শান্তর সরল স্বীকারোক্তি, কোনোভাবেই হচ্ছে না

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুপার এইটের ম্যাচে মাঠে নামার আগে বাংলাদেশ দলের কোচ হাথুরুসিংহে জানিয়েছিলেন, বাংলাদেশের লক্ষ্যটা অর্জিত হয়ে গেছে। এখন যা আসবে সবই বোনাস। অর্থাৎ তার বার্তাটা পরিষ্কার। হার জিত নিয়ে ভাবছে না বাংলাদেশ। স্বাধীনতা নিয়ে নিজেদের সেরা ক্রিকেটটাই খেলতে চায় দল। তবে সুপার এইটের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে দেখা গেল সেই পুরনো চিত্রটাই। ব্যাটাররা রান খরা কাটাতে পারেননি স্বাধীনতা পেয়েও।

১৪০ রানের পুঁজি নিয়ে অজিদের বিপক্ষে যা প্রত্যাশা করা যায়; তাই হয়েছে। বাংলাদেশ ম্যাচ হেরেছে বৃষ্টি আইনে ২৮ রানের ব্যবধানে। যদিও বৃষ্টি আইনে, তবে খেলা হলেও হারই ছিল বাংলাদেশের ভাগ্যে। ক্রিকেটারদের এমন ব্যাটিং নিয়ে তাই হতাশায় ঝড়ে পড়েছে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসা অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কণ্ঠে। স্বাধীনতা দেওয়ার পরও কেন এমন ব্যাটিং উত্তর খুঁজে পাচ্ছেন না তিনি নিজেও।

ব্যাটারদের এমন হতশ্রী ব্যাটিংয়ের কারণ জানাতে গিয়ে শান্ত বলেন, ‘কেন পারছি না, সেটা বলা মুশকিল। আমার কাছে মনে হয়, দলের সবার সেই (বড় ইনিংস খেলার) সামর্থ্য আছে। অতীতে বিভিন্ন জায়গায় বিভিন্ন সময় করেও দেখিয়েছে। কিন্তু (বিশ্বকাপে) কেন হচ্ছে না, এই প্রশ্নের উত্তর আমার কাছেও নেই। সবাইকে তার স্বাভাবিক খেলাটা খেলার স্বাধীনতাও দেওয়া হয়েছে। কিন্তু কোনোভাবেই হচ্ছে না।’

সুপার এইটে বাংলাদেশের বাকি আর দুই ম্যাচ। অজিদের বিপক্ষে হারলেও সেখানে জয়ের স্বপ্নই দেখছেন শান্ত। বলেন, ‘দুটি ম্যাচ আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। সেখান থেকে আমাদের অনেক কিছু পাওয়ার আছে। দুটি ম্যাচই জিতলে পারলে আমরা আরও ভালো অবস্থানে যাব। অবশ্যই প্রত্যেক ম্যাচই আমরা জেতার জন্য খেলব। দলের কাছে আমার চাওয়া, সবাই যেন স্বাধীনভাবে খেলে। কিন্তু এখন যেভাবে ব্যাট করছি, তা আবার করলে জয় পাওয়া খুব কঠিন।’

কোপাকে ‘অপেশাদার টুর্নামেন্ট’ বললেন কানাডা কোচ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপার এবারের আসরের শুরু থেকেই আয়জকদের বিভিন্ন বিষয়ে ঘাটতি নিয়ে চলে আসছে সমালোচনা। আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি অসন্তোষ প্রকাশ করেছিলেন মাঠের ঘাস নিয়ে। এরপর উরুগুয়ে কোচ মার্সেলো বিয়েলসা তো সরাসরি এমন অভিযোগ জানিয়েছিলেন, মাঠ নিয়ে কোনো মন্তব্য করতে মানা করেছে আয়োজকরা। তবে যুক্তরাষ্ট্রের এই আসরটি সবচেয়ে বেশি সমালোচনায় এলো উরুগুয়ে-কলম্বিয়ার মধ্যকার সেমি-ফাইনাল ম্যাচের পর গ্যালারিতে মারামারির ঘটনাকে কেন্দ্র করে। 

