনতার কারণেই বাদ পড়েছিলেন তিনি। এছাড়া তার দলে অন্তর্ভুক্তি অধিনায়ক শান্তর হাতে একটা বাড়তি পেস বোলিং অপশনও নিয়ে আসে। বাংলাদেশ দলে পরিবর্তনের সম্ভাবনা এই একটা জায়গাতেই। 

ওদিকে ভারত তাদের একাদশে পরিবর্তন আনার সম্ভাবনা কম। বাংলাদেশের স্পিন ভীতি মাথায় রেখে তিন স্পিনারকে নিয়ে মাঠে নামতে পারে দলটা। যার ফলে বেঞ্চে থাকতে পারেন মোহাম্মদ সিরাজ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
তানজিদ হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তৌহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মাহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, তানজিম হাসান, মুস্তাফিজুর রহমান

ভারতের সম্ভাব্য একাদশ:
রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, শিভম দুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, আরশদীপ সিং, যশপ্রীত বুমরাহ