সেই মারামারির ঘটনার পর ম্যাচ ব্রডকাস্টে উরুগুয়ে ডিফেন্ডার হিমিনেজ বলেছিলেন, ‘তারা (কর্তৃপক্ষ) থামিয়ে দেওয়ার আগেই আমার বিষয়গুলো নিয়ে কিছু বলা উচিত। কারণ তারা পরে কিছু বলতে দেবে না। তারা চায় না এই বিপর্যয়ের ব্যাপারে আমরা কিছু বলি।’ এমনকি এটিও জানিয়েছিলেন সেই গ্যালারিতে ছিল তাদের পরিবারের সদস্যরাও এবং সেখান ছিল না কোনো নিরাপত্তা কর্মী। 

ঘটনাটির পর এক বিবৃতিতে মারামারির বিষয়টি নিয়ে তদন্তে নামার কথা জানায় কনমেবল। আর্জেন্টাইন গণমাধ্যমের সূত্রমতে, কনমেবলের তদন্তের তালিকায় আছেন ১০ জন ফুটবলার। স্বাভাবিকভাবেই সেই লিস্ট উরুগুয়ের ফুটবলারদের। এতেই আলোচিত এই আসরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের আগে খেলোয়াড়দের পাশে দাঁড়ানোর ঘোষণা দেন তাদের কোচ বিয়েলসা। এদিকে কানাডা কোচ জেসে মার্শ কোপাকে তো অপেশাদার টুর্নামেন্টই বলে বসলেন। 

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে রোববার বাংলাদেশ সময় ৬টায় নামবে উরুগুয়ে ও কানাডা। সেই ম্যাচকে সামনে রেখে গতকাল সংবাদ সম্মেলনে এসেছিলেন দল দুটি কোচ। সেখানে মারামারির ঘটনা প্রসঙ্গে বিয়েলসা বলেন, ‘নিষেধাজ্ঞা ফুটবলারদের বিরুদ্ধে নয়, বরং যারা এমনটা করতে বাধ্য করেছে, তাদের বিরুদ্ধে হওয়া উচিত। এটা অপমানজনক।’ 

এদিকে কানাডা কোচ মার্শকেও সংবাদ সম্মেলনে জিজ্ঞেস করা হয়েছিল কলম্বিয়া সমর্থক-উরুগুয়ে ফুটবলারদের সেই মারামারির ঘটনা নিয়ে। সেখানে এই মার্কিন কোচ বলেন, ‘আমি (বিয়েলসার সংবাদ সম্মেলন) পুরোটা দেখিনি। তবে তার কিছু মন্তব্য দেখেছি। কিছু বিষয়ের সঙ্গে আমি একমত। টুর্নামেন্ট আমার কাছে পেশাদার মনে হয়নি। এটির ব্যবস্থাপনায় অনেক সমস্যা আছে।’

  ক্রিকেট কার্নিভাল

;

টানা দ্বিতীয়বারের মতো উইম্বলডনের ফাইনালে জোকোভিচ-আলকারাজ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উইম্বলডনের আগের আসরে রেকর্ড ২৫তম গ্র্যান্ড স্লামের সামনে দাঁড়িয়ে ছিলেন টেনিস বিশ্বের অন্যতম মহাতারকা নোভাক জোকোভিচ। তবে ২০২৩ সালের ১৭ জুলাইয়ের সেই ফাইনালে ৪ ঘণ্টা ৪২ মিনিটের লড়াই শেষে এই সার্বিয়ান তারকাকে থামিয়ে প্রথমবারের মতো উইম্বলডন জিতেছিল ২০ বছর বয়সী তরুণ কার্লোস আলাকারাজ। 

বছর ঘুরে আবারও উইম্বলডনের ফাইনালে হতে যাচ্ছে গত আসরের পুনরাবৃত্তি। রোববার ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে সেই জোকোভিচ আর আলাকারাজই। 

সেন্টার কোর্টে গতকাল সেমিতে দানিল মেদভেদেভকে ৩-১ সেটে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠে যায় আলকারাজ। এদিকে দিনের আরেক সেমিতে লরেনৎসো মুসেত্তিকে সরাসরি সেটে হারিয়ে ফাইনালে পৌঁছে যান ৩৭ বছর বয়সী জোকোভিচ। 

গতবছরও সেমিতে মেদেভেদেভকে হারিয়েই ফাইনালে উঠেছিলেন আলকারাজ। এবারও হয়েছে তার পুনরাবৃত্তি। এবং ফাইনালে শিরোপা ধরে রাখার মিশনের শেষ লড়াইয়েও আগের আসরের ফাইনালিস্ট জোকোভিচের সঙ্গেই লড়তে হবে বয়সে তার থেকে ১৭ বছরের ছোট এই তরুণ স্প্যানিশ তারকাকে। 

এদিকে সব মিলিয়ে এটি জোকোভিচের ৩৭তম গ্র্যান্ড স্লাম ফাইনাল। আগের ৩৬ বারের ফাইনালে ২৪টিতেই জিতে মার্গারেট কোর্টের রেকর্ড ২৪টি গ্র্যান্ড স্লামের কীর্তিতে ভাগ বসিয়েছেন জোকোভিচ। এবার তাই ইতিহাস গড়ার সামনে দাঁড়িয়ে এই সার্ব। আলাকারাজকে হারালেই ২৫তম গ্র্যান্ড স্লাম জিতে মার্গারেট কোর্টকে ছাড়িয়ে শিরোপার বিচারে এককভাবে শীর্ষে উঠে যাবেন জোকোভিচ।   

  ক্রিকেট কার্নিভাল

;

মরকেলকে ভারতের বোলিং কোচ হিসেবে চান গম্ভীর 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সব জল্পনা-কল্পনা উড়িয়ে গত ৯ জুলাই গৌতম গম্ভীরকেই ভারতীয় দলের প্রধান কোচ বানায় গৌতম গম্ভীর। ভারতীয় এই সাবেক তারকা ক্রিকেটার দায়িত্ব নিয়েই বলেছিলেন রোহিত-কোহলিদের দায়িত্বে নেওয়ার পর বেতনাদির চুক্তি হচাপিয়ে তার চিন্তা সাপোর্টিং স্টাফ খোঁজাতে। গম্ভীর যেন এগোচ্ছেন সেই পথেই। ভারতীয় গণমাধ্যমগুলোর সূত্রমতে, কেকেআর একাডেমির প্রধান ও সাবেক ক্রিকেটার অভিষেক নায়ারকে সহকারী কোচ হিসেবে নিতে পারেন গম্ভীর। এবার জানা গেল বোলিং কোচ হিসেবে পছন্দের তালিয়ায় সবার ওপরে সাবেক প্রোটিয়া পেসার মরনে মরকেলকে রেখেছেন তিনি। 

খবরটি ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজের। তাদের এক প্রতিবেদনের সূত্রমতে জানা যায়, মরকেলকে বোলিং কোচ হিসেবে ভারতের দলে ভেড়ানোর জন্য বিসিসিআইয়ের নিকট অনুরোধ করেছেন গম্ভীর। এমনকি মরকেলের সঙ্গে ইতিমধ্যে বিসিসিআইয়ের প্রাথমিক আলাপও হয়েছে বলে নিশ্চিত করেছে ক্রিকবাজ। 

মরকেলের সঙ্গে এর আগেও কাজ করেছেন গম্ভীর। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হবার আগে লক্ষ্ণৌ সুপার জায়ান্টের হয়ে দুই আসরে কাজ করেছেন তিনি। সেখানেই ফ্রাঞ্চাইজিটির বোলিং কোচ ছিলেন মরকেল।

প্রোটিয়াদের হয়ে তিন ফরম্যাটেই মাত মাতিয়েছেন মরকেল। তার এক যুগের আন্তর্জাতিক ক্যারিয়ারে খেলেছেন ৮৬টি টেস্ট, ১১৭টি ওয়ানডে ও ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচ। 

এদিকে মরকেল ছাড়াও ভারতের বোলিং কোচ হিসেবে শোনা গেছে আরও কয়েক নাম। তবে সেই নামগুলো দেশটির সাবেক ক্রিকেটারদের। সেই তালিকার আছেন লক্ষ্মীপতি বালাজি, বিনয় কুমার ও জহির খান। 

  ক্রিকেট কার্নিভাল

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ে-ভারত সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি আজ (শনিবার)। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

৪র্থ টি-টোয়েন্টি

জিম্বাবুয়ে-ভারত

বিকেল ৫টা, সনি স্পোর্টস টেন ৫

উইম্বলডন (নারী এককের ফাইনাল)

ক্রেইচিকোভা-পাওলিনি

সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

লঙ্কা প্রিমিয়ার লিগ

জাফনা-ক্যান্ডি

রাত ৮টা, টি স্পোর্টস

মেজর লিগ ক্রিকেট

লস অ্যাঞ্জেলেস-সান ফ্রান্সিস্কো

রাত ১টা, সনি স্পোর্টস টেন ১

  ক্রিকেট কার্নিভাল

